Contest of February#1 by @sduttaskitchen| All about my fovorite season.

in Incredible India5 months ago
20240211_205612_0000.png Edited by Canva

Hello Friends,
আমার পক্ষ থেকে শ্রদ্ধেয়া এডমিন ম্যামের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি, ঋতুকে উপজীব্য করে দুর্দান্ত একটি বিষয়বস্তু নির্বাচন করার জন্য। ভৌগলিক অবস্থানের ভিন্নতার জন্য এক একটি দেশে এক এক রকম আবহাওয়া বিরাজ করে।

আমাদের দেশে ছয়টি ঋতু, আবার অন্য দেশে যেমন আমেরিকাতে রয়েছে চারটি ঋতু। আমার দেশের ভিন্ন ভিন্ন ঋতুতে প্রকৃতি যেন আপন রূপে সজ্জিত হয়। আমি শীতকাল পছন্দ করি। তবে আমার মতো সকলেই যে শীতকাল পছন্দ করবে, এরকমটা একদমই না।

আমার কাছে বেশি আকর্ষণীয় এটা কারণ অনেক দেশের ঋতু সম্পর্কে আমার একদমই কোনো ধারনা নেই। আমি অন্যান্য দেশের ঋতু বৈচিত্র্য সম্পর্কে জানতে পারবো যেটা আমার জন্য হবে তথ্যবহুল।

প্রশ্নের উত্তর দেয়ার পূর্বে, আমি আমার কয়েকজন স্টিমিয়ান বন্ধুদের আমন্ত্রণ জানাচ্ছি; @chant, @ngoenyi, @yahnel, @mile16, @ninapenda, @marianaceleste এবং @ruthjoe. আশাকরি, সকলের অংশগ্রহণ করা ঋতু সম্পর্কে জানার সুযোগ পাবো।🙏

Which is your all-time favorite season and why?

winter-3097418_1280.jpgsource

আমার প্রিয় ঋতু শীতকাল। কারণ আমি ঘুমাতে ও সুস্বাদু খাবার খেতে পছন্দ করি যেটা শুধুমাত্র শীতকালেই আমার জন্য উত্তম। শহর হোক বা গ্রাম উভয় স্থানেই আমি শীতের সময়টা উপভোগ করতে পারি।

How do you enjoy that season? Describe.

IMG_20240211_210140.jpg

আমি শীতকালে বিভিন্ন জায়গায় যেতে ভীষণ পছন্দ করি। ভ্রমণের জন্য শীতকালটাই বেছে নিই আমি নদীপথে ভ্রমণের জন্য। আমার দেশ বাংলাদেশ যেটা নদীমাতৃক দেশ হিসেবেও পরিচিত। তাই নদীর সৌন্দর্য উপভোগ করাটা জীবনের একটি উদ্দেশ্য বলে আমার মনে হয়।

আমার পাশের উপজেলা মংলা যেখানে রয়েছে পশুর নদী ও সুন্দরবন, সেখানে শীতকালে ঘুরতে যাই। পশুর নদী শীতকালে শান্ত থাকে, তাই নদী পথে ভ্রমণের জন্য এটাই উপযুক্ত সময়।

আমি সুন্দরবনের পর্যটন কেন্দ্র করমজল যাই সেখানকার দায়িত্বরত বর্তমান বনবিভাগের প্রধান কর্মকর্তা হিসেবে আছে আমার এক কাকু। যার ফলে কাকু ও মাঝেমধ্যেই সেখানে যাওয়ার কথা বলেন।

আমার দেশের সকলের জন্যও হয়তো এই স্থান ভ্রমণের সুযোগ হয়নি। কিন্তু আমি আমার দেশসহ এই প্ল্যাটফর্মের সকল স্টিমিয়ান বন্ধুদের আমন্ত্রণ জানাই একবার হলেও এই স্থান যেন ভ্রমণে আসেন। আমি এটা বলতে পারি যে আমাকে জানালে অবশ্যই সকল প্রকার সু-ব্যবস্থা করবো আমি নিজে।

এখানে শীতকালে দেখা যায় পর্যটকদের মিলন মেলা। করমজলেই তৈরি করা হয়েছে রাত্রি প্রবাসের নির্দিষ্ট স্থান। তবে ভীতু প্রকৃতির মানুষের জন্য অনেকটা ঝুঁকিপূর্ণ ও বটে। কারণ মাঝেমধ্যেই বনের মধ্যে প্রবাহিত ছোট খালের জল উপেক্ষা করে চলে আসে বাঘ মামা, তবে সচরাচর তাদেরকে দেখা যায় না বললেই চলে।

আমি সর্বশেষ যখন গিয়েছিলাম তখন শুধু হেতাল গাছের ঝোপে তাকাচ্ছিলাম। কারণ এই বাঘ মামাদেরকে (রয়েল বেঙ্গল টাইগার) , হেতাল গাছের ঝোপে দেখা যায়। আবার পর্যটকদের নিরাপত্তা ও বনের পশুপাখির নিরাপত্তার জন্য ২৪ঘন্টা বনবিভাগের দায়িত্বে থাকা ব্যক্তিত্বরা সচেতন থাকেন।

Which things make the season unique to you?

IMG_20240211_210414.jpg

সরস্বতী পূজা থেকে শুরু করে স্থল ভাগের বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন এটা আমার কাছে এই ঋতুকে বিশেষ করে তোলে। ওহ! পাশাপাশি রয়েছে, শীতের খেজুর রসের পায়েস, পিঠা-পুলি ও স্থানীয় বাজারের ভাপা পিঠা ইত্যাদি।

আবার এই শীতকালে আমাদের বাড়িতে ফোঁটে গাঁদাফুল যেটা বাড়ির চেহারাটাই পাল্টে দেয়। অন্যদিকে আমাদের পুকুরের পাড়ে টাটকা শীতকালীন সবজি যেটা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এই শীতকালীন অনেক সবজি এখন হয়তো অন্যান্য ঋতুতেও পাওয়া যায় কিন্তু শীতকালের মতো স্বাদ পাওয়া যায় না।

To maintain our favorite season, do you think we should take the initiative to keep the balance on our planet? Explain.

আমরা পৃথিবী নামক মহাবিশ্বের একটি গ্রহে বসবাস করি। মহাবিশ্বের মধ্যে এটাই একটি গ্রহ যেখানে রয়েছে জীব বৈচিত্র্য টিকে থাকার মতো পরিবেশ। কিন্তু মানবসৃষ্ট কিছু কারণে প্রকৃতি তার প্রাকৃতিক ভারসাম্য দিন দিন হারিয়ে ফেলছে।

আমাদের দেশের আবহাওয়া অনুসারে, আমাদের দেশ ষড় ঋতুর দেশ কিন্তু এখন শুধুমাত্র তিনটি ঋতুর অস্তিত্ব লক্ষ্যনীয়। এক্ষেত্রে শীতকালেও এখন অনেক পরিবর্তন লক্ষনীয়,
এখন আর আগের মতো শীতকালে অতিথি পাখি দেখা যায় না।

অনুরূপভাবে, শীতের সময় ধানের পালা ও অদৃশ্য। আবহাওয়া যেন ফসল উৎপাদনের অনুকূলে নেই। তাই হয়তোবা এখন শীতকালে মাঝেমধ্যেই অতিরিক্ত শীত অনুভূত হয়। আবার জানুয়ারি মাসে দেখা যায় না আমের মুকুল।

আমাদের গ্রহে ভারসাম্য বজায় রাখতে গাছ লাগাতে হবে। কারণ আবহাওয়ার এই পরিবর্তন ও সকল প্রাকৃতিক দুর্যোগের জন্য মানবসৃষ্ট কারণ গুলোই প্রধান।

আমরা প্রাকৃতিক সম্পদের প্রয়োজনীয় ব্যবহার করতে পারি। কারণ প্রাকৃতিক সম্পদ ব্যবহারের ফলে এটি শেষ হয়ে যাবে। আমরা নিজ দায়িত্বে আমাদের আশেপাশে পরিষ্কার পরিচ্ছন্ন করবো।

আমিসহ, আমরা সকলেই যদি নিজ জায়গায় সচেতন থেকে পরিবেশ বান্ধব কার্য করি, তাহলেই এই প্রিয় ঋতু গুলোকে টিকিয়ে রাখা সম্ভব।

END

Sort:  

💯⚜2️⃣0️⃣2️⃣4️⃣ This is a manual curation from the @tipu Curation Project.
Also your post was promoted on 🧵"X"🧵 by the account josluds

@tipu curate

Loading...
 5 months ago 

শীতের সময় ভালো ঘুমের পাশাপাশি মুখরোচক খাবার, তার সাথে পিকনিক স্পট ঘুরতে যাওয়া। এই বিষয়গুলো কিন্তু আলাদাভাবে উপভোগ করা যায়। সেই সাথে থাকে পিঠা উৎসব, আর খেজুরের রস। যেটা হয়তোবা অন্যান্য ঋতুতে তেমন একটা পাওয়া যায় না। ধন্যবাদ চমৎকার ভাবে প্রতিযোগিতার প্রত্যেকটা প্রশ্নের উত্তর আমাদের সাথে শেয়ার করার জন্য। ভালো থাকবেন।

 5 months ago 

শীতকাল তো আমার পছন্দের ঋতু, আর এই পছন্দের কারণ গুলোই হচ্ছে খাওয়া দাওয়া ও ঘুরতে যাওয়া। আপনাকে অনেক ধন্যবাদ এতো সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.029
BTC 67044.89
ETH 3251.74
USDT 1.00
SBD 2.64