সহজ পদ্ধতিতে সুস্বাদু চিকেন বিরিয়ানি রান্না

in Incredible India2 months ago

হ্যালো বন্ধুরা
সবাই কেমন আছেন?

অনেক দিন ধরে নতুন কোন রেসিপি নিয়ে আসবো আসবো করেও সময় করে লেখা হচ্ছিল না। আমি বরাবরের মতই সহজ রেসিপি নিয়ে কাজ করি। আজকে যে রেসিপিটি শেয়ার করবো আশা করি সেটি সবারই জানা, তবে আজকের রেসিপিটি যারা একা মানুষ বা ব্যাচেলর তাদের জন্যে ভালো উপকারে আসবে বলে আমার বিশ্বাস। আহকে আমি সবার পছন্দের চিকেন বিরিয়ানির সহজ রেসিপি শেয়ার করবো।

Orange Pancake YouTube Thumbnail .jpg

Made by canva

আপনি বাঙালি, কিন্তু বিরিয়ানি পছন্দ করেন না এটা অসম্ভব ব্যাপার। এই বিরিয়ানির ঘ্রাণ নাকে আসলেই খাবার জন্যে কম বেশি সবার মত উতালা হয়ে ওঠে। মেসে থাকার সময় বুয়া কোন কারণে ছুটিতে থাকলে সেদিন রান্নার দায়িত্ব আমাকে দেয়া হত, আর আমি সব থেকে সহজ রান্না এই চিকেন বিরিয়ানি করে ফেলতাম। অনেকদিন বাদে বাসায় এই বিরিয়ানি রান্না করেছিলাম। চলুন আজকে সেই রেসিপি দেখে আসা যাক।

প্রয়োজনীয় উপকরণ :

আমি যেকোন রেসিপি শেয়ার করার শুরুতেই উপকরণ ও পরিমাণ গুলোর তালিকা দিয়ে থাকি। আজকেও ব্যতিক্রম হবে না। চলুন দেখে আসি কি কি উপকরণ ব্যবহার করেছি আজকের চিকেন বিরিয়ানির রেসিপিতে।

উপকরণপরিমাণ
পোলাও চাল২৫০ গ্রাম
মুরগি১/২ কেজি
টক দই৩-৪ চামচ
ঘি১ চামচ
কাচা মরিচ৬-৭ টি
রসুন কুচি১ কোয়া
লবণ২ চামচ
হলুদ গুড়া১/২ চামচ
মরিচ গুড়া১/২ চামচ
পেয়াজ কুচি১ কাপ
সয়াবিন তেল২ কাপ
জিরাগুঁড়া১/২ চামচ
তেজপাতা১ টি
লং,দারচিনি,এলাচপরিমাণমতো

রান্নার পদ্ধতি :

ধাপ - ১ :

20240504_112724.jpg

প্রথমেই মুরগির মাংস ভালো করে পানি দিয়ে ধুয়ে পানি ঝড়িয়ে নিবো। পাশাপাশি পোলাও চাল পানিতে ভিজেয়ে রাখবো ১০ মিনিটের মত। এর পর সেগুলো ভালো ভাবে ধুয়ে পানি ঝড়িয়ে নিবো।

20240504_112737.jpg

ধাপ - ২ :

এবার একটি প্যানে তেল গরম করে প্রথমে পেয়াজ কুচি ও মসলা উপকরণ গুলো দিয়ে দিলাম। পাশাপাশি ঘি দিয়ে ভালো ভাবে ভেজে নিলাম।

20240504_111825.jpg
20240504_111515.jpg

ধাপ - ৩ :

পেয়াজ গুলো হালকা লাল হয়ে এলে টক দই দিয়ে দিবো। এবার অল্প পানি দিয়ে ঝোল করে নিয়ে কষাতে থাকবো।

20240504_111909.jpg
20240504_112022.jpg

ধাপ - ৪ :

৪ থেকে ৫ মিনিট কষানোর পর মুরগির মাংস গুলো ঢেলে দিবো। এবার মুরগির মাংস ভালো করে ওলটপালোট করে নিয়ে আবার কষাতে শুরু করলাম।

20240504_112825.jpg

20240504_113913.jpg

ধাপ - ৫ :

৪-৫ মিনিট মাংস গুলো হাল্কা কষিয়ে নেবার পর পোলাও এর চাল গুলো প্যানে দিয়ে দিলাম। এখন চালের ২ গুণ পানি অর্থাৎ হাফ কেজির মত পানি দিয়ে প্যানের ঢাকনা লাগিয়ে দিলাম।

20240504_114033.jpg
20240504_114339.jpg

ধাপ - ৬ :

এখন আমাদের কাজ প্রায় শেষ। এখন শুধু অপেক্ষা করতে হবে। ১৫-২০ মিনিট মিডিয়াম আচে চুলা রেখে দিয়েছি। এর মাঝে একবার ঢাকনা খুলে পানি চেক করে নিয়েছি। ২০ মিনিট পর চুলা বন্ধ করে আরো ১০ মিনিট ঢাকনা লাগিয়ে দমে রাখতে হবে। তাহলেই তৈরি হয়ে গেল সুস্বাদু চিকেন বিরিয়ানি।

20240504_120440.jpg
20240504_120458.jpg
20240504_115413.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ডিভাইসSamsung M31
ফটোগ্রাফার@mukitsalafi
লোকেশনDhaka

আমার এই সহজ রেসিপি ফলো করে খুব সহজে আপ্নারাও বাড়িতে রান্না করতে পারবেন এই সুস্বাদু বিরিয়ানি।কেমন লাগলো আমার আজকের রেসিপি? অবশ্যই মতামতে জানাবেন। ভালো থাকবেন সবাই।

Sort:  
Loading...
 2 months ago 

বিরিয়ানি পছন্দ করে না এমন মানুষ আছে কিনা আমার সন্দেহ আছে। আমার দুই ছেলে আমি নিজে এবং আমার পরিবারের প্রত্যেকটা সদস্য, বিরিয়ানি পছন্দ করে। আজকে আপনি আমাদের সাথে খুব দারুণভাবে শেয়ার করেছেন। কিভাবে ঝটপট করে বিরিয়ানি রান্না করা যায়।

আপনার ফটোগ্রাফি গুলো দেখেই লোভ সামলাতে পারছি না। এবার সিদ্ধান্ত নিয়েছি একবার হুট করে আপনার বাসায় চলে যাব, এবং আপনার হাতের তৈরি করা চিকেন বিরিয়ানি খাব। কি আসবো নাকি আপনার বাসায়? বাসার এড্রেস টা দিয়ে যাবেন কিন্তু। ধন্যবাদ চমৎকার রন্ধন প্রণালী আমাদের সাথে উপস্থাপন করার জন্য। ভালো থাকবেন।

 2 months ago 

হ্যা আপু অবশ্যই, চলে আসুন। শুধু বিরিয়ানি না সাথে আরো মজার মজার খাবার খাওয়াবো ইনশাআল্লাহ। ভালো থাকবেন। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্যে

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 2 months ago 

@jasonmunapasee thanks a lot for your support

 2 months ago 

আজ আপনি আমাদের মাঝে চিকেন বিরিয়ানি রান্নার রেসিপি নিয়ে হাজির হয়েছে, তাও আবার সহজ পদ্ধতিতে। চিকেন বিরিয়ানি খেতে তো সবাই কম বেশি ভালোবাসে তবে রান্না তো সবাই করতে পারে না, যেমন আমি। আপনার পোস্টটি পড়ে বিষয়টা খুব সহজ মনে হলো তবে বাস্তবে করাটা যে এতটা সহজ হবে না সেটাও বুঝতে পারছি। আপনাকে অনেক ধন্যবাদ, সুন্দর রেসিপি শেয়ার করার জন্য

 2 months ago 

রান্নার কাজ গুলো আসলেই সহজ তবে শুরু করাটাই সব থেকে কঠিন। আমি সাহস করে যাই মনে চায় রান্না শুরু করি। নিজের রান্না সব সময়ই আলাদা মজার হয়। আপ্নিও ট্রাই করে দেখতে পারেন।

 2 months ago 

আপনি রান্নার কাজ যে ভালো পারেন সেটা এতদিনে বুঝতে পেরেছি। নিজের রান্না নিজের কাছে সব সময়ই ভালো লাগে। ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

সত্যিই চিকেন বিরিয়ানির নাম শুনলে কেন জানি, মনকে ধরে রাখতে পারি না। আপনাদের মত আমিও ম্যাচে থাকতে প্রায় সময় বিরিয়ানি রান্না করতাম।
চিকেন বিরিয়ানি রান্না করার খুব সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন।
এরকম নিত্য নতুন রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

ভালো লাগলো যে আপ্নিও মেসে রান্না করতেন, এই এক জায়গায় আপনার সাথে মিল খুজে পেলাম। ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্যের জন্য।

 2 months ago 

আপনাদের ওখানে গোবিন্দভোগ চাল দিয়েই বিরিয়ানি রান্না করা হয়ে থাকে, যেটাকে আপনারা পোলাও চাল বলেন। তবে আমাদের এখানে বিরিয়ানী রান্না করার জন্য কেবলমাত্র বাসমতি চালই ব্যবহার করা হয়। হ্যাঁ পোলাও রান্না করার জন্য আপনাদের এই পোলাও চাল ব্যবহার করা হয়, যা আমাদের এখানে গোবিন্দভোগ চাল নামে পরিচিত।

আমি বাড়িতে একটু অন্যরকম ভাবে বিরিয়ানি করি বটে, তবে আপনার রেসিপিটা দেখে মনে হল এটি অনেক বেশি সহজ একটি রেসিপি। তবে আমি দেখলাম আপনি বিরিয়ানিতে আলু ব্যবহার করেননি। আমাদের এখানকার বিরিয়ানি আবার আলু ছাড়া একেবারেই অসম্পূর্ণ।

এখানে বিরিয়ানির মধ্যে চিকেন না থাকলেও চলবে, কিন্তু আলু থাকাটা আবশ্যক 😊। এমনকি আমি বাড়িতে যখন বিরিয়ানি বানাই, প্রত্যেকের জন্য দুটো করে আলু বিরিয়ানির মধ্যে দিতেই হবে।

তবে হ্যাঁ খুব সহজ এবং স্বল্প সময়ের মধ্যে আপনার এই রেসিপিটি তৈরি করা সম্ভব, তাই কোনদিন কিছু রান্না করতে ইচ্ছে না করলে, এটি একটি ভালো অপশন।

অসংখ্য ধন্যবাদ আপনাকে বিরিয়ানির প্রতিটি ধাপ এত সুন্দরভাবে আমাদের সাথে শেয়ার করার জন্য । ভালো থাকবেন।

 2 months ago 

বিরিয়ানির আলু আমারো ভীষণ পছন্দ তবে, সেটা অতটা আবশ্যক নয় যতটা আওনাদের ওখানে। আমাদের দেশে বাসমতি চাল অতটা সহজলভ্য নয় তাই বাসাবাড়িতে রান্নার সময় এই চাল আমরা ব্যবহার করি। তবে রেস্টুরেন্ট গুলোতে কাচ্চি বিরিয়ানি মানেই লম্বা কাশ্মিরি বাসমতি চাল হওয়াই লাগবে।

হ্যাঁ, দিদি, একদিন বাসায় এই সহজ রেসিপিটা ট্রাই করে দেখবেন, আশা করি ভালোই লাগবে।

 2 months ago 

সত্যি কথা বলতে আপনার চিকেন বিরিয়ানি রেসিপি টা দেখে আমার মনে চাইছে এখনই বানিয়ে ফেলি।
খুবই ভালো লেগেছে খুব সহজ পদ্ধতিতে চিকেন বিরিয়ানি টা রান্না করে দেখিয়েছেন। ধন্যবাদ খুব সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 months ago 

হ্যা আপু,দেরি না করে জলদি বানিয়ে ফেলুন, আশা করি আপনার টা আরো বেশি মজার হবে। ধন্যবাদ আপু।

 2 months ago 

বিরিয়ানি পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে কিনা সন্দেহ। আপনি খুব সহজ পদ্ধতিতে বিরিয়ানি রান্না শেয়ার করেছেন আজকে আমাদের মাঝে। এভাবে আসলে নতুন রাঁধুনি থেকে শুরু করে ব্যাচেলর সবাই কম সময়ে রান্না করতে পারবে। তাই তাদের জন্যএকটা উপকারী পোস্ট বলা যাই।
আমার দুই ছেলেরও বিরিয়ানি খুব পছন্দ করে। তবে ওদের আলু লাগবেই ,বিশেষ করে আমার ছোট ছেলের। আগেই বলে তোমরা কেউ আলু না খেলে আমাকে দিও।
এতো চমৎকার করে রেসিপিটা উপস্থাপন করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
ভালো থাকবেন সবসময়।

 2 months ago 

আলু আর এলাচ বিরিয়ানির প্রাণ। তবে আলুর জন্য সবাই কাড়াকাড়ি করলেও এলাচ দাতে পড়লেই হয়েছে, সবাই বিরক্ত হয়। তবে এই দুইটার কারণেই বিরিয়ানির মজা কিন্তু অনেক বেরে যায়। আমিও অন্য সময় আলু দেই তবে সেটা বিফ বিরিয়ানিতে বেশি দেয়া হয়।

 2 months ago 

বিরিয়ানি আমার খুব পছন্দের। সেটা চিকেন হোক বা কাচ্চি। আপনার রেসিপিগুলো বরাবরের মত এবারও খুব সাদাসিধে এবং সহজ। তাই বলে যে এটি মজার নয়, তা মনে করছি না।

খুব সুন্দর ভাবে ধাপে ধাপে আপনি বিরিয়ানি তৈরির পদ্ধতি দেখিয়েছেন। আপনার পদ্ধতি তো একবার চেষ্টা করে দেখব। ভালো লাগলে আপনার রেসিপি পোষ্টটি পড়ে।

 2 months ago 

আমি সব সময় এমন সাদাসিধে রেসিপি দিয়ে থাকি, আসলে আমি যেভাবে বানাই সেটাই দেই। হয়তো অতো রান্নার নিয়ম জানি না বা এপ্লাই করি না, যা মনে চায় তাই করি। খেতে অবশ্য খুব একটা খারাপ হয় না।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65733.39
ETH 3506.40
USDT 1.00
SBD 2.51