দেশি ফল কাঁচা তাল

in Incredible Indialast month (edited)

বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আজকে আমি একটা বিষয় আপনাদের মাঝে শেয়ার করব। সেটা হলো আমাদের দেশীয় ফল তাল।

IMG_20240616_130628_007.jpg

এটা হচ্ছে কাচা তালের একটি ছবি। আজকে কথা বলবো কাঁচা তাল নিয়ে। এই কাঁচাতাল ভাদ্র মাসে যখন পেকে যায়। তখন এই তাল দিয়ে নানান রকমের পিঠা তৈরি করা যায়। আর সেই পিঠা খেতে এত সুস্বাদু এত স্বাদ হয়, সেটা বলার অপেক্ষা রাখে না। বিশেষ করে আমার কাছে ভাদ্র মাসে পাকা তালের রস দিয়ে তালের বড়া বানায়, আমার কাছে অনেক ভালো লাগে।

পাকা তালের রস দিয়ে তো অনেক কিছুই বানানো যায়। কিন্তু সেই তাল যখন কাঁচা থাকে, কাঁচা তালের ভিতরে তালের বিজ থাকে। যেটাকে আমরা গ্রামের ভাষায় ** আটি** বলে থাকি। এই আঁটি খেতে অনেক মজা। এটি অনেক তুলতুলে এবং অনেক নরম যার জন্য এ আটি সবাই খায়। এবং সবার কাছে প্রিয়। অনেক ফলের তুলনায় এই কাচা তালের আটির দামও অনেক কম। অনেক কম টাকায় এই আটি বাজারে পাওয়া যায়।

IMG_20240616_130637_949.jpg

এই কাঁচা তালের আটির দাম কম হওয়ায় অনেক মানুষ এই আটি কিনতেছেন। এত পরিমাণ মানুষের এই তালের আটি প্রিয় তা বলার বাহিরে। এই তালের আটি নরম হওয়াতে ছোট বাচ্চাদের ও পছন্দ, তাই ছোট বাচ্চাদের জন্য সবাই কিনছেন। এবং বাড়িতে বৃদ্ধ বাবা মার জন্য কিনছেন। এক কথায় সবাই কিনছেন।

IMG_20240616_130045_747.jpg

আছকে আমি যখন দোকান থেকে কাজ শেষ করে, বাড়ির দিকে রওনা দিলাম। হঠাৎ করে সামনে দেখতে পেলাম তালের আটি বিক্রি করতেছে। তালের আটিয়া আবার আমার অনেক প্রিয়। তাই ভাবলাম যে, একটু তালের আঁটি নেই। একটু এগিয়ে দেখলাম অনেক ভির। অনেকক্ষণ দাঁড়িয়ে থাকার পর আমাকে তালের আটি দিল।এ ব্যবসাটি দেখতে ছোট হলেও এতে অনেক লাভবান হওয়া যায়। তাই আমরা কারো কোন কাজকে ছেট মনে করবো না। সব কাজেই সমান কোন কাজকে ছোট করে দেখবো না।

IMG_20240616_130035_116.jpg

এই ব্যবসাটি ছোট হলেও এই ব্যবসাটি করে অল্প সময়ে অনেক লাভবান হওয়া যাবে। আমি তালের আঁটি কিনতে গিয়ে ওখানে ১৫ মিনিট দাঁড়িয়ে ছিলাম। তারপর আমি সিরিয়াল পেলাম। এত পরিমাণ মানুষ এই তালের আঁটি কিনতেছে। কিছু জায়গা পর পর অনেক চাচা এই তালের আঁটি বিক্রি করতেছে। কিন্তু প্রত্যেকটা দোকানে অনেক কাস্টমার। অতঃপর আমি আটি নিয়ে বাড়িতে ফিরলাম।

IMG_20240616_133606_149.jpg

বাড়িতে ফিরে সবাইকে খাওয়ালাম। এবং আমি নিজেও খেলাম। সত্যি অসাধারণ লাগলো আমার কাছে। আবার এই সময় তালের রস পাওয়া যায়। আমি কখনো খাইনি তবে রস খেলে নাকি মাথা ঘুরায়, তাই কখনো খাওয়া হয়নি। আমি শুধু তালের আটি খেয়েছি। বন্ধুরা আপনারা কে কে এই তালের আটি পছন্দ করেন অবশ্যই জানাবেন।

IMG_20240616_133140_572.jpg

স্টিমিটের এর বন্ধুরা আজকে এখানেই সমাপ্তি টানছি, সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন ধন্যবাদ।

আর আমার এই পোস্টে ভোট দিয়ে ও আমার এই পোস্টে কমেন্ট করে আমাকে উৎসাহিত করুন যাতে আমি আরো কিছু লিখতে পারি। এবং আপনাদের সাথেই থাকতে পারি। কেউ যদি কোন কাজ করে আর কেউ যদি তাকে উৎসাহিত করে, তাহলে তার সেই কাজ করার আগ্রহ বেরে যায়।
ধন্যবাদ।

Sort:  
 last month 

ছবি দেখেই বোঝা যাচ্ছে এটা কাঁচা তালের ছবি। তালগাছ আমাদের গ্রামের বাড়িতেও রয়েছে। কাঁচা নরম তাল গুলো খেতে খুব সুস্বাদু লাগে। আপনি ঠিকই বলেছেন তাল ভাদ্র মাসে পাকে। পাকা তাল দিয়ে অনেক কিছু বানানো যায়। আমরা বাড়িতে তাল দিয়ে শুধু তালের বড়া বানায়। আপনার পোস্টটি করে আমার বেশ ভালো লাগলো।

 last month 

ভাই প্রথমে আপনাকে ধন্যবাদ জানাই দেশীয় ফল সম্পর্কে খুব সুন্দর একটি আর্টিকেল আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য আমাদের দেশে অনেক ফল এখন বিরক্তির পথে তবে তালের শাঁস এখনো পর্যন্ত বিলুপ্ত হই নাই তবে আবেগের মতো আর দেখায় যায় না।

বিশেষ করে গ্রাম অঞ্চলে প্রায় প্রত্যেকের বাড়িতে বাড়িতে তালের গাছ ছিল তবে এখন শুধু রাস্তার সাইডে কিছু কিছু অঞ্চলে এই তালের গাছ দেখা যায়।

 last month 

Thank you so much for supporting me ❤️

 last month 

আমার কাছে পাকা তালের থেকে কাচা তাল বেশি ভালো লাগে খেতে। তালের শাঁস আমার অনেক প্রিয়। বাজারে এর দামও বেশ চড়া তবে আমাদের বাড়িতে তাল গাছ রয়েছে এজন্য কিনতে হয় না।

কাচা তালের পাশাপাশি তাল পেকে গেলে এর বড়া খাওয়াটা অনেক মজার। মা বাড়িতে তালের বড়া বানায় প্রতি বছরই যেটা অনেক সুস্বাদু হয়ে থাকে।

যারা তালের ব্যবসা করে তারা গ্রাম থেকে কম দামে কিনে নিয়ে শহরে গিয়ে বেশ ভালো দামেই বিক্রি করে। ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্ট শেয়ার করার জন্য। ভালো থাকবেন।

 last month 

তালের শাঁস বছরে একটা মাত্র ফল, বছরে একবার দেখা যায়। তবে এটা খেলে শরীর অনেক বেশি গরম হয়ে যায়। তবে এটা দিয়ে যদি শরবত তৈরি করা যায় তাহলে খেতে বেশ ভালোই লাগে। আজকে আপনি তালের শাঁস সম্পর্কে আমাদের সাথে আলোচনা করেছেন। আমি খুব কম খেতে পারি। যদি নরম হয় তাহলে খেতে বেশ ভালোই লাগে, তা না হলে অনেক ছোট ছোট করে কেটে ব্লেন্ডার দিয়ে শরবত তৈরি করে খেয়ে থাকি। ধন্যবাদ তালের শাঁস সম্পর্কে বিস্তারিত আলোচনা করার জন্য ভালো থাকবেন।

 last month 

কাঁচা তালের আঁটি আমার খুবই পছন্দের। খেতে অনেক সুস্বাদু লাগে । আপনি ঠিকই বলেছেন ভাই, এর চাহিদা খুব বেশি। কিন্তু এই চাহিদার কারণে কিছু কিছু অসাধু ব্যবসায়ীরা সিন্ডিকেট তৈরি করে। দাম অনেক বাড়িয়ে দেয়। তালের রসও আমি খেয়েছি সেটিও মজার। হয়তো বেশি খাওয়ার ফলে মাথা ঘুরাতে পারে। এ সম্পর্কে সেরকম কোন আইডিয়া নেই। ধন্যবাদ আমাদের সাথে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last month 

আসলেই গ্রাম বাংলায় তালের অনেক কদর রয়েছে। এটি যখন পেকে যায় তখন এর রস দিয়ে মানুষ নানান ধরনের পিঠা পুলি বানিয়ে থাকে।তাছাড়া এটি অপরিপক্ক অবস্থায় এর বীজ অনেক নরম থাকে। যেটি খেতে অনেক ভালো লাগে।সব মিলিয়ে তাল যেনো গ্রাম বাংলার পুরোনো সৌন্দর্যকে টিকিয়ে রেখেছে।

 last month 

আজকে আপনি আমাদের দেশীয় ফল তাল নিয়ে লিখেছেন। তাল সম্পর্কে আমার ধারণা খুব কম। আমাদের এলাকাতে তাল গাছ কখনো দেখেছি বলে মনে পরে না। পাকা তালের পিঠা মাকে কখনো কখনো বানাতে দেখেছি কিন্তু সেটাও খুব কম। আর তালের এটি বা তালের শাঁস যা নিয়ে আপনি লিখেছেন সেটাও হাতেগুনা কয়েকবার খেয়েছি।
তাল সম্পর্কে কম জানা থাকলেও আজকে আপনার লেখা পড়ে অনেক কিছুই জানতে পারলাম। ধন্যবাদ আপনাক এতো সুন্দর করে দেশীয় ফল নিয়ে লেখার জন্য। ভালো থাকবেন সবসময়।

Loading...
 last month 

আমার পছন্দের তালিকায় একটি ফল ।
কাঁচা তাল বলে থাকি। আমি অনেক পছন্দ করি দেশের বাড়িতে যখন থাকতাম এই সময়টাতে অনেক খাওয়া হতো।
তবে এবার ঢাকায় এসে মাত্র দুইটা কাঁচা তাল খেয়েছিলাম আমার কাছে ভীষণ ভালো লেগেছে।
কাঁচা তাহলে রয়েছে অনেক বেশি পুষ্টি গুনাগুন এটা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর একটা লেখা উপহার দেওয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.029
BTC 65771.81
ETH 3174.77
USDT 1.00
SBD 2.61