Mind improves human life and on the other hand mind degrades human life- @monikarmakar

in Incredible Indialast year

শুরুতেই "Incredible India" কমিউনিটির সকল বন্ধুদেরকে জানাই শুভেচ্ছা ও অভিনন্দন। সেই সাথে কমিউনিটির সম্মানিতChief Admin,Admin,Moderator & Senior Moderator সহ সকল সম্মানিত জনকে আন্তরিক শুভেচ্ছা ও নমস্কার।

আমার পরিচয়

আমার নাম মনি কর্মকার।আমি বাংলাদেশে থাকি।আমার Steemit ইউজার আইডির নাম@monikarmakar39আমার আজকের বিষয় হচ্ছে মন নিয়ে।

man-g8ad7ce220_1280.jpg

Pixabay
মন আমাদের জীবনের গতি পরিচালিত করে।মন আমাদের জীবনকে উন্নত করে অন্যদিকে এই মন আবার আমাদেরজীবনকে অবনতির দিকে নিয়ে যায়। মন আমাদের অস্তিত্বের অদৃশ্য বস্তু. মন হচ্ছে মানুষের অস্তিত্বের দৃষ্টির অগোচরের ঈশ্বরের প্রেরিত শক্তিশালী এক বস্তু. মন আমাদের মধ্যে স্বপ্ন তৈরি করে। আর সেই স্বপ্ন দাঁড়াই মানুষ জীবনকে উন্নতির চরম শিখরে নিয়ে যেতে সক্ষম হয়। অন্যদিকে এই মনই আবার আমাদের জীবনকে অধঃপতন এবং ধ্বংসের দিকে নিয়ে যায়।

success-gc16ea7ccc_1280.jpg
Pixabay

কখনো কখনো চলার পথে সময় এবং পরিস্থিতি মানুষকে অধঃপতনের দিকে নিয়ে যায় বা বদলে যায়। এমনটা হয় শুধুমাত্র মনের কারণে ,মনের অবাধ্যতার কারণে। মনকে অবাধ্য হতে দেওয়া যাবে না। মনকে নিয়ন্ত্রণ করতে হবে. মানুষ হচ্ছে স্রষ্টার শ্রেষ্ঠ জীব। মানুষকে তৈরি করা হয়েছে অদৃশ্য কিছু গুন দিয়ে তার মধ্যে একটি হল জ্ঞান .এই জ্ঞান দিয়ে অবাধ্য মনকে নিয়ন্ত্রণ করতে হবে ।মনকে নিয়ন্ত্রণ করে জীবনকে সঠিক পথে পরিচালিত করতে হবে। তাহলে জীবন হবে সুখী, শান্তি, সমৃদ্ধশালী।মন বড়ই চঞ্চল এবং অবাধ্য ।এই চঞ্চল এবং অবাধ্য মনকে জ্ঞানের দ্বারা নিয়ন্ত্রণে রাখতে হবে। মন যখন যা করতে চাইবে তা করতে দেওয়া যাবে না।

adult-education-gd46983dc5_1280.jpg
Pixabay

আমি একজন হিন্দু ধর্মাবলম্বী. আমাদের ধর্মের প্রধান ধর্মগ্রন্থ হচ্ছে গীতা. গীতায় বলা হয়েছে মন হচ্ছে অত্যন্ত অধরা চঞ্চল বস্তু। মনকে নিয়ন্ত্রণ কর।মন আত্মার অধঃপতন করে এই আত্মার যখন অধঃপতন হয় তখন এই আত্মা নরকে গমন করে। ঈশ্বর আমাদের যে সমস্ত অদৃশ্য গুণ দিয়ে তৈরি করেছে তার মধ্যে প্রধান হচ্ছে জ্ঞান।জ্ঞানের কারণেই আমরা স্রষ্টার সমস্ত সৃষ্টির মধ্যে শ্রেষ্ঠ জীব হিসেবে গণ্য।এই জ্ঞানের দ্বারাই আমাদের মনকে নিয়ন্ত্রণ রেখে আমাদের জীবন সমাজ ও দেশের কল্যাণ করতে পারি। এই আত্মার যখন অধঃপতন হয় তখন এই আত্মা নরকে গমন করে। ঈশ্বর আমাদের যে সমস্ত অদৃশ্য গুণ দিয়ে তৈরি করেছে তার মধ্যে প্রধান হচ্ছে জ্ঞান।জ্ঞানের কারণেই আমরা স্রষ্টার সমস্ত সৃষ্টির মধ্যে শ্রেষ্ঠ জীব হিসেবে গণ্য।এই জ্ঞানের দ্বারাই আমাদের মনকে নিয়ন্ত্রণ রেখে আমাদের জীবন সমাজ ও দেশের কল্যাণ করতে পারি। একমাত্র মনের অবাধ্যতা আর অনিয়ন্ত্রিতার কারণে আমরা একে অপরের প্রতি অসন্তুষ্ট হই, রাগ অভিমান ও ঘৃণা করি,হিংসা করি এগুলো করা উচিত নয়।জ্ঞানের দাঁড়া মনকে নিয়ন্ত্রণ করে এগুলো ত্যাগ করতে হবে।এগুলো ত্যাগ করা খুবই কঠিন বিষয় তবুও এগুলো আমাদেরকে ত্যাগ করতে হবে। তবেই আমরা মনের শান্তি পাব।সুখ এবং শান্তি এগুলো হচ্ছে দুইটি ভিন্ন বিষয়। সুখকে আমরা চোখের দৃষ্টি দিয়ে দেখতে পাই কিন্তু শান্তি চোখের দৃষ্টি দিয়ে দেখা যায় না শুধু অনুভব করা যায়। এই শান্তি আমাদের মনকে স্বস্তি দেয়। মন যখন স্বস্তি পায় মন তখন শান্ত থাকে। এই শান্ত মন তখন ভুল এবং খারাপ কাজ থেকে বিরত থাকে। সঠিক চিন্তা করার শক্তি পায়। নিজেকে সঠিকভাবে পরিচালিত করার পথ খুঁজে পায়। শান্ত এবং সুন্দর মন পরিবার এবং সমাজকে শান্তি এবং কল্যাণ দান করতে পারে। মনের গতিকে নিয়ন্ত্রণে রাখে । মানুষের মন যখন অনিয়ন্ত্রণে থাকে তখন কোন কোন ক্ষেত্রে হিংস্র পশুর গুণগুলি মানুষের মধ্যে বিরাজ করে।পৃথিবীতে যত অকল্যাণকর ঘটনা ঘটে একমাত্র মনের অনিয়ন্ত্রতার কারণে। আমি আমার জীবন থেকে জেনেছি কিভাবে মনকে নিয়ন্ত্রণে রাখা যায় ।জীবন যুদ্ধে আমি একা লড়াই করছি জয়ী হওয়ার জন্য।

power-gbf25f8ec6_1280.jpg
Pixabay

বর্তমানে আমি কঠিন বাস্তবতার মধ্য দিয়ে জীবন অতিবাহিত করছি .আমি বলব এই ক্ষেত্রে মন চঞ্চল হওয়াটাই স্বাভাবিক।আমি জ্ঞানের দ্বারাই এই মনকে নিয়ন্ত্রণে রেখেছি। আমি যদিও খুব কঠিন বাস্তবতার মধ্য দিয়ে দিন অতিবাহিত করছি তবুও আমি বলব আমি ভাগ্যবান কারণ ঈশ্বর আমাকে জ্ঞান দান করেছেন মনকে শান্ত এবং নিয়ন্ত্রণে রাখার জন্য। মনকে যদি নিয়ন্ত্রণে না রাখতে পারতাম তাহলে হয়তো আমি পাগল হয়ে যেতাম। মনকে নিয়ন্ত্রণ রাখতে পেরেছি বিধায় জীবনকে নতুন করে সাজানোর চেষ্টা করছি।

sunset-g0185e3a6e_1280.png
Pixabay

মনের উশৃঙ্খলতার জন্য প্রিয়জনদের সাথে সম্পর্ক ভেঙে যায় । ঝগড়া-বিবাদ, মারামারি হয়ে থাকে।আমাদের প্রত্যেকের উচিত প্রতিদিন একবার করে হলেও মৃত্যুর কথা স্মরণ করা।মন যখন মৃত্যুর মতো চিরন্তন সত্যকে স্মরণ করবে তখনই মন নিজেকে পাপ এবং ভুল কাজ থেকে বিরত রাখতে সক্ষম হবে।

woman-g228eaef71_1280.jpg
Pixabay

পরিশেষে বলবো, এই শক্তিধর মনের গতিবিধির উপর যেহেতু আমাদের জীবনের সুখ- শান্তি,সম্মান ,সাফল্যএবং প্রতিষ্ঠান নির্ভর করে তাহলে আমাদের মনকে জ্ঞানের দ্বারা সঠিক পথে পরিচালিত করতে হবে।

সময় এবং ধৈর্য নিয়ে আমার পোস্টে পড়ার জন্য সবাইকে ধন্যবাদ।

@monikarmakar

image.png

25% to @null to support #burnsteem25

10% of this payout for @meraindia

Sort:  
Loading...

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58559.96
ETH 3156.41
USDT 1.00
SBD 2.44