নিরামিষ দই পটল রেসিপি

in Incredible India7 days ago

IMG_20240520_043016682_HDR.jpg

Hello My Steemain Friends ,

সবাই কেমন আছেন?আশা করি সবাই ভাল এবং সুস্থ আছেন ।আপনাদের মাঝে আজও নতুন একটি রেসিপি নিয়ে হাজির হলাম । আমার আজকের রেসিপিটি হল" দই পটলের "রেসিপি। আশা করি আপনাদের কাছেও এই রেসিপিটি ভালো লাগবে।
বাসায় যেদিন নিরামিষ রান্না করা হয়তখন প্রায় সময়ই আমি এই রেসিপিটি তৈরি করে থাকি। চলুন রেসিপি তৈরি ধাপগুলো আপনাদের মাঝে উপস্থাপন করি ।এতে আপনারাও রেসিপিটি তৈরির পদ্ধতি শিখে নিতে পারবেন।

প্রয়োজনীয় উপকরণঃ

নামপরিমান
পটল৫০০ গ্রাম
টক দইএক কাপ
কাঁচামরিচ৫-৬টা
কাজুবাদাম10-15
চিনিস্বাদমতো
লবণস্বাদমতো
তেলরিমাণ মতো
লবঙ্গ৫-৬টা
জিরা বাটা১চা চামচ
ধনে গুড়া১চা চামচ
মরিচের গুঁড়া১চা চামচ
গোটা কয়েকএলাচ দারচিনি

প্রস্তুতির পদ্ধতি

প্রথম ধাপ

Untitled design (10).png

পটলের খোসা ছাড়িয়ে পটলগুলোকে আড়ারি ভাবে কেটে পটলগুলো ধুয়ে নিয়েছি ।

দ্বিতীয়ধাপ

IMG_20240520_000110273_HDR (1).jpg

পটলগুলো হলুদ লবণ মেখে দশ মিনিট রেখে দিলাম ।

তৃতীয় ধাপ

Untitled design (11).png

হলুদ লবণ মেখে রাখা পটলগুলো হালকা পটলগুলোকে ভেজে নিলাম ।

Untitled design (12).png

টক দই, কাঁচামরিচ ও কাজুবাদাম গুলোকে একসাথে ব্লেন্ডার মেশিনে ব্লেন্ড করে পেস্ট করে নিলাম ।

চতুর্থ ধাপ

Untitled design (13).png

IMG_20240520_041225317.jpg

এ পর্যায়ে পেনের মধ্যে দিয়ে দিলাম পরিমাণ মতো তেল । তেলটা গরম হওয়ার পর এর মধ্যে দিয়ে দিলাম কয়েকটি লবঙ্গ ও গোটা কয়েক এলাচ দারচিনি ।উপরে উল্লেখিত মসলাগুলো পেস্ট করে তেলের মধ্যে দিয়ে কিছুক্ষণের জন্য কষিয়ে নিলাম ।এর মধ্যে দিয়ে দিলাম ভেজে রাখা পটলগুলো পটলগুলো আবার কিছুক্ষণের জন্য মসলার মধ্যে ভালো করে কষিয়ে নিলাম ।পটলগুলো কষানো হয়ে গেলে এর মধ্যে দিয়ে দেব অল্প পরিমাণ জল ।এই জলটা দিলাম পটলগুলো ভালোভাবে সেদ্ধ হওয়ার জন্য ।

পঞ্চম ধাপ

Untitled design (14).png

,

পটলগুলো ভালোভাবে সিদ্ধ হওয়ার পর এর মধ্যে দিয়ে দিলাম টক দই,কাজুবাদাম ও কাঁচা লঙ্কার পেস্ট ।গ্যাসের ফ্লেমটাকে এ পর্যায়ে একদম লোতে রাখতে হবে। কাজুবাদাম যেহেতু আছে পেনে লেগে যাওয়ার সম্ভাবনা আছে ।আবার অনেক সময় টক দইও কেটে ও যেতে পারে তাই গ্যাসের ফ্লেমটা লোতে রাখতে হয় । তারপর এর মধ্যে দিয়ে দিব স্বাদমতো চিনি । চিনি দেওয়ার পর সবকিছু ভালোভাবে মিশিয়ে দু-তিন মিনিট ভালো করে জাল দিয়ে নেব।

IMG_20240520_042452981_HDR.jpg

এইতো এখন খুব সুন্দর একটা কালার চলে এসেছে ।তৈরি হয়ে গেল দই পটল রেসিপি।এই রেসিপিটা গরম ভাতের সাথেও রুটি পরোটার সাথেও কিন্তু এটা খেতে খুব ভালো লাগে।এটা ফ্রাইড রাইস ও পোলাওয়ের সাথেও পরিবেশন করা যায়। আমার এই রেসিপিটা কেমন লেগেছে অবশ্যই জানাবেন । যদি ভালো লেগে থাকে তাহলে বাসায় একবার ট্রাই করে দেখবেন ।তো বন্ধুরা আজ এখানেই শেষ করছি । আবার ও হাজির হব নতুন কোন রেসিপি নিয়ে ।ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

image.png

Sort:  
 7 days ago 

আমি এর আগেও একদিনও নিরামি ষ দই পটল রান্নার রেসিপি দেখেছিলাম ঠিক তেমনি আজকেও আপনি সেই দই পটল রেসিপিটা আমাদের সামনে আবারো শেয়ার করছেন আপনাকে অসংখ্য ভাবে ধন্যবাদ জানাই এই রেসিপিটা আমাদের মাঝে পুনরায় শেয়ার করার জন্য।

 7 days ago 

এই প্রথমবার আপনার পোস্টে দেখলাম কিভাবে দুই পটল রেসিপি তৈরি করতে হয় আমি এখনো দুই পটল খাইনি তাই দেখে খুব লোভ লাগছিল দিদি।। ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।।

আমি এই প্রথম পোটল এর সাথে দই রান্না করতে দেখলাম, প্রথম দেখলাম বলেই হয়ত বেশি ভাল লাগছে, আপনার নিরামিষ দই পোটল রেসিপি দেখে খেতে খুব ইচ্ছা করছে, ধন্যবাদ সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

Loading...
 7 days ago 

আপনার দই পটল রেসিপিটি একটু অন্যরকম ।আমিও আগের দিন অন্যভাবে দই পটল রান্না করেছিলাম। সত্যি নিরামিষের দিন এইসব রান্না খেতে খুবই ভালো লাগে। এই সুন্দর রেসিপিটি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 6 days ago 

আপনার পোস্টের ছবি দেখে পোস্টে না ঢুকে পারলাম না। আপনি আজ দই পটল বানানোর রেসিপি উপস্থাপন করেছেন। যেটা দেখতে সত্যি লোভনীয় লাগছে।

আমরা সাধারণত মাছ, মাংস নিয়ে ব্যস্ত থাকি। মুখরোচক খাবার বলতে এসবগুলোই বুঝি তবে নিরামিষ ভাবেও যে অনেক মজার মজার খাবার তৈরি করা যায়। ফটোগ্রাফির মাধ্যমে দই পটল রেসিপি খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে।

 4 days ago 

অনেক দিনে পরে আপনার একটি সুন্দর মজাদার রেসিপি পেয়েই আমি আপনাকে অনেক ধন্যবাদ জানাচ্ছি ।আসলে আমি চাইনিজ অথবা আমিষ রান্না যতটা ভালো পারি কিন্তু নিরামিষ রান্না করতে আমার এখনো অনেক ভয় লাগে।

এত সুন্দর একটি নিরামি রেসিপি যা আমার জন্য খুবই উপকারে এসেছে। এমন একটি মজার রেসিপির অপেক্ষা অনেকদিন ছিলাম ।পটল সাধারণত ভাজি , মাছের সাথে ,ভাপা রান্না করি কিন্তু কখনো এইভাবে টক দই দিয়ে আমি পটল রান্না করেনি।
নতুন একটি নিরামিষ রেসিপি দেয়ার জন্য আপনাকে আবারো ধন্যবাদ জানাচ্ছি। রেসিপি প্রতিটি ধাপ এবং পরিমাণ আপনি সুন্দরভাবে উপস্থাপন করেছেন। আপনার রেসিপিটি দেখে আমি বাসায় একবার ট্রাই তৈরি করার চেষ্টা করব ।

আমি আপনাকে ছোট্ট একটি টিপস দিতে পারি দিদি টক দইটা অনেক সময় কেটে যায় ।আমরা টক দইটা দিয়ে বিভিন্ন রান্না করে থাকি। রোস্ট রান্না করি এবং নিরামিষ আইটেম দিয়ে থাকি। আমাদের চিন্তা থাকে টক দুইটা অনেক সময় কেটে যাযওয়ার। এজন্য সামান্য পরিমোনে ময়দা দিয়ে টক দই ফেটিয়ে নিব । দই কেটে যাওয়ার ভয় থাকে না ।
আমি এ পদ্ধতি অনুসরণ করি ।দরকার হলে আপনি একবার ট্রাই করতে পারেন। আপনার জন্য রইল শুভকামনা আর নতুন রেসিপির জন্য অপেক্ষায় রইলাম ।

 4 days ago 

দিদি অনেকদিন পর তোমার কমেন্ট পেয়ে আমার খুব ভালো লাগছে । আমার পোস্টে পরিদর্শন করে খুব সুন্দর মন্তব্য করার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ ।নতুন একটি টিপস জানানোর জন্য তোমাকে আরো একবার ধন্যবাদ জানাই ।তোমার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভালো থেকো।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58659.71
ETH 3164.52
USDT 1.00
SBD 2.43