Contest of June #2 by @sduttaskitchen| My preference planned or surprise!

in Incredible India19 days ago
হ্যালো আমার প্রিয় বন্ধুরা,

শুভ সন্ধ্যা

আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন এবং সুস্থ আছেন। আমার নাম মোঃ শাহিন আপনাদের সাথে যুক্ত রয়েছি মালয়েশিয়া থেকে। সন্ধ্যার গোধূলি লগ্নের পরে লিখতে বসেছি আমাদের কমিউনিটির জুলাই মাসে দ্বিতীয় প্রতিযোগিতা, লেখা শুরু করার আগে আমি ধন্যবাদ দিতে চাই আমাদের এডমিন ম্যাডামকে যিনি প্রত্যেক মাসে আমাদের জন্য নিত্যনতুন এমন প্রতিযোগিতা আয়োজন করার জন্য। ইনশাল্লাহ আমার সামান্য মেধা থেকে আমি প্রত্যেকটি প্রশ্নের উত্তর আমার মতো করে দেওয়ার চেষ্টা করব।

IMG_20240625_010108.png

Do you love surprises or planned things to follow in your life? Share reasons behind your choice!

যেসব কারণে মানুষ কর্মহীন নিষ্পিহ হয়ে পরে ডিপ্রেশন তার অন্যতম। তবে আমাদের জীবনে কিছু কিছু মুহূর্ত বিস্ময়কর পরিকল্পনার মধ্য দিয়ে পছন্দের অনেক কিছুই করতে পারি।

বিষন্নতা আর সাধারণ মন খারাপ এক নয়। আমাদের সবারই বিভিন্ন কারণে মন খারাপ হতে পারে। পরীক্ষা ভালো করতে না পারলে, প্রমোশন না হলে, এমনকি বৃষ্টির দিন দেখলেও অনেকের মন খারাপ হয়ে যায়। মন খারাপের পেছনে যেমন কোন না কোন কারণ জড়িয়ে থাকে তেমনি ভাবে মন ভালো করার কিছু সহজ উপায়ও আমাদের সবারই জানা থাকে আমি যেমন একটি ফুল গিফট পেয়ে আনন্দিত হই তেমনিভাবে কাউকে কোন কিছু উপর দেওয়ার আগে একটু পরিকল্পনা করে তারপর যদি এই সারপ্রাইজ টা তাকে দেয়া হয় সে কিন্তু অনেক বেশি আনন্দিত হয়।

in-love-8826652_1280.pngsource

বিষন্নতা এমন একটি রোগ যার কারনে আমরা যাই করি কিছুই ভালো লাগেনা যেমন, পেশা পরিবার, সমাজ সব ক্ষেত্রেই সমস্যার কারণ হয়।
বিষন্নতা বা ডিপ্রেশন যা সময়ের সাথে সাথে সব সময় মন খারাপের কারণ হয়ে থাকে। আজ আগে করতে ভালো লাগতো সে কাজে মনোযোগ উঠে যায়। সবসময় এরকম হয়ে যায় যে কোন কিছুই আমাদের মনকে ভালো করতে পারে না।

তাই সব সময় নিজেদের মনকে ভালো রাখার চেষ্টা করতে হবে এটা নিজেকেই করতে হবে কারণ আপনি যদি নিজের মনকে ভালো রাখার চেষ্টা না করেন তাহলে কেউ আপনার মন কিংবা আপনাকে কখনো ভালো রাখতে পারবেনা।

What are the pros and cons in both cases? Describe.

দ্বিতীয় প্রশ্নের উত্তর
একটা বাঘ রক্তের গন্ধ পেলে যতটা না হিংস্র হয় একটা মানুষ টাকার গন্ধ পেলে তার চেয়েও শতগুণ বেশি হিংস্র হয়ে যায়। প্রতিটা জিনিসের ভালো মন্দ দুইটি দিক রয়েছে, বেশি আশা করা যেমন ভালো নয় তেমনি, একবার নীর আশা করাটাও ঠিক নায়। প্রতিটা কাজের ক্ষেত্রে একটি নির্দিষ্ট লিমিট এবং পরিকল্পনা থাকতে হবে।
জীবনে ভালো থাকার ক্রিকেট কি জানেন কারো কথা কখনো গায়ে লাগানো উচিত না। আমাদের পিছনে অনেকেই বাজে কথা বলে থাকে তিনটি কারণে :
১। যখন তারা আপনার স্থানে পৌঁছাতে পারে না।
২। আপনার যা আছে তাদের সেগুলো হয়তো বা নেই।
৩। তারা আপনার মত হতে চায় কিন্তু হতে পারে না।

পৃথিবীর নিয়ম বড় অদ্ভুত যার টাকা আছে তার মন নেই। আর যার মন আছে তার টাকা নেই। যদি জীবনের প্রয়োজনে নিজেকে বদলে ফেলতে হয় তবে তাই করা উচিত। হয়তো কষ্ট হবে কিন্তু ফলটা অনেক মিষ্টি। এই জীবন যুদ্ধে আমার মনে হয় অল্পতেই সন্তুষ্ট থাকতে পারলেই সুখের দেখা মেলে, আমাদের জীবনে ছোট ছোট উপহারগুলো সব সময় মনের এক কোণে জায়গা করে বসে থাকে যেগুলো সময়ের সাথে সাথে পরিকল্পনামাফিক পেয়ে গেলে আরো বেশি আনন্দ লাগে। অনুরূপভাবে পরিকল্পনার বাইরে ও হুট করে একটি কাজ করছি সেটাও কিন্তু সফল হওয়া সম্ভব যদি পূর্ণ ভরসা থাকে।

man-407083_1280.jpgsource

বৃষ্টির সময় প্রত্যেক পাখি কোথাও না কোথাও আশ্রয় খোঁজে কিন্তু ঈগল মেঘের উপর দিয়ে বৃষ্টিকে পেরিয়ে যায় । পৃথিবীতে ভালোর থেকে খারাপ মানুষের সংখ্যাটা একটু বেশি তাই তো নিজেকে নিতে হয়। কাউকে মনের ক্ষত স্থান টা দেখাতে নেই কারণ মানুষের কাছে ব্যথা কমানোর মলম না থাকলেও কাটা গায়ে লবণ ছিটানোর জন্য লবণ থাকবে ঠিকই। জীবনে চলার পথে নিজের রাস্তা নিজেকে তৈরি করে নিতে হবে। যে মানুষগুলো আমাদের বলে যে তুমি পারো না বা তুমি পারবেনা। তারাই সম্ভবত সেই লোক যারা ভয় পায় যে আমরা আসলে পারব তাই চেষ্টা চালিয়ে যেতে হবে।

Share your memorable stories related to surprise and planned things or occasions.

পরিকল্পিত জিনিসের মধ্যে এখন আমার স্মরণে আসছে একটি গল্প। আমাদের জীবনে ছোট ছোট এমন স্মরণীয় গল্প হাজারো থাকে তবে এখন যে গল্পটি আমি আপনাদের কাছে শেয়ার করব সেটা একটু আচার্য জনক। ছোট‌বেলা থেকে দেখছি আমাদের পরিবারে অভাব অনাটন লেগে থাকে আব্বা, আম্মুর কাছ থেকে তেমন কোন গিফট পায় না। ছোটবেলা থেকেই আমরা দেখেছি যে আমার কোন ভাইয়ের জন্মদিন ও ভালোভাবে পালন করে নাই।

এমন অবস্থার ভেতর দিয়ে হঠাৎ একদিন আব্বু ও আম্মু পরিকল্পনা করল যে আমাদের দুই ভাইয়ের আকিকার একসাথে দিবে। মূলত ইসলাম ধর্মে ছেলে সন্তান অথবা মেয়ে সন্তান জন্মগ্রহণ করলে তার সাত দিনের ভেতরে আকিকার দিতে হয়। যদি তখন তার অবস্থা ভালো না থাকে তবে পরবর্তীতে ও এই আকিকার দেয়া যাবে। তবে সাত দিনের ভিতরে দেওয়াটাই উত্তম।

তো যাই হোক আমরা জানতাম না যে আমাদের জন্য সুন্দর একটি অনুষ্ঠানের আয়োজন আব্বু আম্মুর পরিকল্পনা করছে। আমার বয়স তখন আনুমানিক ১৩ বছর সকালবেলা আমাদের দুই ভাইকে গোসল করিয়ে তারপর নতুন পোশাক পরিধান করিয়ে বারান্দায় বসিয়ে রাখলো। আগে থেকে বাড়ির আত্মীয়-স্বজনকে দাওয়াত দেয়া ছিল সেজন্য সকাল হতে না হতেই নানা, নানি ও বিভিন্ন আত্মীয়-স্বজন আমাদের বাড়িতে আসতে শুরু করল । তারা আমাদের দুই ভাইয়ের জন্য বিভিন্ন রকম উপহার নিয়ে আসছে।

cute-18833_1280.jpgsource

আত্মীয়-স্বজনের ওপরের পাশাপাশি আব্বু-আম্মু আমাদের জন্য নতুন আরো একটি উপহার রেখেছিল সেটি হল দুই ভাইয়ের জন্য দুটো ছোট ছোট নতুন সাইকেল সেই সময় এই সাইকেলটি পেয়ে আমি যে খুশি হয়েছিলাম সেটা ভাষায় প্রকাশ করার মত নয়। লাল নতুন সাইকেল জরির কাগজ দিয়ে সাইকেল দুটো খুব সুন্দর করে সাজানো ছিল। ছোটবেলা থেকেই এমন বড় ধরনের উপহার আমরা কখনোই পাই নাই তাই প্রথম বাপ মায়ের কাছ থেকে এই গিফট পেয়ে খুশি হয়ে আম্মুকে জড়িয়ে ধরে বললাম আপনাকে ও আব্বুকে অনেক ভালোবাসি ।আব্বু পাশ থেকে এসে বলল হয়েছে এবার চল খেয়ে নেই।

Have you ever been unsuccessful after planning things? Share your story if any.

আপনি কি কখনও জিনিস পরিকল্পনা করার পরে ব্যর্থ হয়েছে? যদি থাকে আপনার গল্প শেয়ার করুন.

এই প্রশ্নের উত্তর আমি বলব হ্যাঁ আমি অনেকবারই পরিকল্পনা করেছি এবং সেগুলো কিছু কিছু ব্যর্থ হয়েছে তবে কিন্তু পরিকল্পনা করা ছেড়ে দেই নাই। মালয়েশিয়া তে থাকার কারণে বন্ধুদের জন্মদিনের ‌ উদযাপনটা বেশিরভাগ আমি পরিকল্পনা করে থাকি কিভাবে তাকে সারপ্রাইজ করা যায়। কিভাবে তাকে আরও বেশি আনন্দ দেওয়া যায়।

party-8080105_1280.jpgsource

এইতো গত বছর আমার এক বন্ধুর জন্মদিনে আমি পরিকল্পনা করেছিলাম যে কেক কাটার পরে, আমার ওই বন্ধুকে সারপ্রাইজ দেব তাইতো অন্য বন্ধুদের সবার হাতে হাতে একটি করে মুরগির ডিম দিয়ে রেখেছিলাম কেক কাটা শেষ হলে সবাই যেন আমার বন্ধুর মাথায় হাত বুলিয়ে একটু দোয়া করে দেয়। এই পরিকল্পনা মোতাবেক আমি গুছিয়ে নিয়েছিলাম তবে শেষ মুহূর্তে এসে আমার এক বলদ বন্ধু সে সবকিছুই ফাঁস করে দিয়েছিল আমার সেই বন্ধুর কাছে। সবার হাতে ডিম ছিল কিন্তু সেই ডিম কেউ তার মাথায় ভাঙ্গতে পারি নাই কেননা সে হেলমেট পড়ে কেক কেটেছে 😁😁😁। তো বন্ধুরা আমার এই পরিকল্পনাটি একটু ফানি ভাবেই উল্লেখ করেছি।

আমাদের জীবনে প্রতিটা ধাপ প্রতিটা পদক্ষেপ পরিকল্পনা মাফিক এগিয়ে নিয়ে যেতে হয় কখনোই কোন ব্যক্তি সফল হতে পারে না যদি সেই ব্যক্তির ভিতর পরিকল্পনা করার কোন আইডিয়া না থাকে।

তো বন্ধুরা আমি এই প্রতিযোগিতা প্রত্যেকটি প্রশ্নের উত্তর আমার মত করে দেওয়ার চেষ্টা করেছি। জানিনা কতটুকু সঠিক হয়েছে যদি আমার লেখার ভিতর কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টি দেখবেন। এই প্রতিযোগিতার নিয়ম অনুসারে আমার লেখা শেষ করার আগে আমার তিনজন বন্ধুকে আমন্ত্রণ জানাচ্ছি, @sanaula @baizid123 @sabus প্রিয় বন্ধুরা আপনারা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করুন এবং আপনাদের মতামত প্রকাশ করুন।

যাই হোক আমি আজকের মত এখানে বিদায় নিচ্ছি সবাই ভালো থাকুন সুস্থ থাকবেন এই প্রত্যাশাই করি আল্লাহ সবার মঙ্গল করুন।

Sort:  
 19 days ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই আপনি আমাকে এ কনটেস্টে অংশগ্রহণ করার জন্য মেনশন করেছেন, এবং আমি এই কনটেস্টে অংশগ্রহণ করেছি। আপনার এই কন্টেস্টের পোস্টটি অনেক সুন্দর হয়েছে অবশ্যই দোয়া করব আপনি যাতে উইনার হতে পারেন। ভালো থাকবেন সুস্থ থাকবেন আপনি এই কামনাই রইল।

Loading...
 16 days ago 

ধন্যবাদ আপনাকে আজকের এই কনটেস্টে অংশগ্রহণ করার জন্য।। আজকের এই কনটেস্টে যে বিষয় ছিল আপনি তার আলোকে খুবই চমৎকার ভাবে প্রতিটি প্রশ্নের উত্তর দিয়েছেন।। পড়ে খুবই ভালো লাগলো।

 15 days ago 

জানিনা কতটুকু সঠিক লিখতে পেরেছি তবে আপনাদের কমেন্টগুলো পড়ে বুঝতে পারি যে মোটামুটি অনেক ভালই হয়েছে আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ে খুব সুন্দর একটি মন্তব্যে করার জন্য আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভালো থাকবেন।

 15 days ago 

আমি ব্যস্ত থাকার জন্য অনেকদিন হয় কোন কনটেস্টেই অংশগ্রহণ করতে পারছি না আমি আশা করছি আবারো প্রতিটা কনটেস্টে অংশগ্রহণ করব এবং নিজের মন্তব্য শেয়ার করব।।

 15 days ago 

আপনার ব্যস্ততার কারণ ইতিমধ্য কয়েকবার পড়েছি আপনি কনটেস্ট অংশগ্রহণ করলে আপনার সুন্দর লেখা আমরা অনুধাবন করতে পারি আপনাকে অসংখ্য ধন্যবাদ কমেন্টে রিপ্লাই দেওয়ার জন্য।

 15 days ago 

ব্যস্ততা মানুষকে অনেক সময় অনেক কিছু করা থেকে বিরত রাখে আর ওই সময় চাইলেই অনেক কিছু করা যায় না ‌। আর হ্যাঁ অপেক্ষায় থাকো কনটেস্টে আমার লেখা শেয়ার করব।।

 15 days ago 

একদম ঠিক তাই ব্যস্তত নামক এই শব্দটি মানুষের সুখ শান্তি কেড়ে নিয়েছে। ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই আপনার জন্য শুভকামনা রইল।

 14 days ago 

সুখ শান্তি সবকিছু সৃষ্টিকর্তার মাধ্যমে ঘটে থাকে শুধু আমাদের চেষ্টা।। আর হ্যাঁ বাস্তবে মানুষ অনেক কিছুই বুঝতে পারে জানতে পারে আর এটা থেকে শিক্ষা নিয়ে জীবনকে পরিচালনা করা উচিত।।।

 15 days ago 

প্রথমেই আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই কনটেস্টে অংশগ্রহণ করার জন্য।
আসলে প্রতিটি মানুষের জীবন ভালো বন্ধু নিয়ে গঠিত। জীবনে ভালো এবং খারাপ সময় দুটোই আসবে। তাই বলে খারাপ সময় আসবে দেখে মন খারাপ করে বসে থাকলে চলবে না।
আমরা কমবেশি প্রত্যেককেই সারপ্রাইজ করতে পছন্দ করি। বাকি ক'জন যে সারপ্রাইজ দিতে পছন্দ করি সেটা আমার জানা নেই।
আপনার কনটেস্টের প্রতিটি প্রশ্নের উত্তর খুব সুন্দর ছিল।

আপনার জন্য সব সময় শুভ কামনা রইল। ভালো থাকবেন।

 15 days ago 

একদম ঠিক তাই সারপ্রাইজ জিনিসটা সবাই পছন্দ করে সেটা ছোট অথবা বড় ম্যাটার করে না। যদি কেউ একটি ফুলও দেয় আপনাকে তাহলে যেন মনের ভিতরে অন্যরকম আনন্দ গুনগুন করে।

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ে খুব সুন্দর একটি কমেন্ট করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা ভালো থাকবেন।

 14 days ago 

এই পরিকল্পনা মোতাবেক আমি গুছিয়ে নিয়েছিলাম তবে শেষ মুহূর্তে এসে আমার এক বলদ বন্ধু সে সবকিছুই ফাঁস করে দিয়েছিল আমার সেই বন্ধুর কাছে। সবার হাতে ডিম ছিল কিন্তু সেই ডিম কেউ তার মাথায় ভাঙ্গতে পারি নাই কেননা সে হেলমেট পড়ে কেক কেটেছে 😁😁😁। তো বন্ধুরা আমার এই পরিকল্পনাটি একটু ফানি ভাবেই উল্লেখ করেছি।

  • 🤣🤣🤣 ভাই আমি অনেকক্ষণ হাসলাম এই অংশটুকু পড়ার পরে। কারণ বন্ধুদের সাথে আমি একবার যোগ দিয়েছিলাম এরকম একটি ঘটনা ঘটানোর জন্য। তবে সর্বশেষ অবস্থায় আমরা সফলতা পেয়েছিলাম।
  • কিন্তু এটা যেন একটু খারাপ লাগলো যে আপনাদের পরিকল্পনা সহজ সরল বন্ধুটির কারণে ধরা পড়ে গিয়েছিল বা ঐ বন্ধু জেনে গিয়েছিল। কিন্তু আপনার জায়গায় আমি হলে ঐ তথ্য ফাঁস করা বন্ধুর অবস্থা বেহাল করে দিতাম ভাই।

  • আপনার প্রতিটি প্রশ্নের উত্তর চমৎকার ছিল ভাই। এই প্রতিযোগিতায় আপনার সফলতা প্রার্থনা করি। ঈশ্বর আপনার সহায় হোন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58679.35
ETH 3155.04
USDT 1.00
SBD 2.44