Better Life with Steem|| The Diary Game||19 april 2024. পবিত্র জুম্মার দিনের দিনালিপি।

in Incredible India5 months ago (edited)

বিসমিল্লাহির রাহমানির রাহিম

পরম করুণাময়! অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

শুভ সকাল

হ্যালো আমার প্রিয় বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন এবং সুস্থ আছেন। আমার নাম মোঃ শাহিন আপনাদের সাথে যুক্ত রয়েছি মালয়েশিয়া থেকে। আজকে আমি উপস্থাপনা করব আপনাদের সাথে পবিত্র জুম্মার দিন যেভাবে কেটেছে আমার।

IMG_20240420_223412.png ক্যানভা দ্বারা সম্পাদিত করা হয়েছে

আজ ও সকালে এ্যালার্মের শব্দে ঘুম ভাঙলো ৬টা ৩০ মিনিটে তারপর ঘুম থেকে উঠেই দোয়া পাঠ করলাম । বাম হাত দিয়ে ফোনের এলার্ম টা বন্ধ করে দিলাম পাশে আমার বন্ধু ঘুমাচ্ছে সে নামাজ পড়বে না তাই বলে তার ঘুমের ডিস্টার্ব হবে এটাও আমি চাইনা।

ফরজের নামাজ শেষ করে এরপর গোসল করে ফ্রেশ হয়ে দুপুরের খাবার গরম করে টিফিন ক্যারিয়ারে ভরে নিলাম । গতকাল ছোলা ভিজাতে মনে ছিল না তাই বাদাম ও কিসমিস একমুঠো হাতে নিয়ে খেতে খেতে কাজের উদ্দেশ্যে বেরিয়ে পড়লাম।

IMG_20240419_223749.jpg

কোম্পানিতে এসে সর্বপ্রথম আমার লাগানো সব্জি ক্ষেত পরিদর্শন করলাম তারপর দেখলাম যে নতুন ঢেঁড়স গাছে ফুল এসেছে এবং আরো একটি ঢেঁড়স নিচে ধরে রয়েছে। ঢেঁড়সের ফুল খুব সুন্দরভাবে ফুটেছিল দেখতে আমার কাছে ভালই লাগছিল ফোনের ক্যামেরাটা বের করে একটি ছবি উঠাই ঢেঁড়স ফুলের।

IMG_20240419_082816.jpg

সকালে সাড়ে দশটার দিকে আমার পোষা বিড়াল গুলোকে খেতে দিয়েছি তবে আজকে আর তাদের ছবি তুলতে পারি নাই। কাজের ব্যস্ততার জন্য খেতে দিয়েই আবারো কাজ করতে শুরু করছি।

দুপুর বেলা

প্রতি শুক্রবারের মতো আজও 12:30 মিনিটে আমাদের রেস্ট টাইম শুরু হল কেননা আজ শুক্রবার বলে দুই ঘন্টা ত্রিশ মিনিট বিশ্রামের সময় ।তবে বারোটা ২০ মিনিটে খাওয়া-দাওয়া শেষ করে বসে আছি নামাজ পড়তে যাব বলে।

মালয়েশিয়ার এক বন্ধুর গাড়িতে করে আমিও আমার বন্ধু দুজন নামাজ পড়তে যাই মসজিদে গিয়ে দেখি তিন ধরনের শরবত দিয়েছে। মালয়েশিয়ায় প্রত্যেক মসজিদে শুক্রবার এমন ঠান্ডা শরবত নিয়ে থাকবে মুসল্লিদের । গত এক মাস কোন ঠান্ডা শরবত ছিল না কেননা রোজার মাসে এটা কেহইখাবে না এই জন্য শরবত দিত না রোজা শেষ হবার পরে আবারো এই শরবত দেওয়া শুরু হয়েছে ।সেখান থেকে আমিও আমার বন্ধু এক গ্লাস করে দুইজন দুই গ্লাস শরবত পান করছি।

IMG_20240419_135854.jpg

তারপর মসজিদের ভিতরে প্রবেশ করে দুই রাকাত দুখুলুন মসজিদ এর নামাজ আদায় করি নামাজ শেষ করার পর আবারো আমরা আমাদের কোম্পানিতে ফিরে আসি।

IMG_20240419_130601.jpg

বিকাল বেলা

সকাল থেকে আজ খুব একটা বেশি তাপমাত্রা নাই হালকা মেঘ রোদ্র এভাবেই দুপুরটা পার হলো। ৫ঃ৩০ মিনিটে আসরের নামাজ আদায় করে নিলাম। এরপর আমার বন্ধু বলল যে নারকেল গাছে নাকি খুব সুন্দর সুন্দর ডাব রয়েছে তারপর আমিও আমার বন্ধু মিলে ডাব গাছ থেকে তিনটা ডাব পাড়ি। তারপর আমরা সেখানে বসেই আমার আরো বন্ধুরা মিলে সেই ডাবগুলো খাই।

IMG_20240419_184836.jpg

ডাবের পানি যেমন মিষ্টি তেমনি করে অনেক সুস্বাদু পুষ্টিগুণে ভরা কচি ডাব। আল্লাহর কুদরত ও নিয়ামতের শুকরিয়া না করলে যে কোন কিছুতেই বরকত হবে না । তাইতো সর্বদাই আল্লাহ সুবহানাতায়ালার কাছে শুকরিয়া জ্ঞাপন করি যে আমাদের রিজিক যখন যেভাবে যেটা আছে সেটা সেভাবেই মিলছে। এখান থেকে এক সপ্তাহ আগেও কল্পনা করতে পারি নাই আমরা এই গাছের ডাব খেতে পারবো দেখেন আমাদের রিজিকে আছে বলে আমরা এই ডাবের পানি খেতে পারছি।

সন্ধ্যাবেলা

সন্ধ্যার আগ মুহূর্তে তখন আনুমানিক ছয়টা ৪৫ বাজে সূর্য পশ্চিম আকাশে ঢলে পড়ছে তার দৃশ্যটা আমাদের কোম্পানি থেকে ভালো উপভোগ করা যায়। তাই তো ফোনের ক্যামেরাটা পকেট থেকে বের করে একটি ছবি উঠিয়েছি আপনাদেরকে এই দৃশ্য দেখানোর জন্য।
IMG_20240419_185202.jpg

সন্ধ্যা সাতটার সময় আমাদের ডিউটি শেষ এটা আপনার অনেকেই জানেন ডিউটি শেষ করে বাসায় এসে মাগরিবের নামাজ আদায় করে নিলাম এরপর রান্না করার জন্য গরুর মাংস ও ডাউল বের করেছি। আজকে গরুর মাংস পাতলা ডাল রান্না করব।

IMG_20240419_224448.jpg

একটু তাড়াহুড়া করে রান্না করছি। আমি রান্না শেষ করে লিখতে বসেছি আমার একটি দিনের কার্যক্রম তো বন্ধুরা এভাবে আমার শুক্রবার দিন টা অতিবাহিত হয়েছে। তো যাই হোক আর্টিকেলে শেষ অংশে সবার কাছে দোয়া চাই এবং আমিও সবার জন্য দোয়া করি সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশাই করি আল্লাহ হাফেজ।

Sort:  
Loading...
 5 months ago 

সকালবেলা ঘুম থেকে উঠে ফজরের নামাজ আদায় করেছেন। একমুঠো কিসমিস হাতে নিয়ে খেতে খেতে কাজে বের হয়েছে। আসলে কষ্টের ফসল গুলো যখন ফলন হতে থাকে তখন খুব ভালো লাগে। আপনার সবজি বাগানের কাছে ফুল এসেছে।
শুক্রবারে মসজিদে গিয়ে নামাজ আদায় করেছেন।

সারাদিনের কার্যক্রম গুলো শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 5 months ago 

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টে পড়ে খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য আর আপনি একদম ঠিক বলেছেন যে কষ্ট করলে কর্মের ফল অনেক সুন্দর হয়।

 5 months ago 

ভোর বেলা এলার্মের শব্দ শুনে আপনার ঘুম ভেঙে গিয়েছে। এরপর নামাজ পড়ে ফ্রেশ হয়ে দুপুরের খাবার নিয়ে কাজের উদ্দেশ্যে বের হয়ে গিয়েছেন।
আপনার ঢেরস গাছ দেখে সত্যি খুব ভালো লাগলো। খুব সুন্দর ফুল ফুটেছে মাশাল্লাহ।

আপনি যে প্রতিদিন বিরালগুলোকে খাবার দেন এই জিনিসটা আমার কাছে খুব ভালো লাগে।
এই মানবিকতাটুকু সব মানুষের মাঝে নেই।
মালয়েশিয়ার মসজিদে শরবত দেয়ার এই সিস্টেমটা খুব ভালো লাগলো আমার কাছে।

বাসায় এসে আবার মাংস আর ডাল রান্না করেছেন।
আপনার দিনলিপি পড়ে খুব ভালো লাগলো।
ভালো থাকবেন সব সময় এই শুভকামনা রইলো আপনার জন্য।

 5 months ago 

আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ে খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য। প্রত্যেক পশু পাখির প্রতি আমাদের এমন উদার ভালবাসা থাকা উচিত। আলহামদুলিল্লাহ আমার পক্ষ থেকে যেগুলো করতে পারি সেগুলো করার চেষ্টা করি।

 5 months ago 

সকালবেলা নির্দিষ্ট সময় ঘুম থেকে উঠতে হবে তাই তো আপনি মোবাইলে এলার্ম দিয়ে রেখেছিলেন । আপনি এলারাম বাজার সঙ্গে সঙ্গে তা আবার অফ করে দিয়েছিলেন, যেন আপনার পার্শ্ববর্তী ভাইয়ের ঘুম না ভেঙে যায়।

সকালে উঠে ফ্রেশ হয়ে আপনি আপনার নামাজ আদায় করেছেন। আমি মনে করি, আমরা যত ব্যস্ত থাকি না কেন যার যার ধর্ম পালন করা আমাদের একান্ত দায়িত্ব এবং কর্তব্য।

দারুন তো আপনি সকালবেলা কিসমিস এবং বাদাম খেয়ে থাকেন যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

আপনার করা সবজি বাগান কিন্তু অনেক সুন্দর হয়েছে। এবার যখন দেশে আসবেন আমাদের জন্য অবশ্যই আপনার বাগান থেকে সবজি নিয়ে আসবেন । আপনার প্রতিটি ছবি দারুন ছিল।

আপনার সুন্দর দিনলিপিটি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 5 months ago 

কোম্পানিতে গিয়ে কাজের ব্যস্ততার মধ্যেও সবজি ক্ষেত করেছেন দেখে সত্যিই ভালো লাগলো। দেখছি আপনার ঢেঁড়স কাছে ফুলও ধরেছে যেটা দেখতে ভালোই লাগছে। সারাদিন কাজ করে বাসায় এসে আবার রান্না করে খেতে গেলে হয়ত খুব কষ্টই হয়ে যায়।

  • ভালো লাগলো আপনার পোস্টটি পড়ে। অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্ট শেয়ার করার জন্য।
 5 months ago 

আমি মনে করি প্রত্যেক মানুষের মন মানসিকতা যদি আমার মত হতো তাহলে হয়তো বা নিজেরাই সহজে উৎপাদন করে খেতে পারতো। একদিনে দুইবার একটি কাজ পরিচর্যা করলে সেই কাজ থেকে ফল পাওয়া যায় আর এটুকু সময় আমাদের সবারই হাতে থাকে কিন্তু অলসতার কারণে অনেকেই করে না।

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টে পড়ে খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 63931.86
ETH 2639.37
USDT 1.00
SBD 2.83