স্বাস্থ্য বিষয়ক,,, নিম পাতার উপকারিতা সম্পর্কে আমার লেখা আর্টিকেল।

in Incredible India10 months ago

বিসমিল্লাহির রাহমানির রাহিম,

শুভ বিকাল,

সবাইকে জানাই আমার আন্তরিক সালাম ও শুভেচ্ছা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন এবং সুস্থ আছেন আলহামদুলিল্লাহ আল্লাহ অশেষ রহমতে আমিও ভাল আছি এবং সুস্থ আছি। আজকে আপনাদের সাথে শেয়ার করব নিম পাতার উপকারিতা সম্পর্কে।

pexels-mohammad-ibrahim-13666672.jpgছবির উৎস

প্রথমে আপনাদের বলে রাখি যে আমি কোন ডাক্তার নয় এবং মেডিকেল বিষয় নিয়ে পড়াশোনা করি নাই । তবে আমি বিভিন্ন চটি বই থেকে পড়ে নিজে জ্ঞান অর্জন করেছি এবং সেগুলো আপনাদের কাছে শেয়ার করছি। আসলে নিম গাছ বহুমুখী উপকারী একটি উদ্ভিদ, বাড়িতে নিমগাছ থাকলে অনেক রোগ ব্যাধি থেকেও মুক্তি পাওয়া যায় নিম গাছের নিচে সব সময় ঠান্ডা থাকে অন্যান্য জায়গার তুলনায়।

তো বন্ধুরা চলুন জেনে নেওয়া যাক নিম পাতার উপকারিতা কি কি?‌

১/ যাদের মাথায় অতিরিক্ত চুল পড়ে এবং চুলের গোড়া নরম হয়ে যায় নেম পাতা রস করে মাথায় লাগালে চুল পড়া রোধ করে।

২/ আমি ছোটবেলায় দেখছি যে আমার বড় আপুরা সকালে নিমের পাতা ও হলুদ একসাথে বেটে মুখে মাখে লাগাতো এতে নাকি মুখের কালচে দাগ এবং বোরন ওটা থেকে বিরত থাকে। এবং আমার আপুর আরো বলছিল যে প্রতিদিন নিমের পাতা মাখলে ত্বক আরো উজ্জ্বল হয়।

৩/ যাদের মুখে গন্ধ আছে তারা নিমর ডাল দিয়ে প্রতিদিন দাঁত ব্রাশ করলে মুখের দুর্গন্ধ দূর হবে এবং মুখের ভিতর বিভিন্ন ব্যাকটেরিয়া মারা যাবে এতে করে আমাদের দাঁতের স্বাস্থ্য ফিরে আসবে মুখের দুর্গন্ধ বন্ধ হবে । আমি একটি জায়গায় পড়েছিলাম যে নিম পাতা দিয়ে টুথপেস্ট তৈরি হয়। তবে আমি সঠিক জানিনা, আপনাদের জানা থাকলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন।

৪/ বন্ধুরা যদি আমরা নিম পাতার রস প্রতিদিন সকালে খালি পেটে খেতে পারি তাহলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দ্বিগুণ হবে। এবং পেটের বিভিন্ন সমস্যা দূর হবে, যেমন গ্যাস্ট্রিক, হজমের সমস্যা, ইত্যাদি রোগ গুলো নিমিষেই ভালো হয়ে যায়। অনেক তিতা বলে আমরা খেতে চাই না তবে এটা স্বাস্থ্যের জন্য খুবই উপকার।

pexels-sen-r-5658269.jpgছবির উৎস

৫/ আমাদের সমাজে এখন অহরহ একটি রোগ যেটা প্রায়ই পরিবারে দেখা যায় সবারই চেনা রোগটির নাম হল ডায়াবেটিস আর এই ডাইবেটিসের মূল ঔষধ হলো নিমের পাতা।কিছু গবেষণায় বলা হয়েছে যে নিম পাতা রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে। ডায়াবেটিস রোগীদের জন্য নিম পাতার রস প্রতিদিন সকালে খালি পেটে এক গ্লাস করে খেলে রক্ত পরিষ্কার হতে থাকবে এবং এতে করে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে।

বন্ধুরা আমার দেওয়া সাজেশন এর ভেতর অনেক ভুল থাকতে পারে তাই অবশ্যই আমার লেখাগুলো পড়ার পর বাড়িতে নিজেরা ডাক্তারি করবেন না, এই উদ্দেশ্যে নিম পাতা ব্যবহার করার আগে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করবেন। এটা আমার অনুরোধ। আমরা অনেকেই এই ভুল গুলো করে থাকি। ভালো ডাক্তারের পরামর্শ না নিয়েই নিজেরাই ডাক্তারি করতে গিয়ে বিপদে পড়ি। তাই আমাদের শরীরের যেকোনো রোগের জন্য ডাক্তারি পরামর্শ নেয় উত্তম।

তো বন্ধুরা আজকের এই পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশাই করি আল্লাহ সবার মঙ্গল করুন।

অসংখ্য ধন্যবাদ জানাই আমার ওই সকল বন্ধুদের যারা আমার লেখাটি পরিদর্শন করছেন।

(আল্লাহ হাফেজ)

Sort:  
 10 months ago 

নিম পাতা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকার।যেটা আমরা ছোটবেলা থেকেই জেনে আসছি। বিশেষ করে যখনই ছোটবেলায় আমাদের শরীরের মধ্যে কোনরকম চুলকানির সমস্যা হতো। তখনই মা আমাদেরকে গরম পানি দিয়ে,,, নিমপাতা গরম করে গোসল করিয়ে দিত।

এবং এর পরের ঘন্টা খানিক এর মধ্যেই। আমাদের শরীর থেকে সেই চুলকানির সমস্যাটা দূর হয়ে যেত,, এটা আমি দেখেছি।

অসংখ্য ধন্যবাদ আপনাকে,,, নিম পাতার উপকারিতা সম্পর্কে আবারও আমাদের সাথে আলোচনা করার জন্য। আগে যা জানতাম আপনার পোস্ট থেকে আরও বেশি জানতে পারলাম। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভাল থাকবেন।

 10 months ago 

আপু আপনার মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি সম্পন্ন পড়ে সুন্দর একটি কমেন্ট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Loading...
 10 months ago 

প্রথমে আপনাদের বলে রাখি যে আমি কোন ডাক্তার নয় এবং মেডিকেল বিষয় নিয়ে পড়াশোনা করি নাই । তবে আমি বিভিন্ন চটি বই থেকে পড়ে নিজে জ্ঞান অর্জন করেছি এবং সেগুলো আপনাদের কাছে শেয়ার করছি। আসলে নিম গাছ বহুমুখী উপকারী একটি উদ্ভিদ, বাড়িতে নিমগাছ থাকলে অনেক রোগ ব্যাধি থেকেও মুক্তি পাওয়া যায় নিম গাছের নিচে সব সময় ঠান্ডা থাকে অন্যান্য জায়গার তুলনায়

অসংখ্য ধন্যবাদ আপনাকে নিম পাতার উপকারিতা সম্পর্কে আবারও আমাদের সাথে আলোচনা করার জন্য। আগে যা জানতাম আপনার পোস্ট থেকে আরও বেশি জানতে পারলাম। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভাল থাকবেন।

 10 months ago 

ভাই আপনাকে ধন্যবাদ জানাই, আমার পোস্টের লেখাগুলো উপস্থাপনা করে আপনার মতামত ব্যক্ত করছেন।

 10 months ago 

নিম পাতা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। আমার এখনো মনে আছে আমার বড় আপুর পায়ে কি যেন হয়েছিল। তার কারণে আমার মা নিমপাতা বেটে দিয়েছিল আপুর পায়ে।এ কারণে বুঝতে পারলাম নিম পাতা আমাদের শরীরের জন্য অনেক উপকার করে।

তবুও আপনার পোস্টটি সম্পূর্ণ পরে আরো বেশি কিছু জানতে পারলাম আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে তো ভালো একটা পোস্ট তুলে ধরার জন্য ।

 10 months ago 

নিমপাতা বেটে আপনার আপুর পায়ে লাগানোর ফলে
যে উপকার পেয়েছেন তা আপনি কমেন্টের মাধ্যমে উল্লেখ করছেন। যদি পায়ে কি হয়েছিল সমস্যাটা জানতে পারতাম তাহলে তা থেকে শিক্ষা নিতে পারতাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার মূল্যবান সময় দিয়ে সুন্দর একটি কমেন্ট করার জন্য।

 10 months ago 

আসলে ওটা পায় কি হয়েছিল তা আমি জানিনা এতোটুকুই বলতে পারি । কালো কালো গুটার মতন কি যেন হয়েছিল তার পা চুলকাতে চুলকাতে রক্ত বের হয়ে আসতো।

তারপর মা নিম পাতা এনে চুলকানোর পর এই পাতাগুলো মেখে দিত ওটা না শুকাবাব আগ পর্যন্ত পায়ে থাকতো। এরকম করে সপ্তাহ খানেক পায়ে মাখত। এটাই আমি দেখেছিলাম তাই আপনার পোস্টে শেয়ার করলাম।

 10 months ago 

নিম পাতা আমাদের শরীরের জন্য অনেক উপকারিতা রাখে নিম পাতা আমাদের শরীরের সব সময় উপকারিতা রাখেন নিম পাতায় কোন ক্ষতি নাই আমি যতটুকু জানি এবং আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই কিছু উপকারিতা সম্পর্কে আমি হয়তো বা জানি এবং যেগুলো জানতাম না আপনার পোষ্টের মাধ্যমে সেই অজানা তথ্য গুলো জানতে পারলাম বলে আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল সৃষ্টিকর্তা আপনাকে সব সময় ভালো রাখুক।

 10 months ago 

আমার পোষ্টের মাধ্যমে আপনি যে অজানা তথ্যগুলো পেয়েছেন এটা শুনে ভালোই লাগলো। একজন লেখক অনুপ্রাণিত হয় ঠিক তখন যদি তা লেখা অর্থবায়ক হয়। যেটা আপনি ইতিমধ্যেই উল্লেখ করছেন।

 10 months ago 

এই নিমের গাছ আমাদের গ্রাম অঞ্চলে বেশ ভালোই দেখা যায় ৷ এই নিম গাছের ছাল ও পাতা আমাদের শরীরের জন্য খুবই উপকারি ৷ তাছাড়াও গরুর অনেক রোগের জন্য এই নিম পাতা ব্যবহার করে থাকে মানুষজন ৷ তার সাথে আপনি এই নিম পাতার অনেক উপকারিতা আমাদের মাঝে শেয়ার করেছেন ৷

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন ৷

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 63633.54
ETH 3477.74
USDT 1.00
SBD 2.54