Better life with steem || The Diary Game || 17 jun 2024 ||

in Incredible India2 months ago (edited)

বিসমিল্লাহির রহমানির রাহিম

1718644730725.jpg

সবার প্রথমেই ঈদুল আযহারের শুভেচ্ছা জানাই ঈদ মোবারক। আজকে ঈদের দিন আমার দিনটি কেমন কাটলো তা আপনাদের মাঝে তুলে ধরতে এবং শেয়ার করতে চলে আসলাম।

আজকে ঈদের দিন তাই খুব ভোরে উঠে পড়ি, ওটার কারণ হলো সকালের যেগুলো কাজ আছে সেগুলো একটু আজকে তাড়াতাড়ি শেষ করতে হবে তাই ভোরে উঠে পড়লাম।

উঠে আব্বু নামাজ পড়তে চলে যাই আমি আর আম্মু পোল্ট্রি ফার্মে চলে আসি কাজ করার জন্য প্রথমে পোল্ট্রি ফার্মে এসে অন্ধকার বলে লাইট অন করে দিয়।

লাইট গুলো অন করতে মুরগিগুলো চেঁচিয়ে ওঠে মুরগিদেরকে দাবার দিয়ে থামিয়ে দিয় তারপর মুরগিরা আস্তে আস্তে সবগুলা মুরগি বসা থেকে উঠে পড়ে।

আমি আর আম্মু কাছে কাজ করা শুরু করে দেই প্রথমত মোটার চালু করে আসি। আমি এইদিকে আম্মু খাদ্যর বস্তা খুলে খাদ্য দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে।

আমি আম্মুর সাথে কাজের সাহায্য করে, এবং আম্মু এক সাইডে চলে আসে। আমি এক সাইডে চলে আসছি আমি খাদ্য দেওয়া কিছুটা হলে এদিকে আব্বু চলে আসে।

আমি খাদ্য দিতেই থাকে খাদ্য দেওয়া শেষ করে আব্বুর দিকে ফ্লোর পরিষ্কার করতেছে এবং আমি আব্বুকে সাহায্য করছি পাইপ টেনে আব্বুর কাছে রেখে দেই কোথাও না যাতে পাই না বাজে। কাজগুলো শেষ করে।

মুরগিকে পানি দিয়ে দেই পানি দেওয়া শেষ করি এবং আমি পোল্ট্রি ফার্ম থেকে চলে আসি বাসায় এসে কিছুক্ষণ শুয়ে রেস্ট নিয় এবং আমাদের এখানে সকাল ৯ টায় ঈদের জামাত শুরু হবে।

তাই ৮ টা ১১ বেজে গেছিল তাই তাড়াতাড়ি করে গোসল করে আম্মু অনেক রকমের পিঠা নুডুলস সেমাই আর পায়েস রান্না করছিল ।এগুলো একটু একটু খেয়ে ঈদগাহ মাঠে যাওয়ার আগে আম্মু আব্বুর কাছ থেকে ঈদের সালামি নিয়ে , আপনার কাছে যতই টাকা থাকুক না কেন, মা বাবার কাছ থেকে ঈদের সালামি দিতে বা গুরুজনদের কাছ থেকে নিতে আমার কাছে খুব ভালো লাগে।ঈদের জামাত পড়তে ঈদগা মাঠে চলে যায়।

IMG20240617090903.jpg

IMG20240617085355.jpg

ঈদগাহ মাঠে পৌঁছাতে আমার ৭ মিনিট সময় লাগে, জামাত শুরু হতে দুই মিনিট বাকি ছিল। তাই তাড়াতাড়ি করে বাড়ি থেকে ওযু করে নিয়েছিলাম তাই আর ওইখানে ওযু করে সময় নষ্ট না করে কাতারে দাঁড়িয়ে গেলাম।

IMG20240617090923.jpg

নামাজের জন্য কিছুক্ষণ দাঁড়িয়ে ছিলাম ইমাম সাহেব নামাজ বিষয়ে কথা বলছিল। কথাগুলো শেষ করে নামাজ শুরু হয়ে যায় নামাজ পড়ে খুতবা শুনা ওয়াজিব ।তাই খুতবা শোনার জন্য বসে থাকি খুতবা শুনে মোনাজাত ধরে। বাড়ির দিকে চলে আসি।

IMG20240617092001.jpg

IMG20240617091947.jpg

বাড়িতে এসে আম্মুর হাতে নুডুলস আর পায়েস খেয়ে কাকাদের বাড়িতে চলে আসি চাচাতো বোন ছোট চাচাতো ভাই বাড়িতে ঢুকতেই ঈদের সালামি চাই এবং আমি ওদেরকে একটি শর্ত দিয় যে শর্ত মানবে সে ঈদের সালামি পাবে।

শর্তটা ছিল যে আমাকে দুই মিনিট পর্যন্ত সালাম করবে তাহাকে আমি টাকা দিব যে আমাকে ২ মিনিটের কম সালাম করবে তাকে আমি সালামি প্রদান করিব না। 😄

প্রথমে আমার কয়েকটি ছোট চাচাতো বোন রাজি হয়ে যায় ,এবং তারা ঈদ সালামি পেয়ে যাই। কিন্তু চাচাতো ভাইরা খুবই দুষ্ট তারা সালাম করবে না কিন্তু সালামি নিবে। আমিও বলি সালাম কোন টাকা দেওয়া যাবে না।

তাই তারা এক প্রকার বাধ্য হয়েই সালাম করে এবং ওদেরকেও ঈদের সালামি প্রদান করি। দেওয়ার পরে সকল কাকিদেরকে জিজ্ঞাসা করি আপনারা কি খাবেন আপনাদের তো টাকা দেওয়া সম্ভব না।

একক জনি এক এক মতামত দেয় তাই এগুলো আজকে পাওয়া যাবে না বলেই ঈদের তৃতীয় দিন থেকে পাওয়া যেতে পারে। কিছুক্ষণ ওদের সাথে গল্প করে আড্ডা দিয়ে বাড়িতে চলে আসি।

এদিকে গরু কোরবানি দেবে যাওয়ার জন্য বলছি, তাই আমরা চাচাতো ভাইয়েরা আমি সহ হাটতে হাঁটতে আমাদের পুরান বাড়িতে চলে আসি।

IMG20240617103904.jpg

IMG20240617103758.jpg

আমরা প্রতিবারই পুরান বাড়িতেই কোরবানি দেই কেননা ঐখানে সবাই একত্রিত হয়ে কোরবানি দেই আজকেও তেমনি হয়েছে। এখানে আসার পর আমাদের গরুটা এই এলাকার সবচেয়ে বড় গরু ও দামি বেশি কোরবানি প্রদান করে থাকি কোরবানি করার ক্ষেত্রে দামে কথা ভাবা যায় না কোরবানি তো কোরবানি।

আমরা কখনো কোরবানি দিতে পরিবারের বাইরে যায় না ।কেননা আমাদের পরিবারের সাথে শেয়ার করে আমরা কোরবানি দেই। আমাদের পরিবারেই চারটা গরু কোরবানি দেয়। এবং বাহিরে আরো দুই চার করে
থাকে একসাথে কোরবানি দেই । এবং আমাদের পুরান বাড়িতে প্রতিবছরই আটটা থেকে নয়টা কোরবানি পশু জবাই হয়।

আমাদের গরু ফার্ম থেকে গরুটা নিয়ে পুরান বাড়িতে চলে আসি। এবং আমরা দাঁড়িয়ে থাকি মসজিদের ইমাম সাহেবের জন্য। ২০ থেকে ২৫ মিনিট দাড়িয়ে থাকার পরে মসজিদের ইমাম সাহেব আছি।

IMG20240617104411.jpg

IMG20240617104417.jpg

IMG20240617104422.jpg

আমাদের গরুটা অনেক বড় ছিল তাই প্রথমে গরুটাকে শোয়ানোর চেষ্টা করছিল কিন্তু শুয়ে ফেলেছিল আবার লাভ দিয়ে উঠে পড়ল। কয়েকজন ব্যাথা পেয়েছিল। এভাবে তিন থেকে চার বার ঘটে প্রতিবারই দড়ি ছিড়ে উঠে পড়ে।

শেষবার আমরা সবাই একসাথে গরুকে শোয়ানোর জন্য চেষ্টা করি এবং সফল হই। কিন্তু আমি যে সাইটে ধরেছিলাম সেই সাইডে থেকে রক্ত বের হয়ে শরীরে এবং মুখে ভিতরে চলে যায়। আমি জীবনে প্রথম গরু রক্ত পান করলাম তা অল্পটুকু।

রক্তে আমার কাপড় আমি ভিজে গেছি তাই তাড়াতাড়ি করে পানি দিয়ে ধুয়ে, এবং পরিষ্কার করে আবার চলে আসি। আমাদের মূলত কুরবানী পশু জবাই থেকে শুরু করে গোস্ত বিতরণ পর্যন্ত কসাই দ্বারা কাজ করা হয়।

IMG20240617124037.jpg

তারপর আর কোন কাজ ছিল না সকল কাজ কসাই কাজ করে ।যাচ্ছিল তাই সিটে বসে কসাই দের কাজ দেখছিলাম। এগুলো কাজ করে আসরের আযান হয়ে যায় তাই গোশত বন্টক করা শুরু করে আমাদের সাথে গোলা সবাই তাড়াতাড়ি করে চলে গেছে বড় গরু দেখে আমাদের ঘন্টাখানেক বেশি সময় লাগে।

এগুলো কাজ আমি একা একা করি কেননা আব্বু-আম্মু আমাদের পোল্ট্রি ফার্ম গরু এবং শিং মাছের খাদ্য দেয় তাই ওরা এদিকে আসে নাই ।আমি সম্পূর্ণটাই করি তারা আসলে আবার ওই কাজগুলো আম্মুর একা একা কষ্ট হয়ে যাবে তাই তারা দুজন ওই দিকটা সামলালো আর এদিকটা আমি সামলায়।

আমি গোস্ত নিয়ে বাড়িতে এসে দেখি তাদের কাজ মোটামুটি শেষের দিকে শুধু পোল্ট্রি ফার্মে খাবার দিলেই কাজ শেষ হয়ে যাবে। ও সকল গোস্ত নিয়ে আসে দেখি আয় আম্মু অনেক কান্নাকাটি করছে।

কেননা আমার ছোট ভাই এক মাস হল প্রবাসী গেছে তাই ছোট ভাইয়ের জন্য আম্মুর অনেক মন খারাপ একা একা ঈদ উদযাপন করছেন। আম্মুকে বুঝিয়ে ছোট ভাইয়ের সাথে কথা বলিয়ে আমি গোসল করতে চলে আসি গোসল শেষ করে রুমে কিছুক্ষণ শুয়ে থাকি।

আমাদের ইসলামিক শরীয়তে কোরবানি কি আবার তিনটি ভাগে ভাগ করা হয় ।

একভাগ নিজেদের জন্য। আরেক ভাগ আত্মীয়-স্বজন দের জন্য। আরেক ভাগ সমাজে অসহায় দুঃস্থ গরিব-দুখীদের জন্য। দুই পাক আমরা নিয়ে নেই আর এক ভাগ আমরা যারা ছোট বড় কোরবানি করি আমরা মসজিদে পাঠিয়ে দেই।

এবং ওই ভাগটাই অসহায় দুস্থ দরিদ্র লোকদের বুঝিয়ে দেয়, এটা দেখতে আমি গিয়েছিলাম এগুলো দাঁড়িয়ে থেকে আমি কয়েকটা মানুষকে গোস্ত প্রদান করি এ থেকে আমার মনে একপ্রকার শান্তি অনুভব করি।

IMG20240617175625.jpg

এদিক অনেকটাই সন্ধ্যা হয়ে আসে তাই কাজটা না শেষ করে আমি বাড়িতে চলে আসতেই একটি কাজের ধরিয়ে দেয় ওই কাজটি করতে পোল্ট্রি ফার্মে চলে যাই কাজটি ছিল সারাদিন ফ্যান চলতেছিল তাই সন্ধ্যার দিকে কিছুক্ষণের জন্য ফ্যান অফ করতে আমাকে বলে।

IMG20240617192145.jpg

IMG20240617192108.jpg

পোল্টি থেকে ফ্রেন্ড অফ করে বাড়ি চলে আসি, পোস্ট লিখতে শুরু করি। আজকে পোস্টে পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আবারো সবাইকে ঈদ মোবারক।

Sort:  
Loading...
 2 months ago 

শুরুতেই জানাই ঈদ মোবারক। অনেক সুন্দরভাবে ঈদ পালন করেছেন। সকালে মা কে কাজে সাহায্যের মাধ্যমে আপনার ঈদ শুরু হয়। চাচাতো ভাই বোনদের সাথে সালামি নিয়ে মজা করার ব্যাপারটা দারুণ লাগলো। আপনারা পরিবারের মধ্যেই কোরবানী দেন। নিজের আত্মীয়দের মধ্যে কোরবানী দেওয়াই ভালো এতে করে নিজেদের মতন করে সব কিছু করা যায়। আপনার সারাদিনের ঈদের কার্যক্রম পড়ে ভালো লাগলো। ভালো থাকবেন।

 2 months ago 

সবার প্রথম আঝরের শুভেচ্ছা জানাই ঈদ মোবারক ঈদ মানে আনন্দ ঈদ মানে খুশি এই ঈদকে করে আমরা অনেক কিছু করে থাকি।

কাজ ছাড়া পারিশ্রমিকের মূল্য থাকেনা তাই তাদেরকে দিয়ে সালাম করে তারপরে সালামি প্রদান করিলাম।

ঠিক বলেছেন পরিবারের মধ্যে কুরবানী দিলে ওইটার কোনো রকম জ্ঞান জ্যাম বাজা কোনটা থাকে না মন-মানসতা সবার এক থাকে সেজন্যই আমরা পূর্বের মধ্যেই কোরবানি দেওয়ার চেষ্টা করি কুরবানীর বাহিরে দেওয়ার কথা ভাবাও যায় না।

ধন্যবাদ আমার পোস্টটি পড়ে এত সুন্দর একটি কমেন্ট করার জন্য

STEEM DREAM TEAM

Your post has been successfully curated by our team via @kouba01 at 30%.

Thank you for your committed efforts, we urge you to do more and keep posting high-quality content for a chance to earn valuable upvotes from our team of curators and why not be selected for an additional upvote later this week in our top selection.



 2 months ago 

@kouba01-Thank you so much for reading my post and you liked it. That's why I got selected as the weekly top best post because of you, thank you very much.

 2 months ago 

আপনি অনেক সুন্দর একটা ঈদ কাটিয়েছেন। আসলে যারা কর্মব্যস্ত মানুষ তারা আর যাই হোক কাজের ধারা অব্যাহত রাখে।আপনিও তার ব্যতিক্রম নন।ঈদের দিন প্রথমে আপনাদের পোল্ট্রি ফার্মে কাজ করেছেন তারপর গোসল করে, সেমাই খেয়ে নামাজে গেছিলেন।যেতে যেতে আর ২ মিনি বাকি ছিলো নামাজের।নামাজ থেকে এসে কুরবানির কাজ করেছেন।খুব ভালো লাগলো আপনার দিনলিপিটি পড়ে।ভালো থাকবেন,ধন্যবাদ

 2 months ago 

প্রথমে আপনাকে ঈদুল আজহারের শুভেচ্ছা জানাই ঈদ মোবারক।
ঠিক বলেছেন ভাই যারা কর্মব্যস্ততা মানুষ বা ব্যক্তি তারা সকল কাজকর্ম শেষ করে। পোল্ট্রি ফার্মে খুব সকালে না কাজ করলে ঈদের জামাত পড়তে যেতে পারতাম কিন্তু আবার এসে কাজ করা লাগতো তাই একটু আগেই পোল্ট্রি কাজটা সেরে নেই এবং চিন্তা মুক্তভাবে ঈদের জামাত পড়তে যাই।

ধন্যবাদ আমার পোস্টটি পড়ে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 months ago 

ঈদ মানে আনন্দ ঈদ মানে খুশি ঈদের দিনটা বেশ খুশি এবং আনন্দের মাঝে কেটেছে আপনার।
তবে সালামি ব্যাপারটা আমার কাছে বেশ আনন্দ লেগেছে,,, যারা খেলানি দেয় এবং আমরা যারা সালামে নেই তারা কিন্তু এমনটাই করে।
তবে দুঃখের বিষয় বছর কোরবানির ঈদে হাজব্যান্ড কাছে না থাকায় সালামি টা নেয়া হয়নি তবে ঢাকায় ফিরে এটা আদায় করে নিবো।
তবে আমি আমার মেয়েকে এ বছর প্রথম কোরবানির ঈদের সালামি দিয়েছি এটা আমার কাছে ভীষণ আনন্দ লেগেছে।

 2 months ago 

সবার প্রথমেই আপনাকে ঈদুল আযহার শুভেচ্ছা জানাই ঈদ মোবারক। হ্যাঁ আপু ঈদ মানে খুশি ঈদ মানে আনন্দ যদি পরিবার সাথে থাকে আনন্দটা আরো দ্বিগুণ হয়ে যায়।

এদের সালামি প্রদান করাটা তুই সালাম ছাড়াই সালামি দেওয়া হয় এটা একদমই ভালো হয় না।

গত ঈদুল ফিতরে সালাম ছাড়াই সালামি দিয়েছিলাম। এই ঈদ ভাবলাম কাজ ছাড়া পারিশ্রমিক নেওয়াটা ভালো না তাই তাদেরকে কাজ করে তারপর সালামি দিলাম।

জ্বী আপু ঠিক দুঃখজনক বিষয় আপনার হাজবেন্ডের, সাথে ঈদ না করায় খুব কষ্টের বিষয়। ঢাকায় ফিরে ডাবল সালামি আদায় করবেন এই আশাই করি।

ওই বিষয়টা আমাদের সাথে শেয়ার করতে পারলে আরো ভালো হবে আমরাও খুশি হব।

শুধু আপনার মেয়ে পেলেই হবে না আশেপাশে আমরা আছি আমাদের কেউ সালামি দেওয়াটা বড় আপুদের দায়িত্ব।

ধন্যবাদ ভালো থাকবেন সুস্থ থাকবেন ঈদের দিনগুলো সুন্দর কাটুক এই দোয়াই করি

 2 months ago 

প্রথমেই আপনাকে ঈদের অনেক শুভেচ্ছা জানাই। আজ আপনাকে সব থেকে আনন্দের একটা দিন। যে যেখানেই থাকুক না কেন সবাই এই দিনে বাড়িতে ফিরে এসে সবার সাথে আনন্দ ভাগ করে নেয়।

যেহেতু ঈদ তাই হয়ত সকালটা অনেক আনন্দ নিয়েই ঘুম থেকে উঠেছিলেন এবং মুরগির কামারে অনেক কাজ করেছিলেন, বাবার কাজে সাহায্যও করেছিলেন। তারপর মসজিদে গিয়েছিলেন। গরিব মানুষকে সাহায্য করার ব্যপারটা আমার কাছে অনেক ভালো লাগে। ধন্যবাদ আপনাকে আপনার কার্যক্রম নিয়ে আলোচনা করার জন্য। ভালো থাকবেন।

 2 months ago 

প্রথমে আপনাকে ঈদুল আযহার শুভেচ্ছা জানাই ঈদ মোবারক। সত্যি বলেছেন আমাদের মুসলিম সম্প্রদায় দুইটা খুশির দিন একটি হল ঈদুল ফিতর আর অপরটি হল ঈদুল আযহা। এই দুই দিনে বা যেখানেই থাকি না কেন দেশের বাইরে থেকে তো আসা যাবেনা দেশেই যে যেখানে থাকি না কেন ওইখান থেকেই আশা চেষ্টা করি, পরিবারের সাথে ঈদ কাটানোর জন্য।

আজকে খুশির দিন তাই সকাল বেলা ঘুম থেকে একটু খুশি খুশি ঘুম থেকে উঠলাম। ঈদের দিন সকালের কাজগুলো আরেকটু সকালে কাজ করে শেষ করলাম। ধন্যবাদ ভাই আমার একটু পরে এত সুন্দর একটি কমেন্ট করার জন্য

 2 months ago 

ঈদের শুভেচ্ছা রইল ঈদ মোবারক। ঈদ মানে আনন্দ ঈদ মানে হাসি ঈদ মানে খুশি। ঈদের দিন আমরা সবাই হাসিখুশি ভাবে থাকতে পারি এবং পরিবারের সাথে আনন্দ করে চলতে পারি। রোজার ঈদে একটু বেশি আনন্দ থাকে কোরবানি ঈদে একটু ব্যস্ততার মধ্যে পার করতে হয়। কারণ কোরবানি ঈদে আমরা নামাজ শেষ করে এসে মাংস কাটাকাটি নিয়ে ব্যস্ত থাকি। যেহেতু আমি খুব বেশি ব্যস্ত ছিলাম না তবে মনটা খারাপ ছিলো। পরিবারের সাথে থাকলে ভালোভাবে থাকতে পারতাম যেমনটা আপনি থাকতে পেরেছেন বলে খুবই আনন্দ করেছেন।

 2 months ago 

সবার প্রথমে ঈদুল আযহার শুভেচ্ছা জানাই ঈদ মোবারক। ঠিক বলেছেন ঈদ মানে আনন্দ ঈদ মানে খুশি একা একা ঈদ পালন করলে ওঠার মধ্যে এতটা মজা থাকে না যদি থাকে পরিবার তাহলে মজাটা আরো দ্বিগুণ হয়ে যায়

প্রবাসীদের জীবনের একটি কষ্ট উৎসবের দিনগুলো পরিবার সাথে থাকলে উৎসবটি আর দ্বিগোন হয়ে যাবে তাদের কষ্টটা একটু কমে যায়।

ধন্যবাদ আমার পোস্টটি পড়াতে সুন্দর একটি কমেন্ট করার জন্য সুস্থ থাকুন ভালো থাকুন ঈদের দিনগুলো সুন্দর করে উদযাপন করুন

 2 months ago 

প্রথমেই আপনাকে জানাই ঈদের অনেক শুভেচ্ছা ও অভিনন্দন। ঈদ হল আপনাদের একটা বড় উৎসব। আমরা যেমন দুর্গাপূজার সময় যে যেখানে থাকি একসাথে মিলিত হয়। তেমনি আপনাদেরও ঈদের সময় যে যেখানে থাকেন। একসাথে মিলিত হয়ে ঈদের ছুটি কাটান। আসলে যে কোন উৎসবে একসাথে হয়ে কাটানো বেশি আনন্দের হয়। ঈদের দিনে আপনি সকাল সকাল ঘুম থেকে উঠেছেন ।আবার মুরগির ফার্মে গিয়ে কাজও করেছেন। গরিব মানুষদের সাহায্য করেছেন শুনে ভালো লাগলো। আপনার সারাদিনের কাজকর্ম শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 months ago 

সবার প্রথমে ঈদুল আযহার শুভেচ্ছা জানাই ঈদ মোবারক। ঠিক বলেছেন মুসলিম সম্প্রদায়ের জন্য আমাদের দুটি উৎসব রয়েছে একটি হল ঈদুল ফিতর আর অপরটি হল ঈদুল আযহা।।

একা একা উৎসব পালন করলে ততটা মজা হয় না যদি সবার সাথে উৎসব একত্রে পালন করা হয় তাও তখন উৎসবটাকে ডাবল তিন ডাবল মজা হয়।

আমরা যারা গরু কোরবানি করি এক বাক আত্মীয়স্বজনদেরকে দেই নিজেরা খায় আর এক ভাগ গরিব বস্তুতের বিলিয়ে দেই।

ধন্যবাদ আমার পোস্টটি পড়ে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য 🌹

 2 months ago 

শুরুতেই জানাই ঈদ মোবারক। আপনার এই ঈদের দিনের কথা এবং কাজগুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য জানাই ধন্যবাদ। আশা করি ভবিষ্যতে আরও আমাদের মাঝে এরকম আপনার জীবনে ভরে যাওয়া, ঘটনা গুলো আমাদেরকে উপহার দিবেন। যাতে আমরা উৎসাহিত হই এবং আমরা সেখান থেকে কিছু শিখতে পারি ও আপনাদেরকে কিছু লিখে আপনাদের সাথে থাকতে পারি । ধন্যবাদ সবাইকে ভালো থাকবেন সুস্থ থাকবেন।

 2 months ago 

পোল্টি থেকে ফ্রেন্ড অফ করে বাড়ি চলে আসি,

  • শুধু উপরোক্ত লাইনে নয়, এই ধরনের ছোটো ছোটো অনেকগুলো ভুল চোখে পড়লো আপনার পোস্টে। আগেও অনেক বার বলা হয়েছে পোস্ট করার পূর্বে একবার ভালো করে পড়ে নেবেন। যাইহোক, ঈদের সারাদিনের কার্যক্রম অনেক সুন্দর ভাবে শেয়ার করেছেন। মায়েরা আসলে এমনই, যে সন্তান দূরে থাকে, আনন্দের দিনে তার কথা মনে পড়লে চোখে জল আসে। আপনার মায়ের ক্ষেত্রেও তেমনটাই হয়েছে। ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 57483.44
ETH 2574.21
USDT 1.00
SBD 2.48