SEC17/W3|Experiences come with age or circumstances!

in Incredible Indialast month
IMG_20240424_223530.png

[Edit by Collage Maker]

স্টিমিট এনগেজমেন্ট চ্যালেঞ্জ সিজন-১৭ এর তৃতীয় সপ্তাহের কন্টেস্টের জন্য এতো অভিনব একটি বিষয়বস্তু নির্বাচন করার জন্য আমি কমিউনিটি কর্তৃপক্ষকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। সাথে এডমিন দিদি@sduttaskitchen ম্যাম কেও অসংখ্য ধন্যবাদ জানাই এত দক্ষতার সাথে এংগেজমেন্ট চ্যালেঞ্জগুলো পরিচালনা করার জন্য

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH81LV2Taw36yPRxufNrt2sijWtjPt6kzrf6NDRFxGaPNxTV83YcjEPpjmnTWFhW4iWWoxsJUsqYLYN4KybUavarrWkoCgWa.jpg

বয়স না পরিস্থিতি কোনটা আমাদের অভিজ্ঞতা অর্জন করতে সাহায্য করে এ প্রশ্নটি যথেষ্ট গম্ভীর একটি প্রশ্ন।তবে এই বিষয়ে আমার অবস্থান একেবারেই স্থির। প্রশ্নগুলোর উত্তর দিতে আমি সহজ বোধ করেছি এবং খুবই ভালো লেগেছে লিখতে। আর দেরি না করে আমি আমার মতামত আপনাদের সাথে শেয়ার করি।

তবে মূল বিষয় যাওয়ার পূর্বে আমি আমার তিনজন বন্ধুকে আমন্ত্রণ জানাতে চাই। হলেন -

@farhanahossin
@suhad
@mdsahin111

আমি আমার বন্ধুদের কে আহ্বান করব তারা যেন এই কনটেস্ট অংশগ্রহণ করে।কারণ আমি তাদের মতামত জানার অপেক্ষায় আছি।

APJuWYdNufXfexVJdadzh84ubwxgJmQjFLw8A4brEnLhiN3hK5unENyHMhQzKqrVMegcPNVB19GB3ww1fqD6hmAXJ84TP8g8komtaH6PwG...x6wfZjZLosucmv9nWq1U9CQuccghJ6GMVXk44vU13efv4TV3Gr9UvvmQC11SFH2GuHU1Upe9w5tVrZqrA9aixUmguhU7yW54aBV34tkzgX9FdrtvLp7rcV6oB4.png

hands-2906458_1280.jpg

Pixabay

How do you define maturity?।

আমার কাছে পরিপক্কতা হলো বোধ-বুদ্ধির সেই অবস্থা যখন আমরা একটি অসহনীয় ব্যাপার কে সহজে সহ্য করে নিতে পারি বা তার সাথে মানিয়ে নিতে পারি। হতে পারে ব্যাপারটা আমার দৃষ্টিতে অযৌক্তিক বা আমার অপছন্দনীয় কিন্তু কারণগতভাবে সঠিক।

ছোট একটি উদাহরণ দিতে চাই এখানে। আমার শৈশবের স্কুলের বান্ধবী শামীমা।যার সাথে আমার বহু বছর পরে ঢাকায় দেখা হয়েছে। বর্তমানে সে আর্মি ডাক্তার ও মেজর। যমুনা ফিউচার পার্কে তার সাথে বসে গল্প করছিলাম। হঠাৎ কথাপ্রসঙ্গে কিছুটা অভিযোগের সুরে তার শাশুড়ি সম্বন্ধে সে বলল, যে কোনো প্রয়োজনে তার শাশুড়ি শুধু তার স্বামীকেই ডাকে। তার অন্য ছেলেকে ডাকে না।

আমি কিছুক্ষণ চুপ থেকে বললাম মা-বাবা সেই সন্তানটিকে প্রয়োজনে বেশি ডাকে যে সন্তান তার ডাকে সাড়া দেবে। তাকে অপদস্থ করবে না বা অবজ্ঞা করবে না। তোর ও তো দুটি ছেলে। সেই ছেলেটিকেইতো তুই প্রয়োজনে সবচেয়ে বেশি ডাকিস যে তোকে বেশি মান্য করে। কিন্তু সব সন্তানের প্রতিই মায়ের ভালোবাসা সমানই।

আমার কথা শুনে সেও বেশ কিছুক্ষণ চুপ করে রইল।তারপর বলল পপি, তুই তো অনেক বেশি ম্যাচিউর হয়ে গিয়েছিস। আজকে থেকে আর এ বিষয় নিয়ে আমি অভিমান করবো না।এ কথাটি প্রায়ই আমার কানে বাজে।

প্রতিদিনকার জীবন যাপনে এমন অনেক ঘটনা ঘটে বা এমন অনেক কথা হয় যা আমাদের কাছে বিরক্তিকর ও অসহনীয়। কিন্তু আমরা তা বিভিন্ন কারণে মেনে নেই। এই যে বিভিন্ন কারণগুলোকে ন্যায় প্রদান করে আমরা যে স্বাভাবিকভাবে মানিয়ে চলার চেষ্টা করি এটাকে বলা হয় পরিপক্কতা বা ম্যাচিউরিটি।

ai-generated-8584099_1280.jpg
frame-2482970_1280.png

Pixabay

Pixabay

What do you believe experiences come with age or circumstances? Define.।

আমি বিশ্বাস করি অভিজ্ঞতা তো পরিস্থিতির সাপেক্ষে ঘটে।আর পরিপক্কতা আসে বয়সে। আপনি খেয়াল করে দেখুন তো আপনার শৈশবে বা কৈশোরে এমন অনেক ঘটনা ঘটেছে যার সঠিক উত্তর ঐ বয়সে বা ঐ সময় আপনি দিতে পারেননি। কিন্তু সেই স্মৃতিগুলো আপনি ভুলে যাননি। সে অভিজ্ঞতা আপনার মনের মনিকোঠায় সঞ্চিত আছে।

কিন্তু যখন আপনার বয়স হবে এবং আপনি পরিপক্কতা অর্জন করবেন তখন আপনি ওই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে পরিস্থিতির মোকাবেলা করতে পারবেন। সঠিক জবাব দিতে পারবেন। নিজেকে দশের মধ্যে একজন করে নিতে পারবেন। যে ব্যাপারটি আমি অল্প বয়সে মেনে নিতে পারতাম না এখন তা আমার কাছে কোন ব্যাপারই মনে হয় না। তাহলে বোঝা যায় পরিপক্কতা আমার বয়সের সাথে এসেছে।

যদিও এই কথাটি সকলের ক্ষেত্রে প্রযোজ্য নয় বলেই আমি মনে করি। জীবনের কঠিন বাস্তবতা একেক জনের জন্য একেক রকম। কেউ অল্প বয়সে অনেক কঠিন পরিস্থিতির মুখোমুখি হয়েছে ফলে তার পরিপক্কতা জলদি এসেছে।তার অভিজ্ঞতাও পরিস্থিতির সাথে বৃদ্ধি পেয়েছে।

কিন্তু অনেকের জীবন কোন রকম প্রতিকূলতা বা কঠোর সমস্যা ছাড়াই অতিবাহিত হয়েছে। জীবনের কঠোর বাস্তবতা গুলোকে উপলব্ধি করার তার প্রয়োজনই পড়েনি। তাই তার অভিজ্ঞতার ঝুলিও বেশ খালি। ফলে তার জীবন যাত্রায় পরিবর্তিত পরিস্থিতির সাথে মেনে চলার প্রবণতা যথেষ্ট কম হবে বলেই মনে করা যায়।

তাই আমার বিশ্বাস এটাই যে, অভিজ্ঞতা পরিস্থিতির সাথে সাথে বাড়তে থাকে আর পরিপক্কতা পরিণত বয়সেই আসে। এখানে দিদির কথা ধার করে বলতেই হয়, ব্যতিক্রম কখনো উদাহরণ হতে পারে না।

magnifying-glass-2884240_1280.jpg

Pixabay

Do you believe older people can also learn so many things from youth? Justify.।

আমি বিশ্বাস করি অবশ্যই বয়স্ক মানুষও তার থেকে কম বয়সীদের কাছ থেকে অথবা যুবকদের কাছ থেকে অনেক কিছু শিখতে পারে। ব্রিটিশ কাউন্সিলে আমি একবার আইইএলটিএস এর কোর্স করেছিলাম। সেখানে যে মেহজাবিন নামের মেয়েটি আমাদেরকে পড়াতো তার বয়স অন্তত আমার থেকে পাঁচ বছরের কম ছিল। কিন্তু সে শিক্ষক হিসেবে দুর্দান্ত ছিল।

ছাত্রী হিসেবে আমি যে লিসেনিং এ দুর্বল ছিলাম এটা উনি ধরতে পেরেছিলেন। এজন্য বয়স কম হলে যে সে কারো কাছ থেকে শেখা যাবে না অথবা সে যে যোগ্য নয় এটা মনে করার কোনো কারণ নেই।টিচার্স ট্রেনিং কলেজ, নাইট স্কুল বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে দেখা যায় ছাত্রদের থেকে শিক্ষকের বয়স অধিকাংশ ক্ষেত্রে কমই হয়ে থাকে। কিন্তু শিক্ষা অর্জনের জন্য এটা কোন বাধাই নয়।

প্রযুক্তি ব্যবহারের দিক থেকে আমি বেশ পিছিয়ে আছি এখনো। অথচ আমার মেয়ে যার হাতে তেমন গেজেট নেই তবুও সে অনেক কিছু জানে। অনেক কিছুই আমি তার কাছ থেকে শিখেছি এবং এখনো শিখছি। তাই নিঃসন্দেহে নতুন প্রজন্ম থেকে আমাদের অনেক কিছু শেখার আছে বলে আমি মনে করি।

shit-759385_1280.jpg

Pixabay

f85of4KXmvsQJy974FRvm9w7ttkZ9K7PZ8JeKKtLWsiCW1GbQRTenjkYKWFU39cSTPSs7tGHFsEMtgL1neSRqgLjbfYgZf9DEzFnTWS13HYnn2ygjSrkboA49Ay83fRaHrmgZXYznRAnrtGxF8HEph8XSBjv6FfBdpCXrLLpje8wZwtdjrAFbVErMUPbCVhJc9uBnJ6UEJ.png

আমি চেষ্টা করেছি সবগুলো প্রশ্নের উত্তর সহজ ও সাবলীল ভাবে দেয়ার জন্য। জানিনা কতটুকু সফল হয়েছি। আপনারা আপনাদের মূল্যবান মতামত অবশ্যই মন্তব্যের মাধ্যমে জানাবেন।

◦•●◉✿ধন্যবাদ সবাইকে লেখাটি পড়ার জন্য।✿◉●•◦
Sort:  

Upvoted. Thank You for sending some of your rewards to @null. It will make Steem stronger.

Loading...
 last month 

এনগেজমেন্ট চ্যালেঞ্জের সিজন ১৭ এর তৃতীয় সপ্তাহে অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আসলেই একটা মানুষের মাঝে তখনই পরিপক্কতা দেখা যাবে। যখন যে কোন বিষয়ের পরিস্থিতি একাই সামাল দিতে পারবে।
সুন্দর পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য সবসময় শুভকামনা রইল।

 last month 

আপনার জন্য ও অনেক শুভকামনা রইল। ভাল থাকবেন।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 70949.50
ETH 3803.71
USDT 1.00
SBD 3.45