আমার কবিতা|কালো মেয়ের মনের কথা|@hasnahena

in Incredible India10 months ago
pexels-riya-kumari-1739502.jpg

Pexels

এশিয়ার অন্তর্ভুক্ত দেশগুলো মূলত মিশ্র জাতির দেশ। এখানে আর্যরা এসেছিল সর্বপ্রথম। এরপর নানা জাতি,নানা ধর্ম, নানা বর্ণের,গোত্রের মানুষের সাথে এখানকার মানুষ মিলেমিশে একাকার হয়ে এক নতুন জাতি তৈরি হয়েছে। এর মধ্যে আমরা এক জাতি যার নাম বাঙালি জাতি। প্রকৃত অর্থে যারা খাঁটি বাঙালি অর্থাৎ যাদের মধ্যে অন্য কোন জাতের সংমিশ্রণ হয়নি তারা কালো বর্ণের।

pexels-monstera-production-7139792.jpg

Pexels

একটি মেয়ে শিশু বর্তমান আধুনিক যুগেও এখনো পরম কাঙ্খিত নয়। সে জায়গায় যদি মেয়েটি কালো বর্ণের হয় তাহলে তো কথাই নেই।তাকে এক জীবনে যা সহ্য করতে হয় তা এই সামান্য কটি কবিতার লাইনে সম্পূর্ণরূপে প্রকাশ করা সম্ভব নয়। আমি এর প্রয়াস করেছি মাত্র। জন্ম থেকেই শুরু হয় নারী সত্তার আর্তনাদ। আমি চেষ্টা করেছি সে আর্তনাদের অনুভূতি ভাষায় ফুটিয়ে তুলতে।

যদি আপনাদের ভালো লাগে তবে আমার কবিতা লেখার চেষ্টা করা স্বার্থক।

pexels-rodolfo-quirós-1888614.jpg

Pexels


আজকে আমি মায়ের পেটে, মাত্রই পেলাম প্রাণ কি শুনছি ! মা তো বলছে আবার কেন নিলাম?
বাবা বলল হোক না তবে হলে হবে এমনকি,
বুঝলাম আছে আমার সাথে সৃষ্টিকর্তা রাজি।

বুঝতে পারলাম জন্ম হতে যাচ্ছে আমার হয়তো কোনো আজন্ম পাপের জন্য।

চারপাশেতে সবাই শুনি বলছে আবার ও ,
এতগুলো সন্তান হল তবু শখ মেটেনি কারো।
মায়ের গর্ভে ছোট্ট আমি ভাবছি একা বসে,
প্রাণ যিনি দিয়েছেন তিনি রাখবেন হিসাব কষে।

আজকে আমি জন্ম নিলাম নীল বেদনা দিয়ে,
বুঝলাম আমি ফিরে পাব জীবন স্মৃতিতে গিয়ে।

ধীরে ধীরে হচ্ছি বড় পেয়ে সবার আদর শাসানি, কোথায় দ্বিধা আমায় নিয়ে চলছে কানাকানি।

আজকে আমি কিশোরী হলাম পদ্ম ফুলের ন্যায়
গায়ের রংটি মলিন আমার আলো আর ছায়ায়।
অবাক চোখে তাকিয়ে দেখি সুন্দরীদের ত্বকে, আমি কেন হলাম না এমন নির্বাক হয়ে এতে।

আজকে আমার বিয়ে হল উনিশ কুড়ি পেরিয়ে,
বন্ধুরা সব চাঁদে যাবে শিক্ষার আলো কুড়িয়ে।
আমার জন্য জুটবে না বর রংটা শ্যামা বলে,
যা এসেছে তার গলাতে মালাটি দাও ঝুলিয়ে।

বর বলে রঙটি আমার হালকা মেজেন্ডা,
ঠাট্টা করার জন্য তার আসলে চাই এজেন্ডা।

কি হবে গো আমার এমন বউয়ের পেটে তো বাচ্চা হবে কালো কালো,
দুধে আলতা গায়ের রং না হলেও তবু শ্যামলা হলেও হতো ভালো।

চলছে জীবন যাচ্ছি কাটিয়ে প্রতিদিনের ঘানি, ক্লান্তি আমার হবে নাকো ,বিশ্বাস করো জানি।

২৫টি বছর সংসার করলাম দিলাম মেয়ে বিয়ে, তবু শান্তি পেলাম নাকো সবটুকু বিলিয়ে।
বাড়ি-গাড়ি, জমি-সন্তান সবই তাহার নামে,
আমি শুধু খেটে মরি পাহারাদার জীবনে।

আজকে আমি আর আমি নেই,
আমি সত্তাকে বহু আগেই বিসর্জন দিয়ে
প্রতিটি কথায় 'তুমি' বলে দেই।

সৃষ্টিকর্তা কেন আমাকে পাঠালেন এই ধরাধামে, যদি আমি নাইবা আসতাম কি এমন হতো এই ভুবনে?

pexels-noelle-otto-906052.jpg

Pexels

◦•●◉✿ধন্যবাদ সবাইকে লেখাটি পড়ার জন্য।✿◉●•◦

Sort:  
 10 months ago 

মেয়ে জন্ম নেওয়াটা মনে হয় আমাদের সমাজের মানুষের কাছে এক ধরনের পাপ।। আমার দুই মেয়ে জন্ম দেওয়ার সময় আমি এমন অনেক বাজে পরিস্থিতির সম্মুখীন হয়েছি।। মেয়ে হয়েছিল আমার আর চিন্তা ছিল তাদের যে বৃদ্ধ বয়সে কি হবে আমাদের।।।
আসলে আমাদের সমাজের কিছু কিছু মানুষের চিন্তা ভাবনা যে এত নিচু বলার বাহিরে। এদের কাছে মেয়ে সন্তান মানেই ঘাড়ের বোঝা,, যত তাড়াতারি পরের ঘরে বিদায় করতে পারে তাতেই শান্তি।।
কিন্তু আমাদের ইসলাম ধর্মের কন্যা সন্তানকে ঘরের নিয়ামত বলা হয়েছে।। তারপরও আজ মেয়েদের অবহেলার শেষ নাই।

আপনার কবিতার মাধ্যমে আপনি আমাদের সমাজের একদম বাস্তব চিত্র তুলে ধরেছেন। অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য ভালো থাকবেন। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 10 months ago 

আপনাকেও অনেক ধন্যবাদ এত সুন্দর ভাবে কমেন্ট করার জন্য।

 10 months ago 

বর্তমান সমাজে এমন কিছু মানুষ আছে। যাদের কাছে মেয়ে মানেই একটা যন্ত্রনা। মেয়ে মানেই হচ্ছে বড় একটা বিষাক্ত সাপের মত। মেয়ে হয়ে জন্ম নেয়াটা খুব অন্যায় মনে হয়ে যায়। মাঝে মাঝে নিজের কাছে নিজেকে প্রশ্ন করি,,, আমি কেন মেয়ে হয়ে জন্ম নিলাম।

আজকে আপনি বর্তমান সমাজের খুব কাছাকাছি গিয়ে। খুব সুন্দর একটা কবিতা আমাদের সাথে উপস্থাপন করেছেন। আসলে আমাদের জীবনটা অন্য মানুষদের পাহারা দিতে দিতে শেষ হয়ে যায়। অন্য মানুষদেরকে কিভাবে ভালো রাখা যায়। এই চিন্তা করতে করতে কখন যে ঘুমিয়ে পড়ি সেটা বুঝতে পারি না।

আজকে আপনার কবিতা পড়তে গিয়ে মনে হচ্ছে। বাস্তবতাটা আমার সামনে চলে এসেছে,, মনে হচ্ছে আমি যেন আমার জীবনটাকে হাতের তালুর মধ্যে দেখতে পাচ্ছি। যেখানে লেখা আছে হাজারো কষ্টের কথা। অসংখ্য ধন্যবাদ আপনাকে,,, আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভালো থাকবেন।

 10 months ago 

কবিতাটি পড়ে আপনার ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 10 months ago 

আমাদের সমাজে কালো মেয়েদেরকে একটু অন্যরকম চোখে দেখা হয়।।। অনেক সময় মনে করে কালো মেয়েরা মানুষই না তারা সমাজের জন্য অভিশাপ।।।

আর আপনি একটা কবিতা বলেছেন!!! অসম্ভব সুন্দর হয়েছে আপনার কবিতা পড়ে মনে হচ্ছিল আপনি আরও এরকম কবিতা লিখেছেন।।।

 10 months ago 

না ভাই, এমন কবিতা আগে লিখিনি তবে কালো বর্ণের মানুষ নিয়ে আমার কিছু ব্যক্তিগত অভিজ্ঞতার কথা লিখেছিলাম। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 10 months ago 

আপনি আগে কখনো কবিতা লেখেননি সেই হিসাব করে বললে, আপনার কবিতাটা অসম্ভব সুন্দর হয়েছে লাইনগুলো অনেক মার্জিত ছিল।।।

 10 months ago 

আমাদের সমাজে কালো মেয়েদেরকে একটু অন্য রকম চোখে দেখা হয়।অনেক সময় মনে করে কালো মেয়েরা সমাজের অভিশপ্ত।আপনার একটি কবিতা আমাদের সাথে আবিষ্কার করেছেন যেটা অসম্ভব সুন্দর হয়েছে।

থ্যাঙ্ক ইউ খুব সুন্দর একটা
পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 10 months ago 

অসম্ভব সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপনা করেছেন সত্যিই অসাধারণ, মেয়েদেরকে সমাজ একটু নিজের চোখে দেখা হয় একটা পরিবারে একটার পরে যখন অন্য একটা কন্যা সন্তান হয় তখনই পরিবারের মানুষের একটু বিরক্ত বোধ করে, আপনার কবিতাটা পড়ে আমার মনে হল বাস্তব জীবনটা আমার সামনে চলে এসেছে ভালো থাকবেন সুস্থ থাকবেন আপনার জন্য শুভকামনা।

Loading...
 10 months ago 

আপনার কবিতা টি অসাধারণ হয়েছে।এতো সুন্দর কবিতা লিখতে পারেন আপনি।তা আপনার পোস্টটি পড়ে জানতে পারলাম। অনেক ভালো লাগলো আপনার কবিতা টি।একে বারে বাস্তব ধর্মী কিছু কথা।নিরেট সত্য। আপনার জন্য শুভকামনা রইল।এমন আর দুর্দান্ত কবিতা আমাদের সাথে শেয়ার করবেন।কেন পড়ে তৃপ্তি পাই। ভালো থাকবেন সবসময়।

 10 months ago 

আপনাকে অনেক ধন্যবাদ।

 10 months ago 

আপনাকে ও অনেক ধন্যবাদ আপু

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 59466.22
ETH 2616.54
USDT 1.00
SBD 2.44