ঐতিহ্যবাহী লোকসংগীত নিয়ে কিছু কথা। @farhanahossin

in Incredible India10 months ago

Assalamu Alaikum to the readers. how are you all?
কমিউনিটির সবাইকে জানাই আমার সালাম আর শুভেচ্ছা।কেমন আছেন আপনারা? আশা করি সবাই অনেক ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি। আমি ফারহানা হোসেন ইভা। আমার স্টিমিট আইডি @farhanahossin আমি ঢাকা, বাংলাদেশ থেকে লিখছি। আজকে আমি আপনাদের সাথে বাংলার জনপ্রিয় লোক সঙ্গীত নিয়ে কথা বলবো।


pixabay

আচ্ছা লোক সঙ্গীত আপনাদের কার কার পছন্দ? আমার কিন্তু খুব ভালো লাগে। আমি মাঝে মাঝেই লোক সঙ্গীত শুনে থাকি। আমি যখন লোক সঙ্গীত শুনি তখন কেমন যেন এক গ্রামীণ পরিবেশে হারিয়ে যাই।
বর্তমানের আধুনিক যুগের আধুনিক গানের ভীরে আগে কার সেই সব লোক গান গুলো সব কেমন যেনো হারিয়ে যাচ্ছে। আগে যখন গ্রামের বাড়ি তে যেতাম, তখন দেখতাম যে, আমার নানা বাড়ি - দাদার বাড়িতে ধান কাটার সময়, মাপার সময় নানান রকম এর লোক গান করতো। এমনকি বিয়ের অনুষ্ঠান হলেও নানি- দাদি, খালা-ফুফুরা নিজে গলায় গান করতো।
আর এখন ধান কাটার আয়োজন হলে গান হয় ঠিকই কিন্তু সেই লোক গান না, মোবাইলে আধুনিক গান, আর বিয়ে হলে সাউন্ড বক্সের গান বাজে।


pixabay

লোক গান এর মাঝে দিয়ে আমাদের গ্রামীণ জীবন-যাপনের ধারা, বাংলার নদী, মাঠ-ঘাটের বর্ণনা তুলে ধরা হতো। আধুনিকতার ছোয়ায় সেই সব গানের চর্চা কমে গেলেও জনপ্রিয়তা এখনো রয়েছে। কেননা বর্তমানে কিছু কিছু টিভি চ্যানেলের সংগীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় তাতে লোকসঙ্গীতকে বেশ গুরুত্ব দেওয়া হয়। লোক গান আমাদের দুই বাংলার এক ঐতিহ্য। আর ঐতিহ্যময় কোন কিছুর জনপ্রিয়তা সব সময়ই থাকে। আমার পছন্দের একটি লোক গান হলো :
ক্ষ্যাপা ছেড়ে দিলে সোনার গৌড়
আমরা আর পাব না, আর পাব না।
তোমায় হৃদ মাঝারে রাখিবো ছেড়ে দেবো না
তোমায় হৃদ মাঝারে রাখিবো ছেড়ে দেবো না।
ওরে ছেড়ে দিলে সোনার গৌড় আর পাবো না
ক্ষ্যাপা ছেড়ে দিলে সোনার গৌড়
আর পাবো না না না, আর পাবো না।


pixabay

এমন আরো অনেক লোকগান রয়েছে যা বাঙ্গালীদের মনে গেথে আছে।এই গান গুলোর মাঝে এক অন্য রকম সুরের ও শব্দের মাধুর্য রয়েছে।

আমি চেষ্টা করেছি আমার লেখার মাঝে দিয়ে গ্রাম বাংলার ঐতিহ্য লোক সঙ্গীত নিয়ে সহজ ভাবে কিছু মতামত তুলে ধরতে। আমার লেখায় কোনো ভুল ত্রুটি থাকলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। আজ এই পর্যন্ত। সবাই ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

Thank you very much for reading my post.

10% of this payout for @meraindia

"Newcomers' Community" Achievement Verified Link :

Achievement 1

❄Thank you❄

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81MCP6ugX7yWeWcxn2MMsarjSzWcGL9XMAFbMkct8JgtxUx5PHU4YyDK9gKnaafXk3NoHgGZH4AU3GBcwTNZiEj7.gif

Sort:  
Loading...
 10 months ago 

ক্ষ্যাপা ছেড়ে দিলে সোনার গৌড়
আমরা আর পাব না, আর পাব না।
তোমায় হৃদ মাঝারে রাখিবো ছেড়ে দেবো না
তোমায় হৃদ মাঝারে রাখিবো ছেড়ে দেবো না।
ওরে ছেড়ে দিলে সোনার গৌড় আর পাবো না
ক্ষ্যাপা ছেড়ে দিলে সোনার গৌড়
আর পাবো না না না, আর পাবো না।

আমরা আধুনিক যুগে এসে ,গ্রামীণ অনেক কিছু হারিয়ে ফেলেছি, বিশেষ করে ঐতিহাসিক লোকসংগীত এটি এখন হয় না বললেই চলে। কারণ আমি এটি আর আগের মত দেখতে পাই না খুব মিস করি সেই সময়টা।

আপনি একটি লোকসংগীত বলেছেন "ক্ষ্যাপা ছেড়ে দিলে, সোনার গৌর আর তো পাবো না" খুব ভালো লাগলো এই লোকসংগীত টা।

আপনাকে অসংখ্য ধন্যবাদ, এত সুন্দর একটি পোস্ট করার জন্য।

 10 months ago 

আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া, আমার পোস্টটি পড়ে সুন্দর কমেন্ট করার জন্য।

 10 months ago 

আসলে লোকসংগীত অনেক সুন্দর লাগে শুনতে যখন এগুলো শুনি তখন মনে হয় যে আমরা যেন গ্রামীণ পরিবেশের ভিতরে চলে গিয়েছে। আপনার এই লোকশিল্প নিয়ে কথাগুলো এবং সংগীত বর্ণনাগুলো আমার কাছে অনেক ভালো কে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 10 months ago 

আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া, আমার পোস্টটিতে কমেন্ট করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 65557.61
ETH 3581.80
USDT 1.00
SBD 2.47