ভ্যানিলা কেকের রেসিপি ও ডেকোরেশন।

in Incredible Indialast year (edited)

Assalamu Alaikum to the readers. how are you all?
কমিউনিটির সবাইকে জানাই আমার সালাম ও শুভেচ্ছা। কেমন আছেন আপনারা? আশা করি সবাই অনেক ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আমি আজকে আপনাদের সাথে শেয়ার করবো ৩ পাউন্ড ভ্যানিলা কেকের রেসিপি ডেকোরেশন সহ।

কেকটা আমি আমার ছোট মেয়ে আফিজার জন্মদিন উপলক্ষে বানিয়েছিলাম। কেক তৈরি করতে ও ডেকরেশন করতে আমার যা যা উপকরণ লেগেছে :

উপকরণপরিমাণ
ডিম৬টা।
ময়দা১.১/৩ কাপ।
চিনি১কাপ।
কর্নফ্লাওয়ার২টেবিল চামচ।
লবন১চিমটি।
বেকিং পাউডার১চা চামচ।
ভ্যানিলা এসেন্স১ চা চামচ।
তেল২ টেবিল চামচ।
রংগোলাপি ,নীল,বেগুনি , কমলা।
হুইপট ক্রিম১.১/২ কাপ।
সুগার সিরাপ১কাপ।
সি.এম.সি পাউডার২০ গ্রাম।
ফনডেন্ট২০০গ্রাম।

কেক বেকিং প্রনালী

ডিম গুলোর সাদা অংশ আর কুসুম আলাদা করে, ডিমের সাদা অংশের সাথে অল্প করে করে চিনি মিশিয়ে ভালো ভাবে বিট করে নিয়েছি। তারপর এক পর্যায়ে যখন ডিমের সাদা অংশের ফোম তৈরি হয়েছে তখন ডিমের কুসুম, তেল,ভ্যনিলা এসেন্স সব দিয়ে ৪০ সেকেন্ড এর মত বিট করে ভালো মত মিশিয়ে নিয়েছি।

তারপর ময়দা,কর্নফ্লাওয়ার, বেকিং পাউডার, লবন সব একসাথে একটা চালুনির সাহায্যে চেলে নিয়ে, ডিমের মিশ্রনের সাথে অল্প করে দিয়ে আলতো হাতে মিশিয়ে নিয়েছি, যেন ডিমের ফোম টা নষ্ট না হয়ে যায়।তারপর কেকের মিশ্রণ তৈরি হয়ে গেলে একটা ১১ ইঞ্চি গোল পাত্রে সম্পূর্ণ কেকের মিশ্রণ ঢেলে , ১৭০° তে আগে থেকে ১০ মিনিট প্রি-হিট করা ওভেন এ ৫০ মিনিট এর জন্য কেকটা বেক করেছি।

ডেকোরেশন

কেকটা ঠান্ডা করে নিয়ে সমান তিন ভাগ করে কেটে নয়েছি। তারপর ৪ টেবিল চামচ চিনি ১ কাপ পানিতে মিশিয়ে সুগার সিরাপ তৈরি করেছি।

এখন ১টা পাত্রে ১.১/২ কাপ ক্রিম নিয়ে ভালো মতো বিট করে, বোর্ডে একে একে কেকের সবগুলো লেয়ারে সুগার সিরাপ দিয়ে, ভালো মতো ক্রিম দিয়ে নিয়েছি। তারপর কেকটা ৩০ মিনিট এর জন্য ফ্রিজে রেখে, ৩০ মিনিট পরে বের করে গোলাপি রঙ্গের ক্রিম দিয়ে পুরো কেক কভার করে নিয়ে, তারপর কেকটা আবার ফ্রিজে রেখে দিয়েছি। এইবার অন্য একটা কেক বোর্ড নিয়ে তাতে ফনডেন্ট নিয়ে সি এম সি পাউডারের সাথে ভালো মতো মথে নিয়ে, ফনডেন্ট একটু শক্ত হয়ে এলে, কিছু মেঘ, ফুল ও রংধনু তৈরি করে নিয়েছি। ফনডেন্ট টপার তৈরি করে টুথপিক লাগিয়ে,কেকের ওপর বসিয়ে নিয়েছি ও ফুল গুলো কেকের ওপর ছিটিয়ে দিয়েছি। তারপর কিছু সুগার বল ও বার্থডে টপার দিয়ে আমার কেকের ডেকোরেশন শেষ করেছি।

চেষ্টা করেছি সহজ করে রেসিপি টা আপনাদের মাঝে তুলে ধরতে। আমার লেখায় কোনো ভুল ত্রুটি থাকলে আমাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

Thank you very much for reading my post.

10% of this payout for @meraindia

"Newcomers' Community" Achievement Verified Link :

Achievement 1

❄Thank you❄

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81MCP6ugX7yWeWcxn2MMsarjSzWcGL9XMAFbMkct8JgtxUx5PHU4YyDK9gKnaafXk3NoHgGZH4AU3GBcwTNZiEj7.gif

Sort:  
 last year 

আপনার মেয়ে আফিজাকে জন্মদিনের অনেক শুভেচ্ছা।খুব সুন্দর হয়েছে কেকের ছবিটি। দেখতে খুবই সুন্দর লাগছে। নিশ্চয়ই খেতে ও অনেক মজা হয়েছে। ভ্যানিলা কেক আমার খুবই প্রিয়। অনেক পরিশ্রম করে আপনি বানিয়েছেন। আপনার পরিশ্রম স্বার্থক হোক।

আপনার জন্য অনেক শুভকামনা রইলো।

 last year 

আপনাকে অনেক ধন্যবাদ আপু আমার মেয়েকে জন্মদিনের শুভেচ্ছা জানানোর জন্য এবং আমার পোস্টটা পড়ার জন্য।

Loading...
 last year 

আপনার মেয়ের জন্মদিন উপলক্ষে,,, আপনি নিজের হাতে খুব সহজেই ভ্যানিলা কেক তৈরি করে নিয়েছেন! আসলে কেক তৈরি করা থেকে ডেকোরেশন করা! সবটাই অনেক সহজভাবে,,,, আপনি আমাদের সাথে শেয়ার করার চেষ্টা করেছেন।

আপনার মেয়ের জন্য জন্মদিন অনেক অনেক শুভেচ্ছা! অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সহজভাবে ভ্যানিলা কেক তৈরি করার রেসিপিটা আমাদের সাথে শেয়ার করার জন্য! আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল! ভালো থাকবেন।

 last year 

অনেক ধন্যবাদ আপু আপনাকে পোস্টটা পড়ার জন্য এবং আমার মেয়েকে শুভেচ্ছা জানানোর জন্য।
আপনার জন্য আনেক শুভকামনা আপু। ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.032
BTC 63907.47
ETH 2753.31
USDT 1.00
SBD 2.66