স্পন্জ রস গোল্লা তৈরির রেসিপি।

in Incredible Indialast year
আসসালামু আলাইকুম
আমার বাসার সবারই মিষ্টি অনেক প্রিয়। আমারও মিষ্টি অনেক ভালো লাগে। কিন্তু কড়া চিনি যুক্ত মিষ্টি আমার বাসার সদস্যরা তেমন একটা খায় না। বিষেশ করে আমার আব্বু। কারন আব্বুর ডায়াবেটিস আছে। তাই আমি বেশির ভাগ সময় বাসাতেই মিষ্টি বানিয়ে থাকি।।

আমি আমার গত পরশুদিনের পোস্টে শেয়ার করেছিলাম গ্রাম থেকে আমার শাশুড়ি আম্মা এসেছিলেন ,,, তো আসার সময় আমার শাশুড়ি আম্মা ১০ কেজি দুধ এনেছিলেন, সেখান থেকে ২ কেজি দুধ দিয়ে আমি রস গোল্লা তৈরি করেছিলাম। তো আজকে আমি আমার তৈরি রস গোল্লার রেসিপি শেয়ার করবো।

উপকরণপরিমাণ
দুধ২কেজি
ভিনেগার৩টেবিল চামচ
চিনিদেড় কাপ
পানি৪কাপ
এলাজ২টা
ঘি১চা চামচ
কেওড়া জলসামান্য

প্রনালী :-

সবার আগে চুলায় একটা সস প্যান বসিয়ে নিয়ে তাতে ২ কেজি পরিমান দুধ জাল করতে দিয়েছি।। আর আজ আমি ভিনেগার দিয়ে দুধটা ছানা করবো তাই,,, দুধ জাল হতে হতে আমি একটা বাটিতে ৩ টেবিল চামচ ভিনেগারের সাথে ৩ টেবিল চামচ পানি মিশিয়ে নিয়েছি।

দুধের বলক আসলে আমি আরো ২মিনিটের জন্য জাল করে নিয়েছি তার পরে চুলার আচ টা মিডিয়ামের থেকে একটু কমিয়ে দিয়ে ভিনেগারের মিশ্রণ টা অল্প অল্প করে দুধের মধ্যে দিয়ে দুধটা ছানা কেটে নিয়েছি।।।
দুধটা থেকে সম্পূর্ণ ভাবে ছানা কেটে গেলে আমি ওভাবেই চুলার ওপরে ৫ মিনিটের জন্য রেখে দিয়েছি। তারপর ৫ মিনিট পরে আমি একটা ছাকনির ওপরে পাতলা একটা ওড়না দিয়ে সম্পূর্ণ ছানা ঢেলে দিয়ে ঠান্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে নিয়েছি। ধুয়া হয়ে গেলে ছানা গুলো ওড়নার মধ্যে পেচিয়ে ছাকনির ওপরে রেখে দিয়েছি আর একটা শিল দিয়ে ভারা দিয়ে রেখেছিলাম যাতে পানি টা ভালো মতো ঝরে যায়। ১ঘন্টা মতো ছানার পানি ঝরিয়ে নিয়েছি।

১ ঘন্টা পরে ছানা গুলো একটা ট্রে এর ওপরে নিয়েছি। তারপর আমি ছানা গুলো ভালো মতো করে মথে নিয়েছি। বর যেহেতু আমি আজকে স্পন্জ রস গোল্লা বানাবো তাই আমি ছানার সাথে আলাদা ভাবে ময়দা, চিনি ও বেকিং পাউডার কিছুই ব্যবহার করবো না। এবার ছানা গুলো প্রায় ১০ মিনিটের মতো ভালো করে মথে নিয়েছি।। আর এদিকে চুলায় একটা পাত্রে আমি দেড় কাপ চিনির সাথে ৪কাপ পানি দিয়ে জাল করতে দিয়েছি। আর আমি মিষ্টি বানানোর সময় আাগে ছোট করে কিছু বল বানিয়ে চিনির শিরায় দিয়ে পরীক্ষা করে দেখি যে মিষ্টি ভালো হচ্ছে কিনা।।

তো চিনির শিরা ফুটে ওঠলে ছোট কিছু মিষ্টি দিয়ে দেখলাম ঠিক আছে। পরে বড় মিষ্টির আকারে কিছু বল করে চিনির শিরায় দিয়ে দিয়ে চুলার আচ মিডিয়ামে রেখে প্রথমে ২০ মিনিট জাল করে নিয়েছি,,, তারপরে মিষ্টি গুলো আস্তে করে উল্টে দিয়ে চুলার আচ আরো একটু কমিয়ে দিয়ে ১৫ মিনিটের মতো করে জাল করে নিয়েছি। তারপর ঢাকনা উঠিয়ে ১ চা চামচ ঘি ও সামান্য পরিমান কেওড়া জল দিয়ে ঢেকে রেখে দিয়েছি আরো ১০ মিনিট। তারপর মিষ্টি গুলো একটু ঠান্ডা হলে ২ঘন্টা মতো ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করেছি।
আজ এখানেই শেষ করছি। আল্লাহ হাফেজ।।

আমার পোস্ট পড়ার জন্য সবাইকে অনেক ধন্যবাদ

10% of this payout for @meraindia

"Newcomers' Community" Achievement Verified Link :

Achievement 1

Posted using SteemPro Mobile

Sort:  
 last year 

আজকে আপনি স্পন্জ রস গোল্লা রেসিপি পোস্ট করেছেন যেখানে আপনি সকল কিছু খুব সুন্দর ভাবে দেখিয়েছেন কিভাবে রসগোল্লা তৈরি করতে হয়।

ম্যাম আপনার রসগোল্লা দেখে আমার খাওয়ার খুব ইচ্ছা করতেছে। আর আমি আপনার পোষ্টের মাধ্যমে রসগোল্লা বানানো শিখে গেছি অবশ্যই আমি বাসায় চেষ্টা করব।

 last year 

জ্বি, অপনাকে অনেক ধন্যবাদ, অপনি আমার রেসিপি ফলো করবেন জেনে অত্যন্ত ভালো লাগলো। ভালো থাকবেন।

 last year 

আরে বাহ নতুন একটা রেসিপি আপনার পোস্ট পড়ে শিখলাম। স্পন্স এর রসগোল্লা তৈরি করার রেসিপি টা আজকে আপনি আমাদের সাথে শেয়ার করেছেন।আসলে আমি কখনো এই রসগোল্লা তৈরি টা চেষ্টা করিনি। তবে অবশ্যই আপনার রেসিপি ফলো করে চেষ্টা করব।

অসংখ্য ধন্যবাদ আপনাকে,, স্পন্স এর রসগোল্লা তৈরি রেসিপি টা আমাদের সাথে শেয়ার করার জন্য।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভালো থাকবেন।

 last year 

অনেক ধন্যবাদ আপু আমার পোস্ট এ সুন্দর একটা কমেন্ট করার জন্য।।

Loading...
 last year 

এই রসগোল্লা গুলো ডায়াবেটিস রোগীদের জন্য অনেক উপকারে আসে কারন এই রসগোল্লা তে চিনির পরিমাণ খুবই কম থাকে ৷ আর আপনার রসগোল্লা রেসিপি টা আসলেই অনেক সুন্দর হয়েছে ৷

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন ৷

 last year 

অনেক ধন্যবাদ আপনাকে, আমার পোস্টে সুন্দর একটা কমেন্ট করার জন্য। ভালো থাকবেন।

 last year 

বাহ আপনি খুব সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন।রসগোল্লা দেখে আমার লোভ মানছিল না মনে হয় খেয়ে ফেলি

আপনাকে অসংখ্য ধন্যবাদ খুব সুন্দর একটা লোভনীয় রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন।

 last year 

অনেক ধন্যবাদ আপু, আমার রেসিপি আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো। ভালো থাকবেন। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65651.70
ETH 2676.03
USDT 1.00
SBD 2.91