নতুন অতিথির আগমন

in Incredible India2 years ago

আসসালামু আলাইকুম বন্ধুরা আশা করি আপনারা সবাই অনেক ভাল আছেন আমিও আল্লাহর রহমতে অনেক ভাল আছি আজকে আমরা জানতে যাচ্ছি নতুন অতিথি আগমন।

আমি আগে থেকেই বলে রাখি আমি এবং আমার পরিবার বিড়াল পছন্দ করে থাকি।

কয়েকদিন আগের কথা মাদ্রাসা এবং প্রাইভেট শেষ করে বাসায় ফিরছিলাম। রাস্তা দিয়ে সাইকেল চালাইতে চালাইতে আসছিলাম। রাস্তার পাশে হঠাৎ করে একটি বড় বিড়াল দেখতে পেলাম বিড়ালটি আমার দিকে তাকিয়ে কিছু ইশারার মাধ্যমে কোনো ইঙ্গিত করছিল। আমি বেশ কৌতুহল হয়ে সাইকেল থেকে নেমে বিড়ালের পিছে পিছে হাঁটা শুরু করলাম বিড়ালটি আমায় দেখে বেশ জোরে দৌড়াচ্ছিল বিড়ালটি ছিল মা বিড়াল বিড়ালটির পিছে পিছে কিছুদূর যাওয়ার পর বিড়ালটি আমায় একটা মাঠের পেছনে বাউন্ডারির বাইরে একটা পরিত্যাক্ত ময়লা আবর্জনা জায়গায় নিয়ে আসলো। আমি বেশ কৌতুহল হয়ে ভেতরে যে দেখতে পেলাম। মা বিড়ালটি ৬টি বিড়াল ছানা জন্ম দিয়েছে। বিড়াল গুলো দেখতে অনেক সুন্দর ছিল। বিড়ালের বাচ্চাগুলো দেখে আমার মনে আবেগ ও ভালোবাসা জাগলো। আমি বেশ অনেকক্ষণ ধরে বিড়ালের বাচ্চাগুলোর দিকে তাকিয়ে রইলাম।
IMG20221104123439.jpgকিছু বুঝতে পারছিলাম না বিড়ালের বাচ্চাগুলো কি করব মনে অনেক আবেগ ও ভালবাসা যে একটা বিড়ালের বাচ্চা আমি বাসায় নিয়ে আসব। আমি অনেক আগ্রহ হয়ে সাইকেল চালিয়ে তাড়াতাড়ি বাসায় গেলাম বাসায় যেয়ে বাবা মার সাথে বিষয়টি শেয়ার করলাম। বাবা মা মানতে চাইল না বললো না নিসলে বিড়ালটা অনেক ময়লা জায়গা থেকে এসেছে। তোকে ভালো বিড়ালে এনে দিব তুই জেদ করিস নে। আমি ছিলাম নাসর বান্দা। বেশ অনেক্ষণ বাসায় বাবা মার সাথে কথা কাটাকাটি করে ৬টি বিড়ালের বাচ্চা থেকে একটি বাচ্চা বাসায় আনতে চাইলাম।
IMG20221105200451.jpgবেশ বিড়ালের বাচ্চাটি বাসায় নিয়ে এসে তাকে সুন্দর করে গোসল করে দিলাম হাত পায়ের নখ কেটে দিলাম দিয়ে বিড়ালের বাচ্চা টিকে দুধ আর মাছ খেতে দিলাম বিড়ালের বাচ্চাটি বেশ ক্ষুধার্ত ছিল তাই আজ অনেক পেট ভরে খেলো। খাওয়া দাওয়া করিয়ে বাচ্চাটিকে ঘুমানোর একটা ব্যবস্থা করে দিলাম। বাচ্চাটি বেশ ক্লান্ত ও ক্ষুধার্ত ছিল। তাই অনেকক্ষণ ধরে বাচ্চাটা ঘুমালো।
IMG20221105171645.jpg

আমি বলতে চাই অনেক মানুষই বিড়াল কুকুর এবং কি বিভিন্ন পশুপাখি পছন্দ করে থাকে না। তাদের বিষয়ে।

কোরআন ও সুন্নাহ এবং হাদিসের আলোকে বিড়াল নিয়ে কিছু আলোচনা পেশ করলাম:

ইসলামের দৃষ্টিতে বিড়াল পালনো কোনো অসুবিধা নেই। তবে বিড়ালকে পর্যাপ্ত খাদ্য-পানীয় সরবরাহ করতে হবে। বিড়ালের প্রতি যথাযথ দয়া-অনুগ্রহ দেখাতে হবে। বিড়ালকে কোনো ধরনের কষ্ট দেওয়া যাবে না। তবে সবসময় সতর্ক থাকতে হবে, বিড়াল কোথাও নোংরা বা অপবিত্র করলে— সেটা যেন পরিচ্ছন্ন করে নেওয়া হয়। বিড়ালের ওপর কোনো ধরনের অবিচার হলে গুনাহগার হতে হবে। হাদিসে বর্ণিত হয়েছে—

এক মহিলাকে একটি বিড়ালের জন্য আজাব দেওয়া হয়েছে। কারণ, বিড়ালটিকে আটকে রাখায় সেটি মারা গিয়েছিল। ফলে সে জাহান্নামে গেছে। বিড়ালটিকে সে আটকে রেখে সে খাবার-পানীয় দেয়নি। আবার ছেড়েও দেয়নি যাতে করে জমিনের পোকামাকড় খেয়ে বাঁচতে পারে।

(মুসলিম, হাদিস : ৫৭৪৫)

এ হাদিসের ব্যাখ্যায় প্রখ্যাত হাদিসবিশারদ আল্লামা ইবনে হাজার (রহ.) বলেন, ইমাম কুরতুবি (রহ.) বলেছেন, এ হাদিস থেকে বিড়াল পালা ও বিড়ালকে বেধে রাখা জায়েজ বলে প্রমাণিত হয়, যদি তাকে খানাপিনা দেওয়ার ব্যাপারে ত্রুটি না করা হয়। (ফাতহুল বারি : ৬/৪১২)
IMG20221106144525.jpgপশু-পাখিসহ আল্লাহর যে কোনো সৃষ্টির প্রতি দয়া করলে মহান আল্লাহও দয়া করেন। অজস্র সওয়াবে ঋদ্ধ করেন। আবদুল্লাহ ইবনে আমর (রা.) থেকে বর্ণিত এক হাদিসে রাসুল (সা.) বলেন—

দয়াবানদের ওপর দয়াময় আল্লাহও দয়া করেন। তোমরা জমিনের অধিবাসীদের প্রতি দয়া করো, তাহলে যিনি আসমানে আছেন, তিনি তোমাদের প্রতি দয়া করবেন।

(সুনান আবু দাউদ, হাদিস : ৪৯৪১)
IMG20221106192018.jpg

বন্ধুরা আজকের মত এখানে বিদায় নিচ্ছি। আবার কোন নতুন লেখা নিয়ে দেখা হবে। সবাই সুস্থ থাকুন ভালো থাকুন এবং আমার জন্য দোয়া করুন।

আসসালমু আলাইকুম।

Device name realme 8
Camera 64 MP
Short by me

Sort:  
 2 years ago 

নতুন নতুন লেখা এবং প্রতিবেশী দেশের মানুষদের এখানে দেখে খুব ভালো লাগছে, আশাকরি ভালো কাজ করে এই কমিউনিটিকে উন্নতির পথে এগিয়ে যেতে সাহায্য করবেন।

 2 years ago 

ইনশাআল্লাহ ভাইয়া


This post was selected for Curación Manual (Manual Curation)

@tipu curate

 2 years ago 

মানুষের চাইতে এই প্রাণীরা অনেক বেশি বিশ্বাসের মান রাখে, আপনাকে এই কমিউনিটিতে স্বাগত। আশাকরি এই কমিউনিটির নিয়মাবলী মেনে চলবেন এবং আপনাকে আমাদের মডারেটর যেভাবে গাইড করবেন সেটা মানার চেষ্টা করবেন।

 2 years ago 

জি অবশ্যই আপু❤️❤️

 2 years ago 

এই বিড়ালের বাচ্চাকে আপনি নিয়ে এসেছেন এবং লালন পালন করতেছেন এটা দেখে আমার খুবই ভালো লাগলো এবং আপনি যে হাদিসের কথাটি বললেন সে হাদিস থেকেও আমরা কিছু শিখতে পারলাম আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া ❤️❤️❤️

Loading...
 2 years ago 

বিড়ালটিকে এতো ভালোবাসছো দেখে খুব ভালো লাগলো। ভালো থেকো।

 2 years ago 

জি আপু অনেক ধন্যবাদ আপনাকে🙂

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68212.63
ETH 2645.42
USDT 1.00
SBD 2.69