উত্তরাঞ্চলে অভিবাসনের মৌসুম

in #dailylife2 years ago (edited)

image.png
https://pixabay.com/photos/nature-woman-travel-exploration-7189418/

আমি ফিরে এসেছি, ভদ্রলোক, দীর্ঘ অনুপস্থিতির পর - ঠিক সাত বছর, যে যুগে আমি ইউরোপে পড়াশোনা করছিলাম - যে আমি আমার লোকেদের কাছে ফিরে এসেছি। আমি অনেক কিছু শিখেছি এবং অনেক কিছু আমাকে অতিক্রম করেছে - কিন্তু এটি অন্য গল্প। গুরুত্বপূর্ণ বিষয় হল আমি আমার লোকদের খুঁজতে নীল নদের কোণে একটি ছোট গ্রামে ফিরে এসেছি। সাত বছর ধরে আমি তাদের জন্য আকুল হয়েছিলাম, তাদের স্বপ্ন দেখেছিলাম এবং অবশেষে, এটি একটি বিরল মুহূর্ত ছিল যখন আমি নিজেকে তাদের মধ্যে দাঁড়িয়ে থাকতে পেরেছিলাম। তারা আমাকে ফিরে পেয়ে আনন্দিত হয়েছিল এবং একটি দুর্দান্ত হৈচৈ করেছিল, শীঘ্রই আমার মনে হয়েছিল যেন এক টুকরো বরফ আমার ভিতরে গলে যাচ্ছে যেন আমি কিছু হিমায়িত পদার্থ যার উপর সূর্যের আলো জ্বলে - এটি সেই উপজাতির জীবনের উষ্ণতা যা আমি সময় হারিয়েছি খুব একটা দেশে 'যার মাছ ঠাণ্ডায় মরে'। আমার কান তাদের কণ্ঠস্বরে অভ্যস্ত হয়ে উঠেছে; তাদের রূপ দেখে আমার চোখ বড় হয়ে উঠেছে বাড়িতে। আমার অনুপস্থিতিতে তাদের সম্পর্কে এত চিন্তা করার জন্য ধন্যবাদ, আমি প্রাথমিকভাবে তাদের এবং আমার মধ্যে কুয়াশার মতো কিছু একটা বেড়ে যেতে দেখেছি। কিন্তু কুয়াশা মুছে গেল, এবং আমি আমার আগমনের দ্বিতীয় দিনে জেগে উঠলাম, সেই ঘরের পরিচিত বিছানায় যার দেয়ালগুলি আমার শৈশব এবং কৈশোরের তুচ্ছ ঘটনা প্রত্যক্ষ করেছিল। আমি বাতাসের দিকে মনোযোগ দিয়ে শুনলাম: এটি আমার কাছে সত্যিই পরিচিত একটি শব্দ, আমাদের গ্রামে আনন্দের ফিসফিস - তাল গাছের মধ্য দিয়ে বাতাসের শব্দ ভুট্টা ক্ষেতের মধ্য দিয়ে হাঁটার চেয়ে আলাদা ছিল। আমি একটি ঘুঘুর ডাক শুনেছি, এবং আমি আমাদের বাড়ির উঠোনের পাম গাছের জানালা দিয়ে তাকালাম, তাই আমি জানতাম যে সবাই এখনও জীবন নিয়ে ঠিক আছে। আমি এর শক্ত সোজা কান্ড, এর শিকড় যা নীচের দিকে আঘাত করে, সবুজ শাখার উপর আলগাভাবে ঝুলে আছে তা পরীক্ষা করে দেখলাম, এবং আমি একটি আশ্বাস অনুভব করলাম। আমি ঝড়-বৃষ্টির পালকের মতো অনুভব করিনি, তবে সেই তাল গাছের মতো, একটি উত্স, একটি মূল, একটি উদ্দেশ্য সহ একটি সত্তা।

অনুসরণ করছে...

Sort:  
Loading...

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59708.78
ETH 3185.76
USDT 1.00
SBD 2.45