My poem :golden life

in #wafrica6 years ago

আমি লিখিয়াছি ভাবিয়া ভুল করিবেন না।
এত ভাল লিখিবার ক্ষমতা বিধাতা আমার কলমে দেন নাই।
অন্ধকার বনাম নীলকণ্ঠ


আকাশ থেকে ঝাঁপিয়ে পড়া চন্দ্রিমায় আনকোরা অন্ধকার ঘাপটি মেরে বসে আছে বেলকনির অর্ধেকটা জুড়ে। আর অর্ধেক টায় নির্মেঘ চাঁদ, কিঞ্চিৎ আহ্লাদি কাজলের মত গলে গলে জ্যোৎস্না বিলায় নীলকন্ঠের মখমলি শরীরে।
এমন সব রাতে, আপনার অমায়িক লালিত হাসি কেমন করে এই ঠুনকো হৃদয় কে জ্বালিয়ে মারে, সে কথা জানেন তো..?
.
ইচ্ছে করে ঐ সব দিনরাত্রি ফিরিয়ে আনি, যেমন ফিরে ফিরে মেঘ জমা হয় বুকের গভীর খাদে। ইচ্ছে করে ছুঁয়ে দি, হুট করে ঠোঁটের কোণে জমা হওয়া আপনার সেই দৈব হাসিটাকে, যেমন করে কড়া জ্যোৎস্নায় অন্ধকার লুফে নেয় নীলকন্ঠের সমস্ত নীল।
.
কে জানতো..!
এই বিমোহীনি আকাশ তলে বিমর্ষ এক চৈত্রের উড়নচন্ডী উত্তাপে এত এত দীর্ঘ বছর কেটে যাবার পর, হুট করে দেখা হয়ে যাবে আপনার সাথে...! আপনি আমায় দেখতে পেলেন কিনা, জানি না! সত্যি জানি না।
#collected
তবে, আমি যেন আজন্ম এমন করেই আপনার চোখে চোখ রাখবার অভিপ্রায়ে ছটফট করে আসছি বহু শতাব্দী,বহু কাল। জগৎটাও কত অদ্ভুত..! শুধু একটিবার যার সান্নিধ্য পাওয়ার জন্য খসে পড়া নক্ষত্রে অহর্নিশ চোখ বুলিয়েছি, তাঁর কোনোদিন ও আড়চোখে আমায় ফিরে দেখার সাধ পর্যন্ত জাগে নি।
.
অথচ প্রথম যেদিন লাল শাড়িটা ঠিকঠাক জড়িয়ে নিতে শিখি, আর দু'চোখে আলতো করে কাজলের নদী এঁকে দি, আমার মনে হত, ইশ..! যদি এক পলক চোখে চোখ রাখা হত, এই জগৎ সংসার এক্কেবারে ভুলে-টুলে, বুকের গভীরে আজন্ম যে অবহেলিত সাধ-সাধনা, সব আপনার নামে উৎসর্গ করে দিয়ে আজ বৈরাগী হয়ে যাওয়া যেত।
.
আচ্ছা..?সেই সময়ের চাঁদ ও কি এমন করে মৃত কান্না কেঁদে যেতো....? যখন ঘন ঘন অন্ধকার করে লোড-শেডিং হত এদিকটায়, আর আপনি তাড়াহুড়ো করে মিহি মোম এর আলো মুখের সামনে তুলে ধরতেন; সামনে পড়ার টেবিল আর এলোমেলো বই খাতা, যেন ওসব নিয়েই আপনার চিরব্যস্ত জীবন কেটে যেত অনায়াসে..!
হাহা..!! দূর থেকে লুকিয়ে লুকিয়ে আড়ালে আমি অপলক দেখতাম আপনাকে, সকাল-সন্ধ্যে,সময়ে অসময়ে; ঠিক এই বেলকনি থেকে।
.
অন্ধকার-নীল কন্ঠের রেষারেষি প্রায় শেষ। চাঁদের আলোয় চোখ ঝলসে আসছে। চোখ ভরা জোৎস্না নিয়ে আমি নীলকন্ঠ দেখি, চাঁদ দেখি। দেখি, ইলেকট্রিক তারের উপর আনমনে বসে থাকা উদাসী পেঁচা, কি জানি...! সেও হয়ত আমায় দেখে।
আর আমার ভাবতে ইচ্ছে হয়, চাঁদ থেকে মুগ্ধ দৃষ্টিতে সংকোচ শূন্যে উনি আমায় দেখে,
.
আর এই রাত আলগোছে কাটিয়ে দেওয়া শেষ হতে থাকলেই, আমার সেই সময়কার কিশোরী কবিতা নতুন করে আওড়াতে ইচ্ছে করে,
..
রহস্য মানব
তুমি চাঁদেই থেকো চিরকাল,
এই পৃথিবীতেই যে তোমায় হারানোর আশংকা বেশি।

Sort:  

habbi kobita

To get upvote from @wafrica, the post needs at least 300 characters! Please describe your work in detail ;-)

Coin Marketplace

STEEM 0.13
TRX 0.12
JST 0.024
BTC 51367.14
ETH 2266.57
USDT 1.00
SBD 2.01