২০ টাকার সংসার

in #streemit2 months ago (edited)

২০ টাকার সংসার

বেতন ১৫০০০ টাকা
বাসা ভারা ২০০০ টাবা
দুপুরের খাবার ১২৫০ টাকা
সকালের খাবার ২০X৩০ ৬০০ টাকা
রাতের খাবার নাই ০০ টাকা
গ্রামের বাড়িতে পাঠাই ৯০০০ টাকা
আমি মোঃ সবুজ ইসলাম । মায়ের দ্বিতীয় ছেলে । এইচ, এস, সি পাস করে ঢাকা সহরে গারমের্ন্টয়ে স্টোর কিপার চাকরী করি । এখানে আমার বেতন ১৫০০০ টাকা যা বর্তমান বাজার মূল্য অনেক অল্প । গ্রামে আমার মা, ভাই বোন সবার চাহিদা পুরন করতে গিয়ে আমার কাছে নিজের চলার মত টাকা থাকে না । এবার চলুন আমার চলাফেরা করার কিছু বর্ণনা দেই ।

image.png

বাকি টাকা অবশিষ্ট থাকে । আমার কোন বন্ধু বান্ধব নাই একা থাকি । নেই কোন ঝামেলা নেই কোন অশান্তি সাকাল ৮ থেকে রাত ৯ টা কাজ করি । রাতে যখন বাসায় ফিরি পরিবারের কথা মনে করে এক গ্লাস পানি খেয়ে শুয়ে পরি । এখানে আমি বলেছি ২০ টাকার সংসার কারণ আমার সাড়া দিন খরচ হয় মাত্র ২০ টাকা তা হল সকালের নাস্তা । আর ১২৫০ টাকা হল অফিসের দুপুরের লাঞ্চ বিল । এছাড়া সাড়াদিন আর কোন খরচ নাই এ জন্য আমি বলেছি ২০ টাকার সংসার ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন । এত কিছুর পরে আমার শুখের শেষ নেই । বাড়িতে আমার এক ভাই এক বোন এবং মা আছে । একবার ভাবুনতো এত কম টাকায় আমি এত শুখে আছি কিভাবে । যেখানে এক জন সাধারণ মানুষের একটা বিড়ির দাম ১৮ টাকা । আসলে মানুষের অশান্তিটা হল চাওয়ায় আসলে বেশি চাওয়ায় মানুষের চাওয়ার শেষ নেই । এই বেশি চাওয়ায় মানুষকে অশান্তির সাগরে ডুবে দেয় । যারা বেশি বেশি চায় তারা একবার ভাবুন আমি মাত্র ১৫০০০ টাকা বেতনে কিভাবে এত শুখে আছি । মনকে শান্ত রাখুন শুখে থাকার কথা চিন্তা করুন । সবার সাথে ভালো ব্যবহার করুন । ইনসাআল্লহ মনে শান্তি পাবেন ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 56991.40
ETH 2350.63
USDT 1.00
SBD 2.40