20220618 | আর্সেন লুপিনের অসাধারণ অ্যাডভেঞ্চার মাননীয়-চোর _ পর্ব - 01

in #story2 years ago

.

p162441_k_v9_ab-1.jpg

Image Source : https://www.rottentomatoes.com

আর্সেন লুপিনের গ্রেপ্তার - পর্ব - 01

এটি একটি সমুদ্রযাত্রার একটি অদ্ভুত সমাপ্তি ছিল যা সবচেয়ে শুভ উপায়ে শুরু হয়েছিল। ট্রান্সঅ্যাটলান্টিক স্টিমশিপ 'লা প্রোভেনস' ছিল একটি দ্রুত এবং আরামদায়ক জাহাজ, একজন অত্যন্ত স্নেহশীল ব্যক্তির অধীনে। যাত্রীরা একটি নির্বাচিত এবং আনন্দদায়ক সমাজ গঠন করে। নতুন পরিচিতদের কবজ এবং উন্নত চিত্তবিনোদন সময়কে সম্মতভাবে পাস করতে পরিবেশন করেছে। আমরা পৃথিবী থেকে বিচ্ছিন্ন হওয়ার আনন্দদায়ক সংবেদন উপভোগ করেছি, একটি অজানা দ্বীপে যেমন ছিল, তেমনি বসবাস করেছি এবং ফলস্বরূপ একে অপরের সাথে মিলিত হতে বাধ্য।
আপনি কি কখনও ভেবে দেখেছেন যে এই বিভিন্ন ব্যক্তিদের থেকে কতটা মৌলিকতা এবং স্বতঃস্ফূর্ততা উদ্ভূত হয় যারা আগের সন্ধ্যায় একে অপরকে চিনতেও পারেনি এবং যারা এখন বেশ কয়েকদিন ধরে চরম ঘনিষ্ঠতার জীবনযাপনের নিন্দা করছে, যৌথভাবে অস্বীকার করছে? সমুদ্রের ক্রোধ, ঢেউয়ের ভয়ানক আক্রমণ, ঝড়ের দৌরাত্ম্য এবং শান্ত ও ঘুমন্ত জলের যন্ত্রণাদায়ক একঘেয়েমি? এই ধরনের একটি জীবন তার ঝড় এবং তার জাঁকজমক, তার একঘেয়েতা এবং তার বৈচিত্র্য সহ এক ধরণের করুণ অস্তিত্বে পরিণত হয়; এবং সেই কারণেই, সম্ভবত, আমরা আনন্দ এবং ভয়ের মিশ্র অনুভূতি নিয়ে সেই ছোট সমুদ্রযাত্রা শুরু করি।

কিন্তু, গত কয়েক বছরে, ট্রান্সআটলান্টিক ভ্রমণকারীর জীবনে একটি নতুন সংবেদন যুক্ত হয়েছে। ছোট্ট ভাসমান দ্বীপটি এখন বিশ্বের সাথে সংযুক্ত রয়েছে যেখান থেকে এটি একসময় বেশ মুক্ত ছিল। একটি বন্ধন তাদের একত্রিত করেছিল, এমনকি আটলান্টিকের জলীয় বর্জ্যের একেবারে হৃদয়েও। সেই বন্ধন হল বেতার টেলিগ্রাফ, যার মাধ্যমে আমরা সবচেয়ে রহস্যময়ভাবে খবর পাই। আমরা সম্পূর্ণরূপে জানি যে বার্তাটি ফাঁপা তারের মাধ্যমে পরিবাহিত হয় না। না, রহস্যটি আরও ব্যাখ্যাতীত, আরও রোমান্টিক, এবং এই নতুন অলৌকিক ঘটনাটি ব্যাখ্যা করার জন্য আমাদের অবশ্যই বাতাসের ডানার আশ্রয় নিতে হবে।
সমুদ্রযাত্রার প্রথম দিনে, আমরা অনুভব করেছি যে আমাদের অনুসরণ করা হচ্ছে, এসকর্ট করা হচ্ছে, এমনকি সেই দূরবর্তী কণ্ঠস্বর দ্বারা, যা সময়ে সময়ে আমাদের একজনকে পশ্চাদপসরণকারী বিশ্বের কয়েকটি শব্দ ফিসফিস করে বলেছিল। দুই বন্ধু আমার সাথে কথা বলেছে। আরও দশ, বিশ জন অন্যান্য যাত্রীদের কাছে বিচ্ছেদের সমকামী বা বিষণ্ণ শব্দ পাঠিয়েছে।

দ্বিতীয় দিনে, ফরাসি উপকূল থেকে পাঁচশো মাইল দূরে, একটি হিংস্র ঝড়ের মধ্যে, আমরা বেতার টেলিগ্রাফের মাধ্যমে নিম্নলিখিত বার্তাটি পেয়েছি:

"আর্সেন লুপিন আপনার পাত্রে, প্রথম কেবিন, স্বর্ণকেশী চুল, ডান বাহুতে ক্ষত, R নামে একা ভ্রমণ করছেন........"

সেই মুহুর্তে, একটি ভয়ানক বিদ্যুতের ঝলকানি ঝড়ের আকাশকে ভাড়া করে। বৈদ্যুতিক তরঙ্গ বিঘ্নিত হয়। প্রেরনের অবশিষ্টাংশ আমাদের কাছে পৌঁছায়নি। আর্সেন লুপিন যে নামের অধীনে নিজেকে লুকিয়ে রেখেছিলেন, আমরা কেবল প্রাথমিকটি জানতাম।

খবরটি অন্য কোনো চরিত্রের হলে, টেলিগ্রাফিক অপারেটর এবং জাহাজের কর্মকর্তারা যে গোপনীয়তাটি সাবধানে পাহারা দিত তাতে আমার সন্দেহ নেই। কিন্তু সবচেয়ে কঠোর বিচক্ষণতা থেকে বাঁচার জন্য এটি গণনা করা সেই ঘটনাগুলির মধ্যে একটি ছিল। একই দিনে, কেউ জানত না কিভাবে, ঘটনাটি বর্তমান গসিপের বিষয় হয়ে ওঠে এবং প্রতিটি যাত্রীই সচেতন যে বিখ্যাত আর্সেন লুপিন আমাদের মাঝে লুকিয়ে ছিলেন।

আমাদের মাঝে আর্সেন লুপিন! সেই দায়িত্বজ্ঞানহীন চোর যার শোষণের কথা বিগত কয়েক মাস যাবত সংবাদপত্রে প্রকাশিত হয়েছে! সেই রহস্যময় ব্যক্তি যার সাথে আমাদের বুদ্ধিমান গোয়েন্দা গণিমার্ড, আকর্ষণীয় এবং মনোরম পরিবেশের মধ্যে একটি অদম্য দ্বন্দ্বে লিপ্ত ছিল। আর্সেন লুপিন, একজন উদ্ভট ভদ্রলোক যিনি শুধুমাত্র শ্যাটোক্স এবং সেলুনগুলিতে কাজ করেন এবং যিনি এক রাতে ব্যারন স্কোরম্যানের বাসভবনে প্রবেশ করেছিলেন, কিন্তু খালি হাতে আবির্ভূত হয়েছিলেন, তবে, তার কার্ডে তিনি এই শব্দগুলি লিখেছিলেন: "আর্সেন লুপিন, ভদ্রলোক চোর, আসবাবপত্র আসল হলে ফিরে আসবে।" আর্সেন লুপিন, হাজার ছদ্মবেশের মানুষ: ঘুরে একজন চাফার, গোয়েন্দা, বুকমেকার, রাশিয়ান চিকিত্সক, স্প্যানিশ ষাঁড়-যোদ্ধা, বাণিজ্যিক ভ্রমণকারী, বলিষ্ঠ যুবক, বা জরাজীর্ণ বৃদ্ধ।

তারপরে এই চমকপ্রদ পরিস্থিতি বিবেচনা করুন: আর্সেন লুপিন একটি ট্রান্সআটলান্টিক স্টিমারের সীমিত সীমানার মধ্যে ঘুরে বেড়াচ্ছিলেন; পৃথিবীর সেই ছোট্ট কোণে, সেই ডাইনিং সেলুনে, সেই ধূমপানের ঘরে, সেই গানের ঘরে! আর্সেন লুপিন ছিলেন, সম্ভবত, এই ভদ্রলোক.... বা সেই একজন.... টেবিলে আমার প্রতিবেশী.... আমার স্টেটরুমের ভাগীদার...

"এবং এই অবস্থা পাঁচ দিন স্থায়ী হবে!" পরের দিন সকালে মিস নেলি আন্ডারডাউন বলে উঠলেন। “এটা অসহ্য! আশা করি তাকে গ্রেফতার করা হবে।”

তারপর, আমাকে সম্বোধন করে, তিনি যোগ করেছেন: "এবং আপনি, মহাশয় ডি'আন্দ্রেজি, আপনি অধিনায়কের সাথে ঘনিষ্ঠ শর্তে আছেন; আপনি নিশ্চয় কিছু জানেন?"

মিস নেলিকে আগ্রহী করে এমন কোনো তথ্য আমার কাছে থাকলে আমার আনন্দিত হওয়া উচিত ছিল। তিনি সেই মহৎ প্রাণীদের মধ্যে একজন ছিলেন যারা অনিবার্যভাবে প্রতিটি সমাবেশে মনোযোগ আকর্ষণ করে। সম্পদ এবং সৌন্দর্য একটি অপ্রতিরোধ্য সংমিশ্রণ গঠন করে এবং নেলি উভয়েরই অধিকারী ছিল।

প্যারিসে একজন ফরাসী মায়ের তত্ত্বাবধানে শিক্ষিত, তিনি এখন তার বাবা, শিকাগোর কোটিপতি আন্ডারডাউনের সাথে দেখা করতে যাচ্ছিলেন। তার সাথে তার এক বন্ধু লেডি জারল্যান্ডও ছিল।

প্রথমে, আমি তার সাথে একটি ফ্লার্টেশন খোলার সিদ্ধান্ত নিয়েছিলাম; কিন্তু, সমুদ্রযাত্রার দ্রুত ক্রমবর্ধমান ঘনিষ্ঠতায়, আমি শীঘ্রই তার মনোমুগ্ধকর পদ্ধতিতে মুগ্ধ হয়েছিলাম এবং আমার অনুভূতিগুলি নিছক ফ্লার্টেশনের জন্য খুব গভীর এবং শ্রদ্ধাশীল হয়ে ওঠে। তদুপরি, তিনি একটি নির্দিষ্ট মাত্রার অনুগ্রহের সাথে আমার মনোযোগ গ্রহণ করেছিলেন। তিনি আমার কটুক্তিতে হাসতে এবং আমার গল্পের প্রতি আগ্রহ প্রদর্শন করতে সম্মত হন। তবুও আমি অনুভব করেছি যে শান্ত এবং পরিমার্জিত রুচির একজন যুবকের ব্যক্তির মধ্যে আমার প্রতিদ্বন্দ্বী রয়েছে; এবং এটি আমাকে আঘাত করেছিল, মাঝে মাঝে, সে আমার প্যারিসীয় তুচ্ছতার চেয়ে তার নিরব হাস্যরসকে পছন্দ করেছিল। তিনি প্রশংসকদের একটি বৃত্ত তৈরি করেছিলেন যেটি মিস নেলিকে ঘিরে ছিল যখন সে আমাকে পূর্বোক্ত প্রশ্নটি সম্বোধন করেছিল। আমরা সবাই আমাদের ডেক-চেয়ারে আরাম করে বসলাম। আগের সন্ধ্যার ঝড় আকাশ পরিষ্কার করে দিয়েছে। আবহাওয়া এখন আনন্দদায়ক ছিল।

"আমার কোন নির্দিষ্ট জ্ঞান নেই, মেডমোইসেল," আমি উত্তর দিলাম, "কিন্তু আমরা কি নিজেরা, আরসেন লুপিনের ব্যক্তিগত শত্রু গোয়েন্দা গ্যানিমার্ডের সাথে সাথে রহস্যটি তদন্ত করতে পারি না?"

"উহু! উহু! আপনি খুব দ্রুত এগিয়ে যাচ্ছেন, মহাশয়।"

“মোটেই না, মেডমোইসেল। প্রথমেই, আমাকে জিজ্ঞাসা করতে দিন, আপনি কি সমস্যাটিকে জটিল মনে করেন?"

"খুবই জটিল."

"সমস্যার সমাধানের জন্য আমরা যে চাবিটি ধরে রেখেছি তা কি আপনি ভুলে গেছেন?"

"কী চাবি?"

"প্রথম স্থানে, লুপিন নিজেকে ডাকেন মহাশয় আর———-।”

"বরং অস্পষ্ট তথ্য," তিনি উত্তর দিলেন।

"দ্বিতীয়ত, তিনি একা ভ্রমণ করছেন।"

"এটা কি আপনাকে সাহায্য করে?" সে জিজ্ঞেস করেছিল.

"তৃতীয়ত, তিনি স্বর্ণকেশী।"

"আমরা হব?"

"তারপর আমাদের কেবল যাত্রী-তালিকাটি অনুধাবন করতে হবে এবং নির্মূলের প্রক্রিয়ার মাধ্যমে এগিয়ে যেতে হবে।"

আমার পকেটে সেই তালিকা ছিল। আমি এটা বের করে নিয়ে দেখলাম। তারপর আমি মন্তব্য করলাম:

"আমি দেখতে পেলাম যে যাত্রী-তালিকায় মাত্র তেরো জনই আছেন যাদের নাম R অক্ষর দিয়ে শুরু হয়।"

"মাত্র তেরো?"

“হ্যাঁ, প্রথম কেবিনে। আর সেই তেরো জনের মধ্যে আমি দেখতে পাই যে তাদের নয়জনের সঙ্গে নারী, শিশু বা চাকর। যে শুধু চারজনকে ছেড়ে যায় যারা একা ভ্রমণ করছে। প্রথমত, মারকুইস ডি রাভারডান——”

"আমেরিকান রাষ্ট্রদূতের সচিব," মিস নেলি বাধা দিলেন। "আমি তাঁকে জানি."

"মেজর রসন," আমি চালিয়ে গেলাম।

"তিনি আমার চাচা," কেউ একজন বলল।

“সোম রিভোল্টা।"

"এখানে!" একজন ইতালীয় চিৎকার করে বললেন, যার মুখ কালো দাড়ির নিচে লুকানো ছিল।

মিস নেলি অট্টহাসিতে ফেটে পড়লেন, এবং চিৎকার করে বললেন: "সেই ভদ্রলোককে খুব কমই স্বর্ণকেশী বলা যেতে পারে।"

"খুবই ভাল, তাহলে," আমি বললাম, "আমরা এই সিদ্ধান্তে আসতে বাধ্য হচ্ছি যে দোষী দলটি তালিকার শেষ দল।"

"তার নাম কি?"

“সোম রোজাইন। কেউ কি তাকে চেনে?"

কেউ উত্তর দিল না। কিন্তু মিস নেলি নির্বোধ যুবকের দিকে ফিরে গেলেন, যার প্রতি তার মনোযোগ আমাকে বিরক্ত করেছিল এবং বলেছিল:

"আচ্ছা, মহাশয় রোজাইন, আপনি উত্তর দেন না কেন?"

সবার দৃষ্টি এখন তার দিকে। তিনি একটি স্বর্ণকেশী ছিল. আমাকে অবশ্যই স্বীকার করতে হবে যে আমি নিজেই বিস্ময়ের ধাক্কা অনুভব করেছি, এবং তার প্রশ্নের পরে গভীর নীরবতা ইঙ্গিত দেয় যে উপস্থিত অন্যরাও পরিস্থিতিটিকে আকস্মিক শঙ্কার অনুভূতির সাথে দেখেছিল। যাইহোক, ধারণাটি একটি অযৌক্তিক ছিল, কারণ প্রশ্ন করা ভদ্রলোক সবচেয়ে নিখুঁত নির্দোষতার একটি বায়ু উপস্থাপন করেছিলেন।

"আমি উত্তর দিচ্ছি না কেন?" সে বলেছিল. "কারণ, আমার নাম, নির্জন ভ্রমণকারী হিসাবে আমার অবস্থান এবং আমার চুলের রঙ বিবেচনা করে, আমি ইতিমধ্যে একই সিদ্ধান্তে পৌঁছেছি এবং এখন মনে করি যে আমাকে গ্রেপ্তার করা উচিত।"

এই কথাগুলো উচ্চারণ করতেই তিনি এক অদ্ভুত চেহারা পেশ করলেন। তার পাতলা ঠোঁট স্বাভাবিকের চেয়ে কাছে টানা হয়েছিল এবং তার মুখটি ভয়ঙ্কর ফ্যাকাশে ছিল, যখন তার চোখ রক্তে ভেসে গিয়েছিল। অবশ্যই, তিনি রসিকতা করেছিলেন, তবুও তার চেহারা এবং মনোভাব আমাদের অদ্ভুতভাবে মুগ্ধ করেছিল।

"কিন্তু তোমার ক্ষত নেই?" মিস নেলি, সরলভাবে বললেন।

"এটা সত্য," তিনি উত্তর দিলেন, "আমার ক্ষতের অভাব আছে।"

তারপর তিনি তার হাতা উপরে টেনে আনলেন, তার কাফটি সরিয়ে আমাদের তার বাহু দেখালেন। কিন্তু সেই কর্ম আমাকে প্রতারিত করেনি। তিনি আমাদের তার বাম হাত দেখিয়েছিলেন, এবং আমি তার দৃষ্টি আকর্ষণ করার বিন্দুতে ছিলাম, যখন আরেকটি ঘটনা আমাদের মনোযোগ সরিয়ে দেয়। মিস নেলির বন্ধু লেডি জারল্যান্ড প্রচণ্ড উত্তেজনায় আমাদের দিকে ছুটে এলেন, চিৎকার করে বললেন:

“আমার রত্ন, আমার মুক্তা! কেউ একজন সব চুরি করেছে!”

না, তারা সবাই চলে যায়নি, আমরা শীঘ্রই জানতে পেরেছি। চোর তাদের কিছু অংশ নিয়েছিল; একটি খুব কৌতূহলী জিনিস। হীরের সানবার্স্ট, রত্নখচিত দুল, ব্রেসলেট এবং নেকলেসগুলির মধ্যে চোরটি নিয়ে গিয়েছিল, সবচেয়ে বড় নয় বরং সবচেয়ে ভাল এবং সবচেয়ে মূল্যবান পাথর। মাউন্টিং টেবিলের উপর শুয়ে ছিল. আমি তাদের সেখানে দেখেছি, তাদের গহনাগুলি লুণ্ঠন করা হয়েছে, ফুলের মতো যেগুলি থেকে সুন্দর রঙিন পাপড়িগুলি নির্মমভাবে ছিনিয়ে নেওয়া হয়েছিল। এবং এই চুরিটি নিশ্চয়ই ঘটেছিল যখন লেডি জারল্যান্ড তার চা খাচ্ছিল; দিনের আলোতে, অনেক ঘন ঘন করিডোরে একটি স্টেটরুম খোলার মধ্যে; তদুপরি, চোরকে স্টেটরুমের দরজা জোর করে খুলতে, হ্যাট-বাক্সের নীচে লুকানো গহনার কেসটি সন্ধান করতে, এটি খুলতে, তার লুণ্ঠন নির্বাচন করতে এবং মাউন্টিং থেকে সরিয়ে দিতে বাধ্য হয়েছিল।

অবশ্যই, সমস্ত যাত্রী তাত্ক্ষণিকভাবে একই সিদ্ধান্তে পৌঁছেছেন; এটি ছিল আর্সেন লুপিনের কাজ।

সেদিন, রাতের খাবার টেবিলে, রোজাইনের ডান ও বামে আসন খালি ছিল; এবং, সন্ধ্যার সময়, এটি গুজব ছিল যে ক্যাপ্টেন তাকে গ্রেপ্তারের অধীনে রেখেছেন, এই তথ্যটি নিরাপত্তা এবং স্বস্তির অনুভূতি তৈরি করেছিল। আমরা আর একবার নিঃশ্বাস ফেললাম। সেই সন্ধ্যায়, আমরা আমাদের খেলা এবং নাচ আবার শুরু করলাম। মিস নেলি, বিশেষত, চিন্তাহীন গাইটির মনোভাব প্রদর্শন করেছিলেন যা আমাকে নিশ্চিত করেছিল যে রোজাইনের মনোযোগ যদি শুরুতে তার প্রতি সম্মত হয় তবে সে ইতিমধ্যেই সেগুলি ভুলে গিয়েছিল। তার কমনীয়তা এবং ভাল-কৌতুক আমার বিজয় সম্পন্ন. মাঝরাতে, একটি উজ্জ্বল চাঁদের নীচে, আমি আমার ভক্তি এমন এক আকুলতার সাথে ঘোষণা করেছি যা তাকে অসন্তুষ্ট বলে মনে হয় না।

কিন্তু, পরের দিন, আমাদের সাধারণ বিস্ময়ের জন্য, রোজাইন স্বাধীনতায় ছিল। আমরা জানতে পেরেছি যে তার বিরুদ্ধে প্রমাণ যথেষ্ট নয়। তিনি নিখুঁতভাবে নিয়মিত নথি তৈরি করেছিলেন, যা দেখায় যে তিনি বোর্দোর একজন ধনী বণিকের ছেলে। এছাড়া তার বাহুতে ক্ষতের সামান্যতম চিহ্নও ছিল না।

“নথিপত্র! জন্মের শংসাপত্র!" রোজাইনের শত্রুরা চিৎকার করে বলেছিল, “অবশ্যই, আর্সেন লুপিন আপনাকে যত খুশি সজ্জিত করবে। এবং ক্ষত হিসাবে, তার এটি কখনও ছিল না, বা তিনি এটি সরিয়ে ফেলেছেন।"

তারপর এটা প্রমাণিত হয় যে, চুরির সময় রোজাইন ডেকের ওপরে ঘুরে বেড়াচ্ছিল। যার জন্য, তার শত্রুরা উত্তর দিয়েছিল যে আর্সেন লুপিনের মতো একজন ব্যক্তি বাস্তবে উপস্থিত না হয়েও অপরাধ করতে পারে। এবং তারপরে, অন্যান্য সমস্ত পরিস্থিতি বাদ দিয়ে, এমন একটি বিন্দু রয়ে গেছে যার উত্তর সবচেয়ে সন্দেহবাদীরাও দিতে পারেনি: রোজাইন ছাড়া কে একা ভ্রমণ করছিলেন, একজন স্বর্ণকেশী এবং আর দিয়ে শুরু হওয়া একটি নাম ছিল? রোজাইন না থাকলে টেলিগ্রাম কার দিকে ইঙ্গিত করেছিল?

এবং যখন রোজাইন, সকালের নাস্তার কয়েক মিনিট আগে, সাহসের সাথে আমাদের গ্রুপের দিকে এলো, মিস নেলি এবং লেডি জারল্যান্ড উঠে চলে গেলেন।

এক ঘন্টা পরে, নাবিক, স্টুয়ার্ড এবং সমস্ত শ্রেণীর যাত্রীদের মধ্যে হাতে হাতে একটি পাণ্ডুলিপি বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল। এটি ঘোষণা করেছে যে সোম. লুই রোজাইন আর্সেন লুপিন বা অন্য কোন ব্যক্তিকে চুরি করা গহনা আবিষ্কারের জন্য দশ হাজার ফ্রাঙ্ক পুরস্কারের প্রস্তাব দিয়েছিলেন।

"এবং যদি কেউ আমাকে সহায়তা না করে, আমি নিজেই সেই বখাটেটির মুখোশ খুলে দেব," রোজাইন ঘোষণা করলেন।

আর্সেন লুপিনের বিরুদ্ধে রোজাইন, বা বরং, বর্তমান মতানুসারে, আর্সেন লুপিন নিজেই আর্সেন লুপিনের বিরুদ্ধে; প্রতিযোগিতা আকর্ষণীয় হতে প্রতিশ্রুতি ।

পরের দুই দিনে কিছুই গড়ে ওঠেনি। আমরা দেখলাম রোজাইনকে দিনরাত ঘুরে বেড়াচ্ছে, খোঁজ করছে, প্রশ্ন করছে, তদন্ত করছে। অধিনায়ক, এছাড়াও, প্রশংসনীয় কার্যকলাপ প্রদর্শন. তিনি পাত্রটিকে কান্ড থেকে শক্ত পর্যন্ত অনুসন্ধান করতে বাধ্য করেছিলেন; প্রশংসনীয় তত্ত্বের অধীনে প্রতিটি স্টেটরুম ভাংচুর করে যে রত্নগুলি যে কোনও জায়গায় লুকিয়ে রাখা যেতে পারে, চোরের নিজের ঘরে ছাড়া।

"আমি মনে করি তারা শীঘ্রই কিছু খুঁজে পাবে," মিস নেলি আমাকে মন্তব্য করেছিলেন। "সে একজন জাদুকর হতে পারে, কিন্তু সে হীরা এবং মুক্তোকে অদৃশ্য করতে পারে না।"

"অবশ্যই না," আমি উত্তর দিলাম, "তবে তার উচিত আমাদের টুপি এবং ভেস্টের আস্তরণ এবং আমরা যা বহন করি তার সবকিছু পরীক্ষা করা উচিত।"

তারপরে, আমার কোডাক প্রদর্শন করে, একটি 9x12 যার সাথে আমি বিভিন্ন ভঙ্গিতে তার ছবি তুলছিলাম, আমি যোগ করেছি: "এর চেয়ে বড় একটি যন্ত্রে, একজন ব্যক্তি লেডি জারল্যান্ডের সমস্ত গহনা লুকিয়ে রাখতে পারে। তিনি ছবি তোলার ভান করতে পারতেন এবং কেউ গেমটিকে সন্দেহ করবে না।”

"কিন্তু আমি শুনেছি যে প্রত্যেক চোর তার পিছনে কিছু সূত্র রেখে যায়।"

"এটি সাধারণত সত্য হতে পারে," আমি উত্তর দিলাম, "কিন্তু একটি ব্যতিক্রম আছে:

আর্সেন লুপিন।"

"কেন?"

"কারণ তিনি তার চিন্তাভাবনা শুধুমাত্র চুরির উপরই নয়, বরং এর সাথে যুক্ত সমস্ত পরিস্থিতিতে যা তার পরিচয়ের একটি সূত্র হিসাবে কাজ করতে পারে তার উপর মনোনিবেশ করেন।"

"কয়েক দিন আগে, আপনি আরও আত্মবিশ্বাসী ছিলেন।"

"হ্যাঁ, কিন্তু তারপর থেকে আমি তাকে কাজে দেখেছি।"

"এবং আপনি এখন এটি সম্পর্কে কি মনে করেন?" সে জিজ্ঞেস করেছিল.

"ঠিক আছে, আমার মতে, আমরা আমাদের সময় নষ্ট করছি।"

এবং, প্রকৃতপক্ষে, তদন্তে কোন ফলাফল আসেনি। কিন্তু এর মধ্যেই ক্যাপ্টেনের ঘড়িটি চুরি হয়ে যায়। তিনি ক্ষিপ্ত ছিলেন। সে তার প্রচেষ্টা ত্বরান্বিত করল এবং রোজাইনকে আগের চেয়ে আরও ঘনিষ্ঠভাবে দেখল। কিন্তু পরের দিন ঘড়িটি সেকেন্ড অফিসারের কলার বক্সে পাওয়া যায়।

এই ঘটনাটি যথেষ্ট আশ্চর্যের সৃষ্টি করেছিল এবং আর্সেন লুপিনের হাস্যকর দিকটি প্রদর্শন করেছিল, যদিও সে চোর ছিল, কিন্তু পাশাপাশি ছিল। তিনি আনন্দের সাথে ব্যবসাকে একত্রিত করেছিলেন। তিনি আমাদের সেই লেখকের কথা মনে করিয়ে দিয়েছিলেন যিনি তাঁর নিজের নাটকের দ্বারা উস্কে দেওয়া হাসির মধ্যে প্রায় মারা গিয়েছিলেন। নিঃসন্দেহে, তিনি তার কাজের নির্দিষ্ট লাইনে একজন শিল্পী ছিলেন, এবং যখনই আমি রোজাইনকে দেখেছি, বিষণ্ণ এবং সংরক্ষিত, এবং তিনি যে দ্বৈত চরিত্রে অভিনয় করছেন তার কথা চিন্তা করেছি, আমি তাকে একটি নির্দিষ্ট পরিমাপের প্রশংসা করেছি।

পরের দিন সন্ধ্যায়, ডেক ডিউটির অফিসার জাহাজের অন্ধকার কোণ থেকে কান্নার আওয়াজ শুনতে পান। তিনি কাছে গিয়ে দেখলেন সেখানে একজন লোক শুয়ে আছে, তার মাথা একটি ধূসর স্কার্ফে আবৃত এবং তার হাত একটি ভারী দড়ি দিয়ে বাঁধা। এটা ছিল Rozaine. তাকে লাঞ্ছিত করা হয়েছে, নিচে ফেলে দেওয়া হয়েছে এবং ছিনতাই করা হয়েছে। একটি কার্ড, তার কোটের সাথে পিন করা, এই শব্দগুলি বহন করে: “আর্সেন লুপিন আনন্দের সাথে সোমের দেওয়া দশ হাজার ফ্রাঙ্ক গ্রহণ করেন। রোজাইন।" প্রকৃতপক্ষে, চুরি হওয়া পকেট-বুকে বিশ হাজার ফ্রাঙ্ক ছিল।

অবশ্যই, কেউ কেউ দুর্ভাগ্যবান ব্যক্তিটিকে নিজের উপর এই আক্রমণটি অনুকরণ করার জন্য অভিযুক্ত করেছেন। কিন্তু, এই ব্যতীত যে তিনি নিজেকে সেইভাবে আবদ্ধ করতে পারতেন না, এটি প্রতিষ্ঠিত হয়েছিল যে কার্ডের লেখাটি রোজাইনের থেকে সম্পূর্ণ আলাদা ছিল, কিন্তু বিপরীতে, আর্সেন লুপিনের হাতের লেখার সাথে সাদৃশ্যপূর্ণ ছিল কারণ এটি পুনরুত্পাদন করা হয়েছিল। বোর্ডে পাওয়া একটি পুরানো সংবাদপত্রে।

এভাবে দেখা যাচ্ছে যে রোজাইন আর্সেন লুপিন ছিলেন না; কিন্তু রোজাইন ছিলেন একজন বোর্দো বণিকের ছেলে। এবং আর্সেন লুপিনের উপস্থিতি আরও একবার নিশ্চিত করা হয়েছিল, এবং এটি সবচেয়ে উদ্বেগজনকভাবে।

যাত্রীদের মধ্যে এমন আতঙ্কের অবস্থা ছিল যে কেউ স্টেটরুমে একা থাকবে না বা জাহাজের অপ্রত্যাশিত অংশে একা ঘুরে বেড়াবে না। আমরা নিরাপত্তার বিষয় হিসাবে একসাথে আঁকড়ে ধরেছিলাম। এবং তবুও সবচেয়ে ঘনিষ্ঠ পরিচিতরা পারস্পরিক অবিশ্বাসের অনুভূতি দ্বারা বিচ্ছিন্ন হয়েছিল। আর্সেন লুপিন ছিল, এখন, যে কেউ এবং সবাই। আমাদের উত্তেজিত কল্পনাগুলি তাকে অলৌকিক এবং সীমাহীন শক্তির জন্য দায়ী করেছে। আমরা তাকে সবচেয়ে অপ্রত্যাশিত ছদ্মবেশ অনুমান করতে সক্ষম অনুমিত; পর্যায়ক্রমে, অত্যন্ত শ্রদ্ধেয় মেজর রসন বা মহীয়সী মারকুইস ডি র্যাভারডান, বা এমনকি - কারণ আমরা আর আর-এর অভিযোগকারী চিঠি দিয়ে থামিনি - এমনকি এমন বা এমন একজন ব্যক্তি যা আমাদের সবার কাছে পরিচিত, এবং তার স্ত্রী। , শিশু এবং চাকর.

আমেরিকা থেকে প্রথম ওয়্যারলেস প্রেরন কোন খবর নিয়ে আসে না; অন্তত, ক্যাপ্টেন আমাদের সাথে কোনো যোগাযোগ করেননি। নীরবতা আশ্বস্ত ছিল না।

স্টিমারে আমাদের শেষ দিনটিকে অনন্তকাল মনে হয়েছিল। আমরা কিছু বিপর্যয়ের ক্রমাগত ভয়ে বাস করতাম। এই সময়, এটি একটি সাধারণ চুরি বা তুলনামূলকভাবে নিরীহ আক্রমণ হবে না; এটা একটা অপরাধ, খুন হবে। কেউ কল্পনাও করেনি যে আর্সেন লুপিন নিজেকে এই দুটি তুচ্ছ অপরাধের মধ্যে সীমাবদ্ধ রাখবেন। জাহাজের পরম কর্তা, কর্তৃপক্ষ ক্ষমতাহীন, তিনি যা খুশি তাই করতে পারতেন; আমাদের সম্পত্তি এবং জীবন তার করুণা ছিল.

তবুও সেগুলি আমার জন্য আনন্দদায়ক সময় ছিল, যেহেতু তারা আমার কাছে মিস নেলির আস্থা অর্জন করেছিল। এই চমকপ্রদ ঘটনাগুলির দ্বারা গভীরভাবে অনুপ্রাণিত এবং একটি অত্যন্ত স্নায়বিক প্রকৃতির হওয়ায়, তিনি স্বতঃস্ফূর্তভাবে আমার পাশে একটি সুরক্ষা এবং সুরক্ষা চেয়েছিলেন যা আমি তাকে দিতে পেরে খুশি হয়েছিলাম। অভ্যন্তরীণভাবে, আমি আর্সেন লুপিনকে আশীর্বাদ করেছি। সে কি আমাকে এবং মিস নেলিকে একে অপরের কাছাকাছি আনার মাধ্যম ছিল না? তাকে ধন্যবাদ, আমি এখন প্রেম এবং সুখের সুস্বাদু স্বপ্ন দেখতে পারি - যে স্বপ্নগুলি, আমি অনুভব করেছি, মিস নেলির কাছে অনাকাঙ্খিত ছিল না। তার হাস্যোজ্জ্বল চোখ আমাকে সেগুলি তৈরি করার অনুমতি দিয়েছে; তার কণ্ঠের কোমলতা আমাকে আশা জাগিয়েছে।

যখন আমরা আমেরিকার তীরে পৌঁছলাম, চোরের জন্য সক্রিয় অনুসন্ধান দৃশ্যত পরিত্যক্ত হয়েছিল, এবং আমরা উদ্বিগ্নভাবে সেই সর্বোচ্চ মুহূর্তটির জন্য অপেক্ষা করছিলাম যেখানে রহস্যময় রহস্য ব্যাখ্যা করা হবে। আর্সেন লুপিন কে ছিলেন? কোন নামে, কোন ছদ্মবেশে বিখ্যাত আর্সেন লুপিন নিজেকে লুকিয়ে রেখেছিলেন? এবং, অবশেষে, সেই সর্বোচ্চ মুহূর্তটি এসে গেল। যদি আমি একশ বছর বেঁচে থাকি, তবে আমি এর সামান্য বিবরণ ভুলব না।

"আপনি কতটা ফ্যাকাশে, মিস নেলি," আমি আমার সঙ্গীকে বললাম, যখন সে আমার বাহুতে হেলান দিয়েছিল, প্রায় অজ্ঞান হয়ে গিয়েছিল।

"এবং তুমি!" সে উত্তর দিল, "আহ! তুমি অনেক বদলে গেছো।"

“শুধু ভাবুন! এটি একটি সবচেয়ে উত্তেজনাপূর্ণ মুহূর্ত, এবং আমি আপনার সাথে এটি কাটাতে পেরে আনন্দিত, মিস নেলি। আমি আশা করি আপনার স্মৃতি মাঝে মাঝে ফিরে আসবে--"

কিন্তু সে শুনছিল না। তিনি নার্ভাস এবং উত্তেজিত ছিল. গ্যাংওয়েটি অবস্থানে রাখা হয়েছিল, কিন্তু, আমরা এটি ব্যবহার করার আগেই, ইউনিফর্ম পরা কাস্টমস অফিসাররা বোর্ডে এসেছিলেন। মিস নেলি বিড়বিড় করলেন:

"আর্সেন লুপিন সমুদ্রযাত্রার সময় জাহাজ থেকে পালিয়ে গিয়েছিল শুনে আমার অবাক হওয়া উচিত নয়।"

"সম্ভবত তিনি অসম্মানের চেয়ে মৃত্যু পছন্দ করেছিলেন এবং গ্রেপ্তার হওয়ার চেয়ে আটলান্টিকে ডুবেছিলেন।"

"ওহ, হাসবেন না," সে বলল।

হঠাৎ আমি শুরু করলাম, এবং, তার প্রশ্নের উত্তরে, আমি বললাম:

"আপনি কি সেই ছোট্ট বৃদ্ধকে গ্যাংওয়ের নীচে দাঁড়িয়ে থাকতে দেখেছেন?"

"একটি ছাতা এবং একটি জলপাই-সবুজ কোট সহ?"

"এটি গণিমর্দ।"

"গণিমর্দ?"

“হ্যাঁ, বিখ্যাত গোয়েন্দা যিনি আর্সেন লুপিনকে ধরার শপথ নিয়েছেন। আহ! আমি এখন বুঝতে পারি কেন আমরা আটলান্টিকের এদিক থেকে কোনো খবর পাইনি। গণিমর্দ এখানেই ছিল! এবং সে সবসময় তার ব্যবসা গোপন রাখে।"

"তাহলে আপনি মনে করেন তিনি আর্সেন লুপিনকে গ্রেপ্তার করবেন?"

“কে বলতে পারে? যখন আর্সেন লুপিন সম্পর্কে উদ্বিগ্ন হন তখনই অপ্রত্যাশিত ঘটনা ঘটে।”

"উহু!" মহিলাদের কাছে অদ্ভুত সেই অসুস্থ কৌতূহল নিয়ে তিনি চিৎকার করে বলেছিলেন, "আমি তাকে গ্রেপ্তার দেখতে চাই।"

“আপনাকে ধৈর্য ধরতে হবে। নিঃসন্দেহে, আর্সেন লুপিন ইতিমধ্যেই তার শত্রুকে দেখেছেন এবং স্টিমার ছাড়ার তাড়াহুড়ো করবেন না।”

যাত্রীরা এখন স্টিমার ছেড়ে যাচ্ছিল। তার ছাতার উপর হেলান দিয়ে, অযত্ন উদাসীনতার সাথে, গণিমর্দকে গ্যাংওয়েতে দ্রুত নেমে আসা ভিড়ের প্রতি কোন মনোযোগ নেই বলে মনে হয়েছিল। মারকুইস ডি রাভারডান, মেজর রসন, ইতালীয় রিভোল্টা এবং আরও অনেকে রোজাইন উপস্থিত হওয়ার আগেই জাহাজটি ছেড়ে চলে গিয়েছিল। বেচারা রোজাইন!

মিস নেলি আমাকে বললেন, "সম্ভবত তিনিই, সর্বোপরি, " "আপনি কি মনে করেন?"

“আমি মনে করি গনিমর্দ এবং রোজাইনকে একই ছবিতে থাকাটা খুব আকর্ষণীয় হবে। তুমি ক্যামেরা নিয়ে যাও। আমি ভারাক্রান্ত।"

আমি তাকে ক্যামেরা দিয়েছিলাম, কিন্তু তার এটি ব্যবহার করতে অনেক দেরি হয়ে গেছে। রোজাইন আগেই গোয়েন্দা পাশ করছিল। গণিমার্ডের পিছনে দাঁড়িয়ে থাকা একজন আমেরিকান অফিসার সামনের দিকে ঝুঁকে তার কানে ফিসফিস করে বললেন। ফরাসি গোয়েন্দা তার কাঁধ নাড়লেন এবং রোজাইন চলে গেলেন। তাহলে, আমার ঈশ্বর, আর্সেন লুপিন কে ছিলেন?

"হ্যাঁ," মিস নেলি জোরে বললেন, "কে হতে পারে?"

বোর্ডে এখন বিশজনের বেশি লোক ছিল না। আর্সেন লুপিন তাদের মধ্যে নেই এই ভয়ে তিনি তাদের একে একে পরীক্ষা করে দেখেন।

"আমরা আর বেশিক্ষণ অপেক্ষা করতে পারি না," আমি তাকে বললাম।

সে গ্যাংওয়ের দিকে যেতে লাগল। আমি অনুসরণ করলাম। কিন্তু গণিমর্দ যখন আমাদের পথ চলায় বাধা দেয় তখন আমরা দশটি পদক্ষেপ করিনি।

"আচ্ছা, এটা কি?" আমি চিৎকার করে বললাম।

“এক মুহূর্ত, মহাশয়। তোমার তাড়া কিসের?"

"আমি মেডমোইসেলকে এসকর্ট করছি।"

"এক মুহূর্ত," তিনি কর্তৃত্বের সুরে পুনরাবৃত্তি করলেন। তারপর আমার চোখের দিকে তাকিয়ে বলল,

"আর্সেন লুপিন, তাই না?"

আমি হেসে উত্তর দিলাম: "না, শুধু বার্নার্ড ডি'আন্দ্রেজি।"

"বার্নার্ড ডি'আন্দ্রেজি তিন বছর আগে মেসিডোনিয়ায় মারা গিয়েছিলেন।"

"যদি বার্নার্ড ডি'আন্দ্রেজি মারা যান, আমার এখানে থাকা উচিত নয়। কিন্তু আপনি ভুল করছেন. এখানে আমার কাগজপত্র আছে।"

“তারা তার; এবং আমি আপনাকে বলতে পারি কিভাবে তারা আপনার দখলে এসেছিল।"

"তুমি একটা বোকা!" আমি চিৎকার করে বললাম। "আরসেন লুপিন আর--" নামে যাত্রা করেছিলেন

“হ্যাঁ, আপনার আরেকটি কৌশল; একটি মিথ্যা গন্ধ যা তাদের হাভারে প্রতারিত করেছিল। তুমি ভালো খেলছ, আমার ছেলে, কিন্তু এবার ভাগ্য তোমার বিপক্ষে।"

আমি এক মুহূর্ত ইতস্তত. তারপর তিনি আমার ডান হাতের উপর একটি ধারালো আঘাত করেন, যার ফলে আমি ব্যথায় কান্নাকাটি করেছিলাম। তিনি ক্ষতটিতে আঘাত করেছিলেন, তবুও নিরাময় হয়নি, টেলিগ্রামে উল্লেখ করা হয়েছে।

আমি আত্মসমর্পণ করতে বাধ্য হলাম। এর কোনো বিকল্প ছিল না। আমি মিস নেলির দিকে ফিরে গেলাম, যিনি সব শুনেছিলেন। আমাদের চোখ মিলল; তারপরে সে আমার হাতে রাখা কোডাকের দিকে তাকাল এবং এমন একটি অঙ্গভঙ্গি করল যা আমাকে ধারণা দেয় যে সে সবকিছু বুঝতে পেরেছে। হ্যাঁ, সেখানে, কালো চামড়ার সরু ভাঁজের মাঝখানে, গনিমার্ড আমাকে গ্রেপ্তার করার আগে যে ছোট বস্তুটিকে আমি তার হাতে রাখার সতর্কতা নিয়েছিলাম, সেখানেই আমি রোজাইনের বিশ হাজার ফ্রাঙ্ক এবং লেডি জার্ল্যান্ডের মুক্তা জমা দিয়েছিলাম। এবং হীরা।

উহু! আমি শপথ করছি যে, সেই গৌরবময় মুহূর্তে, যখন আমি গণিমর্দ এবং তার দুই সহকারীর হাতে ছিলাম, আমি আমার গ্রেফতার, জনগণের শত্রুতা, এই একটি প্রশ্ন ছাড়া সবকিছুর প্রতি পুরোপুরি উদাসীন ছিলাম: কী মিস হবে? নেলির সাথে কি আমি তাকে গোপন করেছিলাম?

সেই উপাদান এবং চূড়ান্ত প্রমাণের অভাবে, আমার ভয় পাওয়ার কিছু ছিল না; কিন্তু মিস নেলি কি সেই প্রমাণ দেওয়ার সিদ্ধান্ত নেবেন? সে কি আমার সাথে বিশ্বাসঘাতকতা করবে? তিনি কি এমন একজন শত্রুর ভূমিকা পালন করবেন যে ক্ষমা করতে পারে না, নাকি এমন একজন মহিলার অংশ যাকে প্রশ্রয় এবং অনৈচ্ছিক সহানুভূতির অনুভূতি দ্বারা তিরস্কার করা হয়?

সে আমার সামনে দিয়ে গেল। আমি কিছু বললাম না, তবে খুব নিচু হয়ে গেলাম। অন্য যাত্রীদের সাথে মিশে, সে আমার কোডাক হাতে নিয়ে গ্যাংওয়ের দিকে এগিয়ে গেল। এটা আমার মনে হয়েছিল যে তিনি আমাকে প্রকাশ্যে প্রকাশ করার সাহস করবেন না, কিন্তু তিনি যখন আরও ব্যক্তিগত জায়গায় পৌঁছেছেন তখন তিনি তা করতে পারেন। যাইহোক, যখন তিনি গ্যাংওয়ে থেকে মাত্র কয়েক ফুট নিচে চলে গেলেন, সিমুলেটেড বিশ্রীতার আন্দোলনের সাথে, তিনি ক্যামেরাটিকে জাহাজ এবং পিয়ারের মাঝখানে জলে পড়তে দেন। তারপর সে গ্যাংওয়ে দিয়ে নেমে গেল, এবং ভিড়ের মধ্যে দ্রুত হারিয়ে গেল। সে আমার জীবন থেকে চিরতরে চলে গেছে।

এক মুহুর্তের জন্য আমি নির্বিকার দাঁড়িয়ে রইলাম। তারপর, গণিমর্দের দারুণ বিস্ময়ে আমি বিড়বিড় করে বললাম:

"কি দুঃখের বিষয় যে আমি একজন সৎ মানুষ নই!"

আর্সেন লুপিন নিজেই আমাকে বর্ণনা করেছেন তার গ্রেপ্তারের গল্পটি এমনই ছিল। বিভিন্ন ঘটনা, যা আমি পরবর্তী দিনে লিখিতভাবে লিপিবদ্ধ করব, আমাদের মধ্যে কিছু সম্পর্ক স্থাপন করেছে.... আমি কি বন্ধুত্বের কথা বলব? হ্যাঁ, আমি বিশ্বাস করার উদ্যোগ নিয়েছি যে আর্সেন লুপিন আমাকে তার বন্ধুত্বের দ্বারা সম্মানিত করেছেন, এবং বন্ধুত্বের মাধ্যমেই তিনি মাঝে মাঝে আমাকে ডাকেন, এবং আমার লাইব্রেরির নীরবতার মধ্যে নিয়ে আসেন, তার যৌবনের প্রফুল্লতা, তার উত্সাহের সংক্রামকতা, এবং এমন একজন মানুষের আনন্দ যার জন্য ভাগ্যের অনুগ্রহ এবং হাসি ছাড়া আর কিছুই নেই।

তার প্রতিকৃতি? আমি কিভাবে তাকে বর্ণনা করতে পারি? আমি তাকে বিশ বার দেখেছি এবং প্রতিবারই সে ভিন্ন ব্যক্তি ছিল; এমনকি তিনি নিজেও একবার আমাকে বলেছিলেন: “আমি আর জানি না আমি কে। আমি আয়নায় নিজেকে চিনতে পারি না।" অবশ্যই, তিনি একজন মহান অভিনেতা ছিলেন, এবং নিজেকে ছদ্মবেশ ধারণ করার জন্য একটি দুর্দান্ত ফ্যাকাল্টির অধিকারী ছিলেন। সামান্য প্রচেষ্টা ছাড়াই, তিনি অন্য ব্যক্তির কণ্ঠস্বর, অঙ্গভঙ্গি এবং পদ্ধতি অবলম্বন করতে পারেন।

"কেন," তিনি বললেন, "কেন আমি একটি নির্দিষ্ট ফর্ম এবং বৈশিষ্ট্য ধরে রাখব? কেন এমন ব্যক্তিত্বের বিপদ এড়াবেন না যা কখনও একই রকম? আমার কাজ আমাকে চিনতে সাহায্য করবে।"

তারপর তিনি গর্বের স্পর্শে যোগ করলেন:

“অনেক ভাল যদি কেউ কখনও পুরোপুরি নিশ্চিতভাবে বলতে না পারে: আর্সেন লুপিন আছে! অত্যাবশ্যকীয় বিষয় হল যে জনসাধারণ আমার কাজের উল্লেখ করতে এবং ভুলের ভয় ছাড়াই বলতে সক্ষম হতে পারে: আর্সেন লুপিন তা করেছিলেন!

°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°
কারাগারে আর্সেন লুপিন - পর্ব - 02

(আগামীকাল @ _ 03:00 - 07:30 PM এর মধ্যে আসছে)

********** আমাকে সমর্থন করার জন্য ************

আমাকে ভোট দিন

আমাকে অনুসরণ কর

আমাকে মন্তব্য করুন

p162441_v_h9_ad-1.jpg

Coin Marketplace

STEEM 0.13
TRX 0.12
JST 0.024
BTC 49842.52
ETH 2229.37
USDT 1.00
SBD 2.00