মঙ্গল গ্রহের গাছপালা, কিউরিসিটি সর্বশেষ উপহার। কিন্তু বিজ্ঞানীদের কাছে তারা পাথরের স্তম্ভ

in #space2 years ago

fioremarte-1200x675-500x281.jpg

corallo-500x332.jpg

কিউরিসিটি রোভারের আরেকটি অপ্রত্যাশিত উপহার, এখন মঙ্গলের পৃষ্ঠে অবস্থানের দশম বছরে। একটি ফটোতে গ্যাল ক্রেটারের শিলা থেকে অদ্ভুত "শাখাগুলি" উদ্ভূত দেখায়, বড় গর্ত, একবার জল দ্বারা আক্রমণ করা হয়েছিল যার কেন্দ্রে মাউন্ট শার্পের বিশাল ভর দাঁড়িয়ে আছে। উদ্ভিদের উপস্থিতি, যদিও দৃশ্যত শুকিয়ে গেছে, জীবনের অস্তিত্বকে নিন্দা করবে, একেবারে দূরবর্তী নয়। যাইহোক, বিজ্ঞানীরা পিছিয়ে আছেন, এবং এখানে একটি তত্ত্ব যা এই "ডেডউড" এর উপস্থিতি ব্যাখ্যা করবে। প্রকৃতপক্ষে, এগুলি শাখা নয় বরং "কলাম" সম্ভবত সিমেন্টের অনুরূপ পদার্থ দ্বারা সৃষ্ট যা একসময় পাথুরে স্তরে প্রাচীন ফাটলগুলি পূরণ করেছিল। যেহেতু নরম শিলাটি গ্রাস করা হয়েছিল, জল এবং তারপরে বাতাসের দ্বারা ক্ষয়প্রাপ্ত হয়েছিল, কম্প্যাক্ট উপাদানের অস্পষ্ট স্রোতগুলি দাঁড়িয়ে ছিল। বিশেষজ্ঞদের মতে, এটি এই সত্যের দ্বারা প্রমাণিত হবে যে পৃথিবীতে একই ধরণের গঠন রয়েছে যা, যেখানে তারা উৎপন্ন হয় তার উপর নির্ভর করে, ভিন্নভাবে বলা হয়।

camini_fate-250x103.jpg

"ফেয়ারি চিমনি", "আর্থ পিরামিড" বা "হুডু", অবিকল খুব নির্দিষ্ট পাথুরে ত্রাণ যা বিশ্বের বিভিন্ন অংশে এমনকি ইতালিতেও পাওয়া যায়।

piramidi-di-terra-del-renon-bolzano-vacanze-in-trentino-alto-adige-luoghi-piu-belli-2-250x187.jpg

hoodoo-250x167.jpg

আমি আপনাকে তিনটি প্রজাতির শিলা গঠনের চিত্র প্রস্তাব করছি এবং আমি আপনাকে তাদের মঙ্গলগ্রহের সাথে তুলনা করার জন্য আমন্ত্রণ জানাচ্ছি। আমার মতে কোন মিল নেই। সবচেয়ে আকর্ষণীয় হল প্রবালের সাথে (ছবি দেখুন) এবং সমুদ্রের তলদেশে, এর উপস্থিতি সামঞ্জস্যপূর্ণ হবে। এবং, আমি বলতে চাই, বিলিয়ন বছর আগের একটি প্রবাল উদ্ভিদ নয় কিন্তু আমাদের সময়ের অনেক কাছাকাছি, এত বেশি যে ঘন ঘন মঙ্গলগ্রহের ঝড় এবং মহাজাগতিক রশ্মি এটিকে ক্ষতিগ্রস্থ করার বা এমনকি ধ্বংস করার সময় পায়নি। মার্স হ্যান্ড লেন্স ইমেজার (MAHLI) দ্বারা আবিষ্কৃত অদ্ভুত এক-সেন্ট-আকারের ফুলের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য, কিউরিওসিটির রোবোটিক বাহুতে ইনস্টল করা একটি যন্ত্র যা মাইক্রোস্কোপিক চিত্র এবং পাথরের বিবরণ সংগ্রহ করতে ব্যবহৃত হয়। আবার একটি প্রবাল উদ্ভিদের সাদৃশ্য স্পষ্ট। "ফুল" কাছাকাছি দুটি ছোট discoidal শিলা পর্যবেক্ষণ করা হয়েছে; বিশেষজ্ঞদের মতে, জল উত্তরণ দ্বারা বিলিয়ন বছর আগে আকৃতি. এবার আমি আপনাকে এই দুটি নুড়ির বিষয়ে আমার মতামত বলছি না এবং আমি নীরব আছি, যাতে একজন "মঙ্গলবাসী চরমপন্থী" আবির্ভূত না হয়।

Rami-250x223.jpg

অতএব, "মঙ্গল গ্রহে জীবন" অধ্যায়টি নতুন পর্বগুলির সাথে পুনরায় খোলে যা আরও ক্লু সহ অনুসন্ধানের ইতিমধ্যেই বিশাল সংগ্রহকে সমৃদ্ধ করে। আমার মতে, বহির্জাগতিক জীবনের সন্দেহ দূর করার জন্য বিশেষজ্ঞদের প্রচেষ্টা প্রাপ্য। যাইহোক, তাদের নখের চিহ্নগুলি আয়নাতে দেখাতে শুরু করে ...

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 55981.35
ETH 2368.76
USDT 1.00
SBD 2.35