Remembering 2015

in #real7 years ago

২০১৫ সালের কোন এক সময় মালয়েশিয়ান এক বাংলাদশী মেয়ের ফেসবুক আইডি আমার কাছে আসল। আইডিটি ফিশিং দ্বারা হ্যাক হয়েছিল। ফিশিং সাইট কার তা আমি জানিনা। কিন্তু তাদের হ্যাক করা আইডি গুলো আমার কাছে চলে আসত। তারাও বুঝতে পারতো না অন্য কেউ আইডি গুলোতে লগিন করে কিনা?
,
আমার কাছে কোন আইডি আসার সাথে সাথে আমি আইডি গুলোর শুধুমাত্র পাসওয়ার্ড চেঞ্জ করে ফেলতাম। যেন রিয়েল মালিক ইমেইল বা মোবাইল দিয়ে আইডি রিকভার করে নিতে পারে।
,
আমি আইডি লগিন করার পরে বুঝলাম মেয়েটি নিজেও আইডিতে লগিন অবস্থায় আছে। তাই তাকে আমার অন্য আইডি দিয়ে মেসেজ দিয়ে বললাম
"আপনার আইডি এই মুহুর্তে আপনার নিয়ন্ত্রণে নাই।"
,
সে বিশ্বাস না করলে তার প্রোফাইল চেঞ্জ করে দিলাম। সে তো অবাক।
,
একটু ভাব নিয়ে বললাম আপনি এই মুহূর্তে মালয়েশিয়া ******** এই ঠিকানায় আছেন। সে যেন আকাশ থেকে পড়ল। ভাব আরেকটু বাড়িয়ে তাকে একটি পিকচার দিয়ে বললাম
"এটা আপনার বাসার ছবি আর এটা আপনার বাসার ম্যাপ কিনা?"
,
সে তো এইবার পুরাই স্পিকার হয়ে গেল। সে ভেবেছিল আমি তার রিলেটিভ কেউ হব এবং তার বাসার আশেপাশে আছি। সে বিশ্বাস করতে পারেনি যে আমি বাংলাদেশে আছি এবং তার রিলেটিভ কেউ নই।
,
যাহোক, পরে তার আইডি তাকে দিয়ে দিয়েছিলাম।


প্রশ্ন হলঃ এই কেরামতি কিভাবে দেখাইলাম?
বিঃ দ্রঃ শিশির কোন পীর্চাব নয়।
,
এই কেরামতি দেখানোর জন্য আমার দরকার হয়েছিল শুধুমাত্র সেই মেয়েটির আইপি এড্রেস।
তাহলে বুঝেনঃ আইপি কি মারাত্মক তাবিজ!
,

বাংলাদেশ ছাড়া পৃথিবীর প্রায় সকল দেশেই ইন্টারনেট কানেকশন দেয়া হয় Public IP / Real IP দিয়ে। মেয়েটির আইপিও পাবলিক ছিল তাই আমার জ্বিন(!) তাকে খুঁজে পেয়েছিল সহজেই।

বাংলাদেশে হাজারের মধ্যে (প্রায়) ৯৯৯ টির ও বেশি ইন্টারনেট কানেকশন দেয়া হয় প্রাইভেট আইপি দিয়ে। আর ০১ টির ও কম কানেকশন দেয়া হয় পাবলিক আইপি দিয়ে। বাংলাদেশে মোবাইলের ইন্টারনেট ইউজকারি একজন ও পাবলিক আইপি ব্যবহার করেনা। কারন পাবলিক আইপি দেয়ার ক্ষমতা মোবাইল কম্পানির নাই।
,
তাই বাংলাদেশে আইপি ট্যাক করে যেমনি অপরাধী ধরা কঠিন তেমনি কোন ফ্রিল্যান্সিং সাইটও আইপি দিয়ে কাউকে সাইজ করেনা।
তাহলেঃ সাইজ করে MAC এড্রেস বা পিজিক্যাল এড্রেস দিয়ে।
,
এখন প্রশ্ন জাগতে পারে?
আপনার / আপনার আমার আইপি এবং ম্যাক এড্রেস কোথায় আছে? লিংকে গিয়ে দেখে নিন আপনার / আমার কম্পিউটার বা মোবাইলে কোথায় আইপি এবং ম্যাক এড্রেস আছে।

অর্থাৎ আপনার আইপি এবং ম্যাক এড্রেস কিভাবে বের করবেন?
মোবাইল এবং কম্পিউটারে

Sort:  

i also know the trick thanks

nice good job

thanks for this post

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57495.90
ETH 2348.52
USDT 1.00
SBD 2.36