বাচিতে চাই

in #poems2 days ago

সাকিবুল হাসান

জন্ম হয়েই যেনও করেছি ভুল
আর কত গুনতে হবে মাশুল

জীবন এখন হয়ছে যুদ্ধ ক্ষেত্রে
প্রতিটি পদক্ষেপ করিতে হবে যুদ্ধ

পড়াশুনার পাঠ চুকিয়ে পেতে হবে চাকরি
এত চাকরি নহে এ যেনও এক নভ অক্লান্তি

আমায় পূরণ করতে হবে সকলের আশা
পূরণ করিবার জন্য ব্যয় করছি আমার জীবনের ভাষা

কিন্তু আমার ও তো রয়েছে কিছু চাওয়া
তাহা দেখিবার জন্য কেউ করবে না বাসনা

জীবনের এই এতো কিছুর ভিরে
আমার কিছু ইচ্ছে রয়েছে ওই এক কোণে পড়ে

আমায় করিতে হবে চাকরি
বইতে হবে অক্লান্তি

জীবন যেনও আজ শুধু এক অক্লান্তি
ওহে আমরা মানুষ
আমরা নই কোনো যান্ত্রিক গাড়ি

কবে হবে প্রিয়ার সঙ্গে দেখা আমার
কবে হবে আমার এই ইচ্ছে পূরণ

জীবনের রস তো আঠারোতেই শেষ
এর পর সংসার যেনও সর্প বিষ

লোকে বলে রসের বয়স দেও বিলিয়ে
আমি বলি কেনও?
তারা বলে নতুন সকাল আনতে

রস থাকিতে হবে না দেখা
রস ফুরোলেই পাবো সেই আশা

রসের মানুষ রসেই লাগে
রস ফুরলেই কী হবে তা দিয়ে

শুধু টানিতে হবে ঘানি
এইভাবেই আমার আজ বাঁচি

কারণ রসে থাকিতে মিলে না দেখা
রস না ফুরলে পাবো না সাত নরির শিখা

এই হলো লোক্য ভাষা
রস ফুরা বার আগে রেখো না আশা
এইভাবে আর যাবে না বাঁচা

রসের বয়স এখন আমার
পাবো না রস তাহার

এইটাই নাকি সংসারের ধারা
আমার বাবা দাদারা তো মানি তাহা
আমিই কোন রসের বয়সে রস পাবো না

জীবন মানেই চাকরি
বইতে হবে অক্লান্তি-!

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68147.96
ETH 3273.79
USDT 1.00
SBD 2.66