My poem

in #poem6 years ago

চির অকৃতজ্ঞ


আমি হারিয়েছি--
অনেক হারিয়েছি,অনেক কিছুই হারিয়েছি
শেষ কদিনে।
'ক্যান্টিনের নেবু কুচি চা',গেটে 'দারোয়ান' মামার ১৪৪ ধারা,সাথে
'শফিক' স্যারের সিগারেটের ধোঁয়া
আকাশে উড়ানো,সব!

জানতাম,শেষটায় এমনই হবে,আচমকা
এতো কিছু হারানোর ধকল সইতে
কিঞ্চিৎ বেশিই দইতে হবে।তবু,
হারাতে হবে,আরো অনেক কিছুই হারাতে হবে আমায়!

'আতিকা' মেমের চশমার ফ্রেমে
কত-শত বন্ধুর নির্বাক চাহনি যে
আটকা পড়ে আছে-- তা ঈশ্বরই
জানেন!

আজ মনে পড়ছে,অনেক কিছুই মনে পড়ছে আজ---
হয়তো আর কোনোদিনই 'নওরীনের'
চুলগুলা ছুঁয়ে বলা হবে না
'লাবিব' আর 'তোর'-- তোদের দ্বন্ধটা কী নিয়ে!

কলেজ 'বাস' এ সিটে বসার জন্য রেসলিং,
অফুরান হৈ-হুল্লোর,
'নাম-না-জানা অসম্ভব সুন্দর মেয়েটার'
দিকে বেশ কয়েকবার তাকানো--
এসবই যেন রোজকার রুটিন ছিল!
তোদের 'বিড়ির ধোঁয়া' আমার সইতো না বলে
সবসময় ব্যাগে করে পারফিউমটা নিয়েই ঘুরতাম!
বড্ড হাসি পায় ওসব ভাবলে!

'রাসেল', তোর মনে আছে-- তুই,আমি,নাজমুল কলেজের প্রথম
দিনেই ভূল করে পতিতা পল্লীতে ঢুকে
পড়েছিলাম!
'রাসেল',তোর সেই হলুদ গেঞ্জিটা কি এখনো
আছে?! আচ্ছা,ছাড় দোস্ত,ভূল হয়ে গেছে,
এবারের মতো মাফ করে দে প্লিজ।

'নাসির'কে আদর করে 'নিকনেম' দিয়েছিলাম 'বাটা'!__
কতো সুন্দরই না ছিল সেই স্মৃতি মোড়া
হাস্যোজ্জ্বল দিনগুলা!
আমার কিন্তু একদম মনে নাই ওসব,
তোরাও কিন্তু আমার মতো ভূলে যাস!

'ঝুমুর পড়া মেম'-- এর নামটা আমার
ঠিক মনে নাই।
চটি জুতো,পায়ে ঘুঙুর,সবুজ রঙের ফ্রগ
সবমিলিয়ে মেম কে একবার
'নাচনেওয়ালি' বলে ডেকেছিলামও
আমি!
কী রে 'নাজমুল',বল,ডাকি নাই?
'লিমন', তুই আর আমি যে মেমের পথ
আটকে ফোন নাম্বার চেয়েছিলাম,মনে আছে?
যা,আমারই ঠিক করে মনে নেই,তোর আবার কী করে মনে থাকবে ওসব তুচ্ছ
ঘটনা!

'জাবিন',তোমার সাথে ক্যাম্পাসে অনেক ঝগড়া করতাম,তাই না?
জানো 'জাবিন', "ঐদিন স্বপ্নের মধ্যেও তোমার সঙ্গে আমার কথা কাটাকাটি হইছে!
এমনকি আমি বল পর্যন্ত ছুঁড়ে মারছি তোমার কপালে!

কলেজ গ্রাউন্ডের সবই আমার মনে আছে,
সব। তবু আমি ভূলে যাই,অনেক কিছুই
ভূলে গেছি,যেমন ভূলে গেছি 'আলামিন' ভাই'র 'তমা' আপুকে চুমু খাওয়ার দৃশ্য!
না,ভাই,না,আমরা কিছুই দেখি নাই!
কী বলো 'রাকিব',বন্ধু, আমরা কি কিছু দেখছি?!
কী ভাবছেন,কলেজে আবার ওসবও হয়!
আরে ভাই,হয়,হয়,সরকারি কলেজে সবই হয়!শুধু সব কিছু ভূলে থাকাটা দুর্বিষহ হয়!

তবু আমি ভূলে গেছি,সবই ভূলে গেছি আমি,সব!
অনেক হারিয়েছি শেষ কদিনে, অনেক!

হে 'কাগমারী',
হে 'এম. এম. আলী কলেজ,
আমি চির কৃতঘ্ন তোমার তরে!
সব ভুলে গেছি আমি,সব!
পারলে ক্ষমা করো এ 'অকৃতজ্ঞকে'!

Sort:  

Nice content. Lot of hard work.

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.031
BTC 58976.49
ETH 2502.14
USDT 1.00
SBD 2.48