আমার মা {10% Beneficiaries @shy fox,5% @abb_school }

in #poem2 years ago (edited)

জানো পৃথিবী!!!
তোমার মাঝে সবচেয়ে দামি কে?
কার পায়ের পদতলে রয়েছে স্বর্গলাভ!
হাজারো কষ্ট ব্যথার সহ্য সীমা অতিক্রম করেছেন যে।
যার প্রাণেতে মুচকি হাসলেন রয়েছে
কবুল হজের লাভ।
তুমি কি জানো সবচেয়ে কোন কলম খানা দামি?
যে কলমে লেখা হয় আমার মায়ের গৌরব কাহিনী।
যাকে ছাড়া ঘরখানা লাগে শূন্য,প্রতিটা ব্যথার প্রতিত্তরে মুখেই থাকে লেগে।
জানো পৃথিবী সে কে?
উষ্টা খেয়ে গরিয়ে পড়লেও যে মধুর ( মা!) শব্দটি থাকে লেগে।
"মা" বলতে অনেক ছোট গভীরতা বড়ই কঠিন।
যার কারণে মা ডাকতে প্রয়োজন পড়ে না কোন রুটিন।
অসুস্থ হয়ে শরীরখানা যখন কাঁপতে থাকে ধুকে।
তখন মায়ের কোলে সমস্ত সুখ পাই যে আমি খুঁজি ।
"মা" এর সম্মানের কাছাকাছি নেই কখনো কেউ।
যে স্বপ্ন দেখে স্বপ্নের মাঝেই ভাবে আমাকে নিয়ে।
পৃথিবী তুমি কি জানো সে কে!!!
অনাহারে থেকেও যে মুচকি হাসতে পারে,
চুপি চুপি কান্না করতে পারো,
আচল খানা সবসময় যার কান্না লুকানোর ঢাল।
সে তো আমার "মা"
যাকে দুঃখ পেলে মনে করতে পারি।
সময়ে-অসময়ে মুখে আসে যার নাম,
হেরে গিয়ে ব্যথায় যখন লুকিয়ে রাখি মুখ!
কান্নার পরেও যে চোখে ভাসলে মনে আসে সুখ।
পৃথিবী তুমি কি জানো সেই শুধু আমার মা।
যে অসুস্থ থাকলে, ঘরে দিন আসে দিন যায় সূর্য উঠে না!
পৃথিবী তুমি কি জানো সে আমার অভাগী দুঃখী "মা"!

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.031
BTC 61882.63
ETH 2581.51
USDT 1.00
SBD 2.56