'মা দিবসে' আমার ছোট্ট একটু শ্রদ্ধাঞ্জলি

in #poem5 months ago

IMG_20240513_193427.jpg

অনেক আগে স্টিমেটে যখন পোস্ট লিখতাম (এই একাউন্টে নয়, অন্য একটা একাউন্টে) তখন একটা ইংলিশ পোয়েম লিখেছিলাম যার বিষয়বস্তু ছিল একটা বটগাছকে কেন্দ্র করে মাতৃহারা এক বালকের অনুভূতিগুলো । বিশাল বড় একটা পুরোনো বটগাছের সান্নিধ্যে এক মাতৃহারা বালক তার হারানো মায়ের স্নেহ স্পর্শলাভ করে হৃদয়ে গভীর প্রশান্তি অনুভব করতো - এই ছিল আমার কবিতার মূল প্রতিপাদ্য বিষয় ।

আসলে 'মা' কথাটি অতি ছোট্ট হলেও আমাদের জীবনে তার গুরুত্ব আর প্রভাব অসীম । মায়ের মতো আপনজন এই দুনিয়াতে আর একজনও নেই । সন্তানের প্রতি মায়ের ভালোবাসার মতো নিঃস্বার্থ ভালোবাসাও হাজার খুঁজলে পাওয়া যাবে না । একটি বটগাছ যেমন শাখা-প্রশাখা বিস্তার করে আমাদেরকে প্রখর সূর্যালোক থেকে রক্ষা করে সুশীতল ছায়া প্রদান করে, ঝড় ঝাপ্টা থেকে রক্ষা করে, তার তলায় আমাদের আশ্রয় প্রদান করে আমাদের সবার জীবনে মা-ও ঠিক তাই করে । আমাদের জীবনে আমাদের মা-ই হলো ঠিক এমনই এক সুবিশাল বটগাছ যার ছায়ায় আমরা পরম নিশ্চিন্তে আশ্রয়লাভ করে আছি ।

মায়ের ঋণ এ জনমে শোধবার নয় ।

নিচে আমার সেই কবিতাটি -

Under the banyan tree
An old banyan tree beside my
sweet home, everyday I see.
I take rest in peace
under its cold shadow.
sometimes I only sit silently
but, do not feel lonely.
when I touch I feel its affection
I weep for a while remembering my mother’s face.
when I was a child thinking and thinking
about my mom; I lost her forever.
a cold breeze blows around me
under the banyan tree.

ভালো থাকুক পৃথিবীর সকল মায়েরা, আর আমরা তাঁদের অভাগা সন্তানেরা যাঁরা আমাদের মায়েদের জন্য কিছুই করতে পারলাম না ।

মান্না দে'র কণ্ঠে -
"তোমার রক্তকণায় ঠাঁই দিলে মা
ধন্য হলাম আমি,
চোখ মেলতেই তোমার দু'চোখ
দেখতে পেলাম আমি,
ধন্য হলাম আমি।
আমার জন্য সইলে তুমি অশেষ ব্যথা ,
বুঝিয়ে দিলে মা হওয়া নয় মুখের কথা।"

------- ধন্যবাদ -------

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 61952.36
ETH 2417.96
USDT 1.00
SBD 2.64