"বাংলাদেশ জাতীয় জাদুঘর" ভ্রমণ - পর্ব ০২

in #photographylast year

গতপর্বে আমি বাংলাদেশ ন্যাশনাল মিউজিয়ামের আর্ট গ্যালারির অনেকগুলি আর্ট এর ফোটোগ্রাফি শেয়ার করেছিলাম । আজকেও আবার এসেছি আরো এক গুচ্ছ আর্ট ফোটোগ্রাফি পর্ব নিয়ে । আমার জীবনে দুটি জিনিস আমার কাছে অসম্ভব প্রিয় - এক বই আর দুই আর্ট । বিখ্যাত আর্টিস্টদের করা আর্ট দেখতে আমার এতো ভালো লাগে যে বলার নয় ।

এ জন্য এই আর্ট গ্যালারিটা আমি এত সময় ধরে ঘুরে ঘুরে দেখেছিলাম । আর মিউজিয়ামের আর্ট গ্যালারির প্রত্যেকটা আর্টের ফটো তুলে এনেছিলাম । অবসর টাইমে মোবাইলে তোলা এসব ফটো দেখেই আমার সময়টা খুব ভালো অতিবাহিত করি । এক এক জনের আর্ট এক এক রকম । কেউ কালো পেন দিয়ে ছবি এঁকেছেন, কেউ রং তুলি, কেউ জল রঙে আবার কেউ বা তেল রঙে ছবি এঁকেছেন ।

কেউ পোর্ট্রেট, কেউ ল্যান্ডস্কেপ, কেউ ফাইন আর্টস আবার কেউ বা অ্যাবস্ট্রাক্ট আর্ট -এ সিদ্ধহস্ত । কারো বিষয়বস্তু প্রকৃতি, কারো মানুষের জীবন আবার কারো বা সমাজের নানা অসংগতি আর্টের বিষয়বস্তু । সব মিলিয়ে আর্ট গ্যালারির এই বৈচিত্রতা আমাকে মুগ্ধ করেছিল ভীষণ ভাবে । তো চলুন দেখে নেওয়া যাক আমাদের আজকের আর্টের ফোটোগ্রাফগুলো ।

"প্রকৃতি ও পরিবেশ" উপরের আর্টগুলির বিষয়বস্তু । জলরং, তেলরং, ব্ল্যাক পেন এগুলিই হলো প্রধান উপকরণ উপরের ছবিগুলোর ।

তারিখ : ০৪ জানুয়ারি ২০২৩

সময় : বিকেল ৩ টা ৪৫ মিনিট

স্থান : ঢাকা, বাংলাদেশ

প্রথম আর্টটি ভুষোকালি দিয়ে আঁকা, দ্বিতীয়টি কাঠের ব্লকের ওপর খোদাই করা, তৃতীয়টি গ্লাসের উপরে করা আর্ট এবং চতুর্থটি একটি জল রঙে আঁকা বিমূর্ত শিল্প ।

তারিখ : ০৪ জানুয়ারি ২০২৩

সময় : বিকেল ৩ টা ৫০ মিনিট

স্থান : ঢাকা, বাংলাদেশ

উপরের প্রত্যেকটা ছবি-ই বিমূর্ত শিল্প বা অ্যাবস্ট্রাক্ট আর্ট । এদের মধ্যে প্রথম আর দ্বিতীয় আর্টটি আমার কাছে খুবই ভালো লেগেছে ।

তারিখ : ০৪ জানুয়ারি ২০২৩

সময় : বিকেল ৩ টা ৫০ মিনিট

স্থান : ঢাকা, বাংলাদেশ

প্রথম ছবিটি অসম্ভব সুন্দর হয়েছে । গ্রাম বাংলার চিরায়ত রূপটি যেন জীবন্ত হয়ে ধরা পড়েছে এক টুকরো কাগজে রং তুলির মাধ্যমে । আর শেষ আর্টটির বিষয়বস্তু হলো "ইলশে গুঁড়ি" । ব্লু পেন ও তুলি দিয়ে আঁকা হয়েছে এটি ।

তারিখ : ০৪ জানুয়ারি ২০২৩

সময় : বিকেল ৩ টা ৫০ মিনিট

স্থান : ঢাকা, বাংলাদেশ

প্রথম আর্টটির বিষয়বস্তু হলো "অভিসার" । প্রেমিক-প্রেমিকার গোপন অভিসার আর কী । বাকি দুটি আর্ট হলো বিমূর্ত ।

তারিখ : ০৪ জানুয়ারি ২০২৩

সময় : বিকেল ৩ টা ৫০ মিনিট

স্থান : ঢাকা, বাংলাদেশ

ক্যামেরা পরিচিতি : OnePlus

ক্যামেরা মডেল : EB2101

ফোকাল লেংথ : ৫ মিমিঃ

✡ ধন্যবাদ ✡
JvFFVmatwWHRfvmtcY4wA2km4qzuNmGYa8SDgaPWyTRfUSpPFnvXvv7QZiP9ip32drWaZUcTQzpejFU5sidUi8ikxzxee8UXMeVZ9PHrk87u9wBUpaZEfz4vNqDwsmkNh9GeL5jpLE.jpg

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.032
BTC 61662.20
ETH 3059.04
USDT 1.00
SBD 3.84