"বাংলাদেশ জাতীয় জাদুঘর" ভ্রমণ

in #photography2 years ago

bondhu-1.jpg
বাংলাদেশ জাতীয় জাদুঘরের সিঁড়ি বেয়ে উঠতে গিয়ে এক ধরনের প্রত্যাশা ও উত্তেজনা অনুভব করলাম। আমি কয়েক সপ্তাহ ধরে এই সফরের অপেক্ষায় ছিলাম, এবং আমি এই বিখ্যাত প্রতিষ্ঠানের অফার করা অনেক প্রদর্শনীর অন্বেষণ করার জন্য অপেক্ষা করতে পারিনি।

ভিতরে, মৃদু সঙ্গীতের শব্দ এবং ধূপের মিষ্টি ঘ্রাণে আমাকে স্বাগত জানানো হয়েছিল। দেওয়ালগুলি প্রাচীন শিল্পকর্ম দিয়ে সারিবদ্ধ ছিল, প্রতিটি শেষের চেয়ে আরও আকর্ষণীয়। একটি কাঠের বুদ্ধ মূর্তির জটিল খোদাই, একটি ঐতিহ্যবাহী শাড়িতে সূক্ষ্ম সূচিকর্ম এবং একটি পুরানো কোরআনের জটিল ক্যালিগ্রাফির প্রশংসা করতে থামে আমি হলগুলির মধ্য দিয়ে আমার পথ তৈরি করলাম।

আমি যখন আমার সফর চালিয়ে যাচ্ছিলাম, আমি বাংলাদেশের সমৃদ্ধ ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে জানলাম। দেশের স্বাধীনতার সংগ্রাম এবং নিপীড়নের মুখে দেশের জনগণের সাহসিকতার গল্প শুনে আমি বিশেষভাবে মুগ্ধ হয়েছিলাম। জাতির জনক শেখ মুজিবুর রহমানের মতো বিখ্যাত ব্যক্তিত্বের ছবি দেখেছি এবং দেশের উন্নয়নে তাঁর অগ্রণী ভূমিকার কথা শুনেছি।
বাংলাদেশের ঐতিহ্যবাহী হস্তশিল্পের প্রদর্শনী ছিল আমার জন্য সবচেয়ে স্মরণীয় প্রদর্শনী। যারা সুন্দর মৃৎপাত্র, ঝুড়ি এবং বস্ত্র তৈরি করেছিলেন তাদের দক্ষতা এবং শিল্পকর্ম দেখে আমি বিস্মিত হয়েছিলাম। এমনকি একটি বন্ধুত্বপূর্ণ যাদুঘরের গাইডের সাহায্যে আমি পুরানো তাঁতে বুনতে আমার হাত চেষ্টা করতে পেরেছি।

আমার সফরের সমাপ্তি ঘটলে, আমি এই আকর্ষণীয় দেশ এবং এর জনগণ সম্পর্কে অনেক কিছু জানার সুযোগের জন্য কৃতজ্ঞ বোধ করি। বাংলাদেশ জাতীয় জাদুঘর সত্যিই আমার প্রত্যাশা অতিক্রম করেছে, এবং আমি অনুপ্রাণিত এবং অভিজ্ঞতা দ্বারা সমৃদ্ধ অনুভব করেছি।

ঢাকার বিকেলের উজ্জ্বল সূর্যালোকে ফিরে আসার সময়, জাদুঘরটি যে অলৌকিক আশ্চর্যের প্রস্তাব দিয়েছিল তার প্রতিফলন ঘটাতে পারলাম না। আমি জানতাম যে আমি এই সফরের স্মৃতি আগামী বহু বছর ধরে লালন করব, এবং বাংলাদেশের প্রাণবন্ত সংস্কৃতি ও ইতিহাসে নিজেকে নিমজ্জিত করার সুযোগের জন্য আমি কৃতজ্ঞ বোধ করেছি।

আমি যাদুঘরের চূড়ান্ত গ্যালারির মধ্য দিয়ে হেঁটে যাওয়ার সময় দেয়ালে টাঙানো একটি অত্যাশ্চর্য পেইন্টিং দেখে মুগ্ধ হয়েছিলাম। এটি ছিল বাংলাদেশের গ্রামীণ জীবনের একটি দৃশ্য, যেখানে প্রাণবন্ত রং এবং জটিল বিবরণ ছিল যা দৃশ্যটিকে প্রাণবন্ত করে তুলেছিল। আমি পেইন্টিংয়ে এতটাই মগ্ন ছিলাম যে আমি জাদুঘরের গাইডকে খুব কমই লক্ষ্য করি যে আমাকে অনুসরণ করেছিল।

"সুন্দর, তাই না?" সে আমাকে দেখে হাসতে হাসতে বলল।

আমি মাথা নাড়লাম, এখনও পেইন্টিংয়ের বিশদ বিবরণ গ্রহণ করছি। "এটা অবিশ্বাস্য। আমার মনে হচ্ছে আমি সত্যিই সেখানে আছি।"

গাইড হেসে উঠল। "এটাই তো শিল্পের জাদু, তাই না? এটার ক্ষমতা আছে আমাদের নতুন জায়গায় নিয়ে যাওয়ার এবং পৃথিবীকে অন্যভাবে দেখতে সাহায্য করার।"

আমরা যখন প্রস্থানের দিকে যাচ্ছিলাম, আমি বুঝতে পারলাম যে গাইডটি সঠিক ছিল। বাংলাদেশ জাতীয় জাদুঘরে আমার পরিদর্শনটি ছিল আবিষ্কারের একটি যাত্রা, একটি সংস্কৃতি এবং একটি ইতিহাস অন্বেষণ করার একটি সুযোগ যা আমি আগে শুধু দেখেছি। আমি শেখার এবং বেড়ে ওঠার সুযোগের জন্য কৃতজ্ঞ বোধ করেছি এবং আমি জানতাম যে আমার সফরের স্মৃতি আমার সাথে দীর্ঘ সময়ের জন্য থাকবে।

যখন আমি বাইরে পা রাখলাম, সূর্য ঢাকায় অস্ত যাচ্ছে, শহরের উপর একটি উষ্ণ আভা ছড়িয়েছে। আমি একটি গভীর শ্বাস নিলাম, উদ্দীপিত এবং অনুপ্রাণিত বোধ করছি। আমি জানতাম যে বাংলাদেশ জাতীয় জাদুঘরে আমার ভ্রমণ এই প্রাণবন্ত দেশটির সমস্ত কিছুর উপরিভাগকে কেবল স্ক্র্যাচ করেছিল, তবে এটি আমাকে এর সংস্কৃতির সমৃদ্ধি এবং বৈচিত্র্যের জন্য একটি নতুন উপলব্ধি দিয়েছে। এবং এটি এমন একটি উপহার যা আমি সর্বদা মূল্যবান হব।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60704.11
ETH 2452.38
USDT 1.00
SBD 2.62