আমার ব্যবসা প্রতিষ্ঠান।

in #newcomerlast month

আসসালামু আলাইকুম।
প্রিয় বন্ধুগণ, কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও অনেক ভালো আছি। আজকে আরো একটি নতুন ব্লগ নিয়ে আপনাদের সামনে হাজির হয়ে গেলাম। আশা করি সবাই শেষ পর্যন্ত আমার পাশে থাকবেন।

IMG_3743.jpeg

আমার ব্যবসা প্রতিষ্ঠান থেকে এক গাড়ি মাল লোড হচ্ছে। এই গাড়ি লোড আমি গতকাল করেছি অর্থাৎ ১৬ জুলাই। এই গাড়িতে দুই ধরনের মাল লোড হচ্ছে। অর্ধেক টিন আর বাকি অর্ধেক বাটা জুতা। এই সমস্ত মালগুলো আমি স্থানীয় ভাংড়ির দোকানদারদের থেকে সংগ্রহ করি।

IMG_3728.jpeg

IMG_3727.jpeg

IMG_3730.jpeg

এই গাড়িটা লোড করতে মোট ছয় জন লেবার এসেছে। তাদের সাথে আমার গাড়ির কন্টাক করা। তাদেরকে পারিশ্রমিক হিসেবে ৬০০০ টাকা দেওয়া হবে এবং সেই সাথে সকালে এবং দুপুরের খাবার আমাকে দিতে হবে। এই লেবারগুলো খুব সকালে এসে কাজে লেগে গিয়েছে। তারা অনেক পরিশ্রম করে। সকাল থেকে রাত পর্যন্ত হাড়ভাঙ্গা পরিশ্রম করে শ্রমজীবী মানুষগুলো এই গাড়িটা সম্পূর্ণ লোড করে দিবে। তাদের প্রত্যেকের জনপ্রতি আজকে এক হাজার টাকা করে হাজিরা পড়বে। এছাড়াও তারা আরো কিছু বকশিশের টাকা পাবে।

IMG_3738.jpeg

IMG_3741.jpeg

এই ট্রাকে ডালা পর্যন্ত পুরাতন চাপাটিন দেওয়া হয়েছে। বাকি অর্ধেক মাল এই টিনের উপরে বস্তা করে লোড দেয়া হয়েছে। বস্তায় করে যে মালগুলো লোড করা হচ্ছে এগুলোকে বাটা জুতা বলা হয়। এই মালগুলোর চাহিদা অনেক বেশি। এই বাটা জুতাগুলো আমার গোডাউনে সব বাছাই করা ছিল। লেবাররা সবাই মিলে এই বাটা জুতাগুলো বস্তা ভর্তি করেছে। এই মালগুলো বস্তা লোড করার পর ছোট স্কেলে তুলে ওজন দিয়ে মার্কার কলম দিয়ে সেই ওজন বস্তার গায়ে লিখে দেওয়া হয়েছে। বস্তার গায়ে এভাবে লিখে দেওয়ার ফলে মালগুলো যেখানে আনলোড করা হবে তাদের জন্য অনেক সুবিধা হবে।

IMG_3739.jpeg

IMG_3729.jpeg

IMG_3731.jpeg

আমার এই গাড়িটা সম্পূর্ণভাবে লোড শেষ করতে রাত একটা বেজে গিয়েছিল। আমি এবং এই লেবাররা সবাই গাড়িটা সম্পূর্ণ লোড করে রাত একটার পর বাসায় গিয়েছিলাম। এ সকল শ্রমজীবী মানুষের অক্লান্ত পরিশ্রমের বিনিময়ে আমরা এই সমস্ত ব্যবসা-বাণিজ্য ভালোভাবে চালিয়ে যেতে পারছি। তাই আমাদের প্রত্যেকের উচিত সকল শ্রমজীবী, মেহনতি মানুষদেরকে যথাযথ সম্মান করা। এই সমস্ত লেবাররা কি পরিমান কষ্ট করে টাকা উপার্জন করে সেটা নিজের চোখে না দেখলে বিশ্বাস করা যাবে না।

IMG_3735.jpeg

এই গাড়িতে মোট ১৬ হাজার কেজি মাল যাচ্ছে। চাপাটিন যাচ্ছে ৮০০০ কেজি এবং বাটা জুতা যাচ্ছে ৮০০০ কেজি। আজকের মিল রেট অনুযায়ী প্রতি কেজি টিনের দাম ৪৫ টাকা ৫০ পয়সা করে এবং প্রতি কেজি বাটা জুতার দাম ৬৭ টাকা।

IMG_3736.jpeg

আমার এই গাড়িটা রাত একটা সময় সম্পন্ন লোড শেষ হয়েছে। অনেক রাত হয়ে যাওয়ার ফলে আজকে রাত্রে এই গাড়ি ঢাকার উদ্দেশ্যে রওনা করবে না। এই গাড়িটা আজকে অর্থাৎ ১৭ জুলাই ঢাকার উদ্দেশ্য ছেড়ে যাবে। এই গাড়িতে ড্রাইভার হিসেবে থাকছেন ড্রাইভার মোঃ পলাশ। তিনি একজন অভিজ্ঞ ড্রাইভার।

প্রিয় বন্ধুগণ, আজকে এ পর্যন্তই। আবার দেখা হবে নতুন কোন ব্লগ নিয়ে। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন, আল্লাহ হাফেজ।

Sort:  

This post has been upvoted by @italygame witness curation trail


If you like our work and want to support us, please consider to approve our witness




CLICK HERE 👇

Come and visit Italy Community



Hi @najmulislam10,
my name is @ilnegro and I voted your post using steem-fanbase.com.

Come and visit Italy Community

Nazmul Islam ভাই আপনার ব্লগটি অনেক সুন্দর হয়েছে মাশাল্লাহ। আপনার পুরা ব্লকটি আমি বসে পড়লাম আপনি আসলেই অনেক সুন্দর একটা পোস্ট শেয়ার করেছেন। আপনার কাজটি দেখে মানুষ পরিশ্রম করা উৎসাহ পাবে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.17
JST 0.032
BTC 63455.85
ETH 2722.31
USDT 1.00
SBD 2.58