আমার ব্যবসা প্রতিষ্ঠান।

in #newcomer6 days ago

আসসালামু আলাইকুম।
প্রিয় বন্ধুগণ, কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও অনেক ভালো আছি। আজকে আরও একটি নতুন ব্লগ নিয়ে আপনাদের সামনে হাজির হয়ে গেলাম। আশা করি সবাই শেষ পর্যন্ত আমার পাশে থাকবেন।

IMG_2991.jpeg

IMG_2990.jpeg

আজকে আমার ব্যবসা প্রতিষ্ঠান থেকে এক গাড়ি মাল লোড হচ্ছে। আজকে যে মালগুলো লোড হচ্ছে সেটি হচ্ছে ঢালাই। এই মালগুলো আমি স্থানীয় ভাঙ্গরির দোকান থেকে সংগ্রহ করি। স্থানীয় ভাংড়ির দোকানদাররা এই মালগুলো আমার কারখানায় পাঠিয়ে দেয়। আমি এই মালগুলো প্রসেসিং করে বিভিন্ন বড় বড় ঢালাই কারখানায় পাঠাই। এ সকল পুরাতন ঢালাই গুলো দিয়ে বিভিন্ন ধরনের নতুন মাল তৈরি করে বাজারজাত করা হয়। আজকে আমার এই মালগুলো যাবে বাংলাদেশের বিখ্যাত জেলা বগুড়ায়।

IMG_3144.jpeg

IMG_3146.jpeg

ঢালাইয়ের জন্য বাংলাদেশের বগুড়া জেলার একটি নাম ডাক রয়েছে। সেখানে অনেক কারখানা রয়েছে। তারা বাংলাদেশের বিভিন্ন জায়গা হতে আমাদের মত ব্যবসায়িকদের কাছ থেকে এই ধরনের পুরাতন ঢালাই সংগ্রহ করে এর সাথে জাহাজ কাটা ঢালাই ও বিভিন্ন মেডিসিন সংযোগ করে গলিয়ে বিভিন্ন ধরনের নতুন মাল তৈরি করে। বাংলাদেশের মানুষের চাহিদা অনুযায়ী প্রায় ৭০% নতুন মাল উৎপাদিত হয় বগুড়া জেলা থেকে। নতুন টিউবওয়েল, পানির পাম্প, ভ্যানের হপ্ছ, ইজি বাইকের ব্রেক ড্রাম, ইট ভাটার চুলা, এছাড়াও গাড়ির বিভিন্ন যন্ত্রাংশ তৈরি করে বাংলাদেশের বিভিন্ন জায়গায় বাজারজাত করা হয়। এজন্য ঢালাই এর সুবাদে বগুড়া জেলা প্রসিদ্ধ।

IMG_3139.jpeg

IMG_3143.jpeg

আজকে আমার এই গাড়িটি মোট পাঁচটি দোকান থেকে লোড করা হচ্ছে। এই গাড়িটি সম্পূর্ণ লোড করার জন্য মোট ছয় জন লেবার আছে। তাদের সাথে আমার গাড়ি কন্ট্রাক। এই গাড়িটা সম্পূর্ণ লোড করে দিবে তাদেরকে পারিশ্রমিক হিসেবে ৬০০০ টাকা দেওয়া হবে। এই লেবাররা কন্টাকের বিনিময়ে আমার এই কাজগুলো করে থাকে। এই ধরনের কাজগুলোতে প্রচুর পরিশ্রম করতে হয়। এই শ্রমজীবী মানুষগুলো খুবই কষ্ট এবং পরিশ্রম করে এই কাজগুলো করে। তাই আমাদের সকলের উচিত এই শ্রমজীবী মানুষদেরকে যথাযথ সম্মান করা।

IMG_3141.jpeg

IMG_3138.jpeg

IMG_3142.jpeg

আজকের এই গাড়িতে প্রায় ১৬ হাজার কেজি মাল যাচ্ছে। আজকের মিল রেট অনুযায়ী প্রতি কেজি মালের দাম ৬৩ টাকা ৫০ পয়সা করে। এই গাড়ির মালের দাম প্রায় ১০ লক্ষ টাকার উপরে।
আজকে যে গাড়িটি লোড হচ্ছে এই গাড়ির নাম্বার হচ্ছে ঢাকা মেট্রো ট ১৬-৮৬৮৯। এই গাড়িটি সম্পূর্ণ লোড হয়ে গেলে বগুড়ার উদ্দেশ্যে রওনা দিবে।এই গাড়িটি চালিয়ে নিয়ে যাওয়ার জন্য যে ড্রাইভার আছে তার নাম মোঃ পলাশ। তিনি অভিজ্ঞ একজন ড্রাইভার।

IMG_2988.jpeg

প্রিয় বন্ধুগণ, আজকে এ পর্যন্তই। আবার দেখা হবে নতুন কোন ব্লগ নিয়ে। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন, আল্লাহ হাফেজ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 63964.61
ETH 3433.73
USDT 1.00
SBD 2.55