আমার মা

in #mymothermotherlast month (edited)

pexels-nandhukumar-1586257.jpg

আমরা সকলেই জানি মা হচ্ছে আল্লাহ বা ভগবানের এক অশেষ করুণার ফলস্বরূপ পৃথিবীতে বা এ দুনিয়ায় সমপরিমাণ বা সমতুল্য আর কিছু নেই।

তাহলে আমাদের এখন প্রশ্ন হল মা কি? বা মায়ের অর্থ কি?

জানি মা সম্পর্কে বর্ণনা করার আমার জ্ঞান এখনো পরিপূর্ণ হয়নি কিন্তু যেহেতু আমিও একটি মায়ের সন্তান আমি বর্ণনা করার সামান্য মত চেষ্টা করতে পারি।
আমার মা গত পাঁচ মাস হলো পৃথিবী ছেড়ে আমি চিরদিনে যেন বিদায় নিয়েছে এখন অনুভব করতে পারি যে মা কি বা মা শব্দের অর্থ কি।

এই পাঁচ মাসে এইটুকু অনুভূতি হয়েছে যে মা শব্দের অর্থ অতুলনীয় ভালোবাসা যা সেই মা ছাড়া আর কেউ ভালোবাসতে পারে না।

মাকে হারিয়ে এইটুকু বুঝতে পেরেছি যে , মা মানে স্নেহ আদর মাখা সকল আবদার মেটানোর স্পৃহা। মা হারানোর পর এইটুকু আবেগ স্পর্শ স্পর্শ পেরেছি যে , সবাই স্বার্থ নিয়ে ভালবাসলেও মা কখনো স্বার্থ নিয়ে ভালোবাসিনি। সবার মধ্য চাহিদা থাকলেও মায়ের মধ্যে চাহিদার আশা থাকলেও কখনো সন্তান ও তার ফ্যামিলির জন্য সেটা কখনো প্রকাশ হয়নি বা তিনি কখনো করেননি। শুধুমাত্র আমার মায়ের কথা বলব এমনটা না পৃথিবীতে সকল মা এই একই রূপ। তাই এখন বুকে হাজার কষ্ট থাকলে মা বলে কখনো মুখ ফুটে ডাকতে পারিনা। যা বুকের মধ্যে অদম্য কষ্ট সৃষ্টি করে। আমার মা পৃথিবী ছেড়ে চলে যাওয়াতে আমার মনে হয় পৃথিবীতে আমি সম্পূর্ণ একা আমার আর কেহ নেই।

বুকের এই অদম্য কষ্ট কখনো কাউকে বোঝানো সম্ভব না। শুধুমাত্র সেই বুঝবে যে কোনদিন মাকে হারিয়েছে। যার মাকে হারানোর কষ্ট এখনো বুকে ধাবিত আছে সেই জানে মা হারানোর কষ্ট কি। মা সর্বদা তার সন্তানকে লালন পালন করতে হাজারো কষ্টের শিকার হয়। কিন্তু কখনো তিনি কাউকে স্বীকার করেননি। প্রসব বেদনা থেকে শুরু করে সকল কষ্ট তিনি হাসিমুখে সহ্য করে যাহা সহ্য করতে তার জীবনও চলে যেতে পারতো। কিন্তু তাও তিনি সবার মুখে হাসি ফুটিয়ে তার সন্তানকে গড়ে তোলে আদর্শ পথে।

pexels-pixabay-51953.jpg

মা সর্বদা চেষ্টা করে যে যতই কষ্ট হোক না কেন তার সন্তানের প্রতি যেন কোন অন্যায় অবিচার এবং কোন ঝড় না আসে। যা এখন বুঝতে পারছি এবং অনুভব করতে পারছি। পৃথিবীতে সব কিছুই আগের মতো পড়ে আছে কিন্তু এখন আমার পাশে আমার মা নেই। আর কোনদিন তাকে পাবো না। সে অচিনপুরে হারিয়ে গেছে। বেঁচে থাকতে মাকে কত কষ্ট কত লাঞ্ছনা সহ্য করতে হয়েছে। কিন্তু এখন অনুভব করতে পারছি তাকে ছাড়া আমাদের ফ্যামিলি আমাদের পুরো পরিবারটাই অসন্তুষ্ট। বাবা ও পরিপূর্ণ না । তাই সবাইকে একটাই রিকুয়েস্ট করবো।

যাদের মা এখনো পৃথিবীতে আছে তাদের অবশ্যই মাকে ভালোবাসা দরকার স্নেহ করা দরকার তাকে কেয়ার করা দরকার সকল কিছুতে তাকে গুরুত্ব দেওয়া দরকার তাহলে মা সন্তুষ্টি লাভ করতে পারে।

এটা শুধুমাত্র আমার মনের আবেগ দিয়ে কথাগুলো লেখা শুধু আবেগ নয় মা হারানোর কষ্ট দিয়ে লেখা। যদি ভালো লাগে অবশ্যই সাপোর্ট করবেন ধন্যবাদ।

                                                                          ধন্যবাদ
Sort:  

image.png
CONGRATULATIONS!!
This post has been upvoted - Steem's Angels with @steemcurator09/ Curated by: @weisser-rabe

I am very sorry for your loss.

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.030
BTC 58889.18
ETH 2514.47
USDT 1.00
SBD 2.47