আমি লিখতে চাই!

in #love6 years ago (edited)

আমি জানি না আপনি টেকনিশিয়াল বিষয় জানতে চাইছেন না কি আপনার লেখার ক্ষমতা কিভাবে বাড়ানো যায় সেটা জানতে চাইছেন। দুটোই উত্তর দিতে চাই, যদি আপনি লেখার ক্ষমতা বাড়ানোর কথা বলেন তাহলে আমি বলব, ভাল লেখক হতে হলে আগে আপনাকে ভাল পাঠক হতে হবে। কিছু ভাল ব্লগ বেছে নিয়ে নিয়মিত সেগুলো পড়ুন। আমি নিশ্চিত ৫টি ভাল পোস্ট পড়লে আপনি একটি ভাল পোস্ট লেখার উপাদান পাবেন। এক্ষেত্রে অবশ্যই ঠিক করে নিতে হবে আপনি কোন বিষয়ে ব্লগ লিখতে চান। আপনি যে বিষয়ে আগ্রহী সেই বিষয় নিয়ে লেখালেখি করাটাই সবচেয়ে উত্তম। আমাদের দেশে "সামহোয়ারইন ব্লগ" , "প্রথম-আলো ব্লগ" সহ আরো অনেক জনপ্রিয় ব্লগ রয়েছে। এসব ব্লগগুলো নিয়মিত যত্নসহকারে পড়লে আমি কিছুদিনের মধ্যেই ভাল ব্লগার হতে পারবেন। আর যদি আপনি চান নিজেই একটি ব্লগ তৈরি করে সেখানে লেখালেখি করবেন, সেটাও করতে পারেন, ওয়ার্ডপ্রেস ডট কম বা গুগলের ব্লগস্পট থেকে ফ্রি ডোমেইনে একটা ব্লগ খুলে লেখালেখি শুরু করে দিন, আপনার লেখার মান ভাল হলে খুব দ্রুত আপনার ব্লগ জনপ্রিয় হয়ে উঠবে। তবে আবারো বলছি আপনি যদি ব্লগার হিসাবে নিজেকে প্রতিষ্ঠা করতে চান তাহলে আগে ভাল পড়ুয়া হোন, ভাল ব্লগগুলো নিয়মিত পড়ুন। ভাল ব্লগ পড়তে পড়তে দেখবেন আপনি নিজেই উৎসাহী হচ্ছেন লেখার জন্য।

সৌমিত্র বিশ্বাস

writing-1149962_1280.jpgstock-photo-female-hands-with-pen-writing-on-notebook-on-grass-outside-296194676.jpg

Sort:  

আমি ব্লগে লেখালেখি করতে চাই কিভাবে শুরু করব? কীভাবে একজন ব্লগার হওয়া যায়?

লেখালেখি করার খুব ইচ্ছে আমার ,কিন্তু এক লেখকের বাণীর মত 'এক পৃথিবী লিখব বলে একটি খাতাও শেষ করিনি' এমন হয়ে গেছি প্রায়, লেখক হতে আগে আমাকে ভাল পাঠক হতে হবে।

শব্দ শিখতে হবে ভাষার গঠন শিখতে হবে,মানুষকে মুগ্ধ করার জন্য সৃষ্টিশীল হতে হবে ,এই সব বিষয়ে উন্নতি করার জন্য কি কোন লেখক,কোন কিছু লিখে গেছেন,আমি কোন বই টা পড়তে পারি এমন সম্পর্কিত ??

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.031
BTC 61255.54
ETH 2640.80
USDT 1.00
SBD 2.46