প্রেম, রোমান্স, সম্পর্ক: কিছু কাব্যিক দৃশ্য!

in #love2 years ago (edited)

সৌন্দর্য তো দর্শকের চোখে! সত্য

pexels-pengwhan-1767434.jpg

আসুন সংস্কৃত এবং তামিল সাহিত্যের কিছু কাব্যিক দৃশ্য থেকে প্রেম, রোমান্স এবং সম্পর্ক শব্দগুলি বোঝার চেষ্টা করি।
প্রথম তামিল সাহিত্যের কুরুন্থোকাই নামক একটি নৃসংকলন থেকে।
এক নায়ক নায়িকাকে দেখে তার প্রেমে পড়ে যান। প্রথম দেখাতেই ভালোবাসা. সেও তাই অনুভব করেছিল।

pexels-jasmine-carter-888899.jpg

নায়ক নায়িকাকে বলে, এভাবে:
"ওহ! আমার মা বাবা তোমার কি হতে পারে? তোমার আর আমি কিভাবে কখনো মিলিত হলাম? ভালোবাসায় ভরা হৃদয় বৃষ্টির ফোঁটার মতো মিশে যায় যা পৃথিবীর লাল বালির সাথে মিশে যায় এবং এক হয়ে যায় এবং সহজে হতে পারে না। পৃথক
যে মুহুর্তে জল বালির সাথে মিশে যায়, কেউ লাল রং বা বালিকে জল থেকে আলাদা করতে পারে না।"
এভাবে দুটি হৃদয় মিলেমিশে একাকার হয়ে যায়। দুটি দেহ থাকতে পারে কিন্তু উভয়ের প্রস্থ একটি মাত্র।
তারা বিচ্ছেদ সহ্য করতে পারে না। সত্যিকারের ভালোবাসার প্রকৃতি এমনই।
একটি সংস্কৃত কবিতার আরও একটি দৃশ্য। এই কবিতাটি মহান রাজা ভোজকে খুব আকৃষ্ট করেছিল যিনি একজন মহান পণ্ডিত। তিনি এই কবিতাটি উদ্ধৃত করেছেন তাঁর বিখ্যাত রচনা "সরবসাথী কান্দবরণম"-এ।

pexels-asad-photo-maldives-1024975.jpg

অসহায় স্ত্রীর একজন বন্ধু জিজ্ঞাসাকারী প্রেমিকের কাছে তার প্রশ্নের উত্তর দেয় এভাবে:

"সে কি ভাল এবং প্রফুল্ল?"
"তিনি বসবাস করেন".
"আমি আপনাকে জিজ্ঞাসা করি, "সে ভালো আছে?"।
"আমি উত্তর দিয়েছি, "সে বেঁচে আছে"।
"আপনি আবার একই কথা বলছেন"।
"আমি কি বলতে পারি যে সে মারা গেছে যখন সে এখনও শ্বাস নেয়?"
এমনই অবস্থা তার প্রিয়তমা স্ত্রীর।

pexels-gabriel-bastelli-1759823.jpg

প্রেমিকরা তাদের মিলনের কথা ভাবে।
বেড রুমে তারা একে অপরকে জড়িয়ে ধরেন যা তাদের খেলার মাঠ। আঁটসাঁট আলিঙ্গনে তার স্তন চাপা, তার চামড়া রোমাঞ্চিত। তারপর কি হল?
তার সুন্দর উরুর মধ্যে, প্রেমের তেল-মসৃণ রস উপচে পড়ায় রাতের পোশাকটি পিছলে গেছে। সে ফিসফিস করে বলতে থাকে তার প্রেমিকাকে, 'আমাকে বিশ্রাম নিতে দাও, আমার প্রিয়তম, আর নয়। আমাকে বানাবেন না।" সে খুব মৃদুভাবে অনুরোধ করে। সে আবার দীর্ঘশ্বাস ফেলে। নায়ক ভাবতে শুরু করে, "সে কি ঘুমিয়ে পড়েছে? নাকি মারা যাচ্ছে? নাকি আমার হৃদয়ে পুরোপুরি গলে গেছে? নাকি, আমি স্বপ্নে এসব দেখছি? সে কি স্বপ্ন?"
নায়ক তার প্রিয় প্রেমিকাকে এভাবে ভেবে বিলাপ করছে:
"এরকম তার উরু, তার কোমর এবং পেট,

pexels-luizclas-556662.jpg

এমন তার স্তন এবং তার হাসি,
তার এমন মিষ্টি কথা, তার জলময় চোখ, তার চুলের চিগনন,
আর এমন তার মুখ, সৌন্দর্যের অমৃতের ফোঁটা ফোটা।
অনেক সময় আমি এভাবে ধ্যানে বসে থাকি
আমার চক্ষুশূল প্রেমের একক বৈশিষ্ট্য।"

কিভাবে আমরা একটি সুন্দর মহিলার চিত্রিত করতে পারেন?
এখানে একটি সংস্কৃত কবিতা আছে:
"তার শরীর একটি পুকুর,
তার মুখমন্ডল একটি পদ্ম এবং তার বাহু পদ্মের ডালপালা,
তার স্নিগ্ধতা জল এবং তার ত্রিগুণ ভাঁজ তরঙ্গ.
সেখানে একটি শক্তিশালী যুবক হাতি,
আমার হৃদয় ছাড়া আর কেউ ডুবেনি,
কিন্তু প্রেমের চটজলদিতে আটকা পড়ে আর কখনো উঠবে না।"

হ্যাঁ, ভালবাসা আসলেই একটি চটজলদি বালি। এবং বাস্তব সম্পর্ক বিচ্ছেদ সহ্য করতে পারে না।
এটা আমাদের সংস্কৃত ও তামিল সাহিত্য থেকে প্রকাশ পাচ্ছে।

pexels-pixabay-258421.jpg

এরকম হাজার হাজার কবিতা আছে এবং প্রেম, রোমান্স এবং সম্পর্ক সম্পর্কে বুঝতে পড়ুন!
ড্যানিয়েল এইচ.এইচ.ইঙ্গলস-এর মতো পণ্ডিতরা এই কবিতাগুলিকে উপযুক্ত পদ্ধতিতে বেছে নিয়েছেন, সংকলন করেছেন এবং অনুবাদ করেছেন।

![pexels-luizclas-556662.jpg]
pexels-asad-photo-maldives-1024975.jpg

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64373.04
ETH 2775.53
USDT 1.00
SBD 2.66