আখেরাতে আব্দুল্লাহ ইবনে মুবারক একজন হাদিস সম্রাট

in #life5 years ago

হজরত আব্দুল্লাহ ইবনে মুবারক (রঃ) ছিলেন ঈমাম বুখারী (রহঃ) এর উস্তাদ এবং ঈমাম অাবু হানিফা (রহঃ) এর সাগরেদ। মৃত্যুর পরে যাঁরা তাকে সপ্ন দেখেছেন তাদের দুই একটা ঘটনা বর্ননা করা হল।

IMG_20180823_071350.jpg

হজরত জাকারিয়া বিন সাদি (রঃ) বলেন, আমি আব্দুল্লাহ ইবনে মুবারক (রঃ) কে স্বপ্ন দেখে জিজ্ঞেস করলাম আল্লাহতায়ালা আপনার সাথে কেমন ব্যবহার করেছেন? তিনি বললেন, ইলম অন্নেষণের জন্য সফরের কারণে আমাকে ক্ষমা করা হয়েছে।

মুহাম্মদ ইবনে ফোজায়েল ইবনে আইয়াজ (রঃ) বলেন,আমি ইবনে মুবারককে ( রহ) স্বপ্নে দেখে জিজ্ঞেস করলাম আপনি সবচেয়ে উত্তম আমল কি পেয়েছেন?

তিনি উত্তর করলেন, আমি জিহাদ ও রিবাত (সীমান্ত প্রহরা) কে সর্বোত্তম আমল হিসাবে পেয়েছি।

হজরত সখার ইবনে রাশেদ বলেন একদিন আমি আব্দুল্লাহ ইবনে মুবারক (রঃ) কে স্বপ্ন দেখে জিজ্ঞেস করলাম আপনি কি মারা যাননি? তিনি জবাব দিলেন, অবস্যই মারা গিয়েছি। আমি আবার জিজ্ঞেস করলাম, আল্লাহতায়ালা আপনার সাথে কিরূপ আচরন করেছেন?

তিনি জবাব দিলেন, আল্লাহ আমাকে এমন অবধারিত ক্ষমা করেছেন যার পর আর কোনো গুনাই অবশিষ্ট থাকে নি।
আমি আবার জিজ্ঞেস করলাম, আল্লাহতালা সুফিয়ান ছওড়ী ( রঃ) এর সাথে কি ব্যাবহার করেছেন?

তিনি জবাব দিলেন, তিনি তো নবী, সিদ্দিক, শহীদ এবং নেককার লোকদের সাথে আছেন আর সে সান্নিধ্য কতইনা উত্তম!

Please Follow, Upvote & Resteem for @mizan570

text.gif

steem.gif

Coin Marketplace

STEEM 0.32
TRX 0.11
JST 0.034
BTC 66269.58
ETH 3204.67
USDT 1.00
SBD 4.24