ভাল থাকার মতোই খারাপ থাকাও জীবনের একটা অলংকার।

in #life6 years ago (edited)

মাঝে মাঝে তোমার চিৎকার করে বলতে ইচ্ছে হবে - তুমি ভাল নেই।
.
কিন্তু চাইলেই তুমি অনেক কিছু পার না! তোমাকে অনেক কিছু করতে নেই, ইচ্ছে করতে নেই,ইচ্ছে পূর্ণ করার পরিবেশ নেই, ব্যক্ত করেও কোন মূল্য নেই! আমার কথা নিশ্চয় বিশ্বাস হচ্ছে না?
.
ওকে, দেখো তাহলে...
.
সবার প্রথমে তুমি এমন একজন মানুষই খুঁজে পাবে না যাকে তুমি বলতে পার তুমি ভাল নেই। যার কাধে কিংবা বুকে মুখ লুকিয়ে বলতে পারবে - না! তুমি ভাল নেই।
.
অথচ তোমার চারপাশে অনেক মানুষ। চাইলেই তুমি কাউকে বেছে নিয়ে বলতে পার তোমার কষ্টের কথা। কিন্তু, এদের কাউকেই তুমি বেছে নিবে না! তুমি এদের চাও না! তুমি এদের থেকে একজনকে চাও!
.
আবার তুমি যাকে চাও সে তোমার ভাল থাকা কিংবা খারাপ থাকা নিয়ে বিন্দু মাত্র ভাবে না! তোমার ভাল থাকা, মন্দ থাকা কিংবা মরে যাওয়া নিয়ে তার কোন হেডেক নেই!
.
অথচ তুমি তার কাছেই শুধুমাত্র জানাতে চাও তুমি ভাল নেই। তাকে ছাড়া ভাল নেই, বিন্দুমাত্র ভাল নেই! মনে প্রাণে কামনা করো তাকেই! কি নির্মম চক্র না?
.
তারপর একসময় ধীরে ধীরে তুমি ভাল নেই এটাও ভুলে যাবে। প্রতিদিন একটু একটু করে ভুলে যাবে। তুমি খারাপ থাকাটাতেই অভ্যস্ত হয়ে যাবে। খারাপ লাগাটাকে তুমি আপন করে নিবে।
.
হঠাৎ একদিন তুমি নিজেই থেমে যাবে। কিভাবে থেমেছ তা তুমি নিজেই জান না! আবিষ্কার করবে তোমার মাঝে বোধদ্বয় হয়েছে - সে তো আমাকে ছাড়া ভাল আছে। তাহলে আমি কেন থাকবো না, থাকতে পারবো না?
.
দেখবে....সেই তুমিই অগোছালো নিজেকে গুছিয়ে নিচ্ছো। অদৃশ্য একটা শক্তি তোমাকে সবটুকু শক্তি যোগাচ্ছে! মাঝে মাঝে মনে হবে হয়তো তার কথা কিন্তু আগের মতো আকুল হয়ে বলতে ইচ্ছে হবে না - আমি ভাল নেই,তোমার জন্যই ভালো নেই।

বরং ইচ্ছে হবে তাকে বলতে - দেখ, আমি ভাল আছি। তোমাকে ছাড়াই আমি ভাল আছি। যে আমি মরে গেলেও তোমার কিছু যায় আসতো না, সেই আমি তোমাকে ছাড়াই বেঁচে আছি।

তুমি আজ ভাল নাই থাকতে পারো, কষ্ট হতেই পারে, চিৎকার করে বলতে ইচ্ছে হতেই পারে কিন্তু আগামীকাল ও যে এমনই থাকবে সেটা কে নির্দিষ্ট করে বলতে পারে?

মেঘের পরে কি রোদ উঠে না?
অন্ধকার কেটে কি আলো ঠিকরে বের হয় না?
.
নিজেকে অসহায় ভাবার কোন কারন নেই! তুমিও একদিন চিৎকার করে বলবে - তুমি ভাল আছো। সৃষ্টিকর্তা নিশ্চয় তোমাকে সেদিন দান করবেন একদিন।
.
ভাল থাকার মতোই খারাপ থাকাও তোমার জীবনের একটা অলংকার। খারাপ লাগা নিয়ে কখনো বিচলিত হয়ো না! বরং উপভোগ করতে শেখো। যাতে একদিন অনেক জোরে চিৎকার করে বলতে পার - তুমি ভাল আছ, অনেক ভাল আছ।

Sort:  

if u will follow me .... i will follow u

Please, dont comment on this type follow for follow or upvote for upvote. Otherwise people will think you are a spammer.Please continue to write meaningful comments on many members blog posts without begging & with lot of patience. Good luck

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54604.00
ETH 2294.93
USDT 1.00
SBD 2.34