হযরত হোযায়ফা (রাযিঃ)

in #islam6 years ago

হযরত হোযায়ফা (রাযিঃ) বলেন, আমার জিহ্বা আমার পরিবার পরিজনদের উপর খুব চলিত। অর্থাৎ আমি তাহাদিগকে খুব গালমন্দ করিতাম। আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকট আরজ করিলাম, ইয়া রাসূলুল্লাহ! আমি ভয় করিতেছি যে, আমার জিহ্বা আমাকে জাহান্নামে দাখেল করিয়া দিবে। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিলেন, তবে এস্তেগফার কোথায় গিয়াছে? (অর্থাৎ এস্তেগফার কেন কর না যাহাতে তোমার জিহ্বার সংশোধন হইয়া যায়)। আমি তো দৈনিক একশত বার এস্তেগফার করি। (মুসনাদে আহমাদ)
হযরত আদী ইবনে হাতেম (রাযিঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, মানুষের সৌভাগ্য ও দুর্ভাগ্য তাহার উভয় চোয়ালের মাঝখানে রহিয়াছে। অর্থাৎ জিহ্বার সঠিক ব্যবহার সৌভাগ্যের ও ভুল ব্যবহার দুর্ভাগ্যের কারণ। (তাবারানী, মাজমাউয যাওয়ায়েদ)20180825_104918.jpg

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59425.55
ETH 2345.78
USDT 1.00
SBD 2.44