সুস্থতায় করনীয়

in Help4Help2 years ago

IMG-20210903-WA0095.jpg
আস্ সালামু আলাইকুম। আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন। সুস্থতা আল্লাহ তায়ালার পক্ষ থেকে অনেক বড় নিয়ামত। তবে একটা চরম অপ্রিয় সত্য হলো আমার সবাই সুস্থ থাকতে চাই তবে সুস্থ থাকার করণীয় সম্পর্কে জানা সত্ত্বেও তা মানতে চাইনা। আমার সুস্থ থাকার জন্য আমি যেসব বিষয় মেনে চলি তা নিয়ে আজ আলোচনা করবো।
IMG-20210126-WA0002.jpg

খাদ্য: সুস্থতা ও সুষম খাবার দুটি শব্দ আলাদা হলেও একটা অন্যটার পরিপূরক। সুষম খাবার ছাড়া সুস্থতা কল্পনা করা যায় না। আমি প্রতিদিন একবেলা ভাত খাই‌। তবে আমার খাদ্য তালিকায় আমিষ খুবই প্রাধান্য পায়। আমার শুরু হয় লেবুর রস ও কফি দিয়ে
IMG-20210208-WA0067.jpg

ঘুম: ঘুম ও বিশ্রাম সুস্থ থাকার অন্যতম চালিকাশক্তি। ঘুমের মধ্যে শরীর নিজেকে পুনর্গঠনের শক্তি পায়, সঠিক সময় ঘুমের মাধ্যমে আমাদের হজমের সহায়তা হয় তার ফলে শরীরের মধ্যে সঠিক পুষ্টি উপাদান সরবরাহ হয়। তবে বেশি ঘুম ভাল নয়। আমি প্রতিদিন ৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করি। সঠিক মাত্রার ঘুম আমাদের মানসিক স্বাস্থ্য নিয়ন্ত্রণ করে।
IMG_20220914_183325.jpg

শারীরিক ব্যায়াম: একটি কথা আছে "প্রতিকারের চেয়ে প্রতিরোধ শ্রেয়" সুস্থ থাকার জন্য ব্যায়ামের সঠিক বিকল্প পাওয়া কঠিন। আমাদের খাবার ও ঘুমের অনিয়মের একমাত্র সমাধান ব্যায়াম। এর গুরুত্ব বলে শেষ করা যাবে না। যার প্রমাণ আমি নিজে। তবে সঠিক নিয়মে ও একজন প্রশিক্ষকের তত্ত্বাবধায়নে থাকলে ফলাফল অনেক বেশি পাওয়া যায়।

আমরা মুলত শুরু করতে দেরি করে ফেলি। 'আজ নয় কাল' করতে করতে দিন পার করে দেই। যা আমাদের জন্যই ক্ষতির কারন। সুতরাং দেরি না করে আজ থেকে শুরু করুন আপনার সুস্বাস্থ্য গঠনের পথচলা।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 62205.55
ETH 2397.85
USDT 1.00
SBD 2.50