কান্দে হিয়া বন্দী মনে

in Help4Help2 years ago (edited)

শ্রদ্ধেয় হূমায়ন আহমেদ তাঁর লেখা -' তিথির নীল তোয়ালে' গল্প/উপন্যাস এ লিখেছেন -
'মানুষ খাদ্যের অভাবে কষ্ট পায়না,
মানুষ কষ্ট পায় ভালোবাসার অভাবে'
বাক্য দুটির দিকে অনেকক্ষণ তাকাই থাকি - থাকিই তো থাকি - পলক পড়ে না ! পলক না পড়ার কারণ টা একটু অস্বস্তিকর।অস্বস্তির কারণ ও বলা ভালো - হূমায়ন আহমেদ। অস্বস্তির মূল কারণ টা বলি - হূমায়ন আহমেদ এর মতো বিখ্যাত লেখকের এই বাক্য দুটি মানতে আমার মোটেই মন সায় দিচ্ছিল না। কি করবো, আমার আবার বোকা মন ! আর এই বেকুব মনটা বড়ই অবাধ্য -অদ্ভূত। আমি ই তার মালিক, বেটা বেকুব মন কিনা আমার ই শাসন,বারন কোন কিছুই পাত্তা দেই না !বার বার বলি - ওরে বেকুব, মানতে তোর অসুবিধা কোথায় ? উনি বিখ্যাত জ্ঞানী মানুষ - ভেবে চিনতেই তো লিখেছেন,এমনি এমনি তো আর লিখবেন না !
না,নচ্চার বেকুব মন আমার নিজের অবস্থানে ঠিকই অনড় থেকে বিড়বিড় করে বরং ছন্দ মেশানো স্বরে বলে উঠে -

     "দিন কয়েক তারে রাখো না খাইয়ে,
         শুধু ভাত নুন দাও - 
               পড়িবে হামলাইয়ে।
        ভালোবাসা তার লুকাইবে লাজে,
           খুজিঁবে জানালা যাইতে পলাইয়ে।"

বোকা মনের আস্পর্দা দেখে আমি হতবাক ! শুধু লজ্জিত, দুঃখিত অপরাধীর মতো মিনমিন করে ভাবছি -
আমাকে ক্ষমা করবেন তো -
প্রিয় হূমায়ন আহমেদ ?

images (4).jpeg

images (6).jpeg

images (1).jpeg

images (2).jpeg

Sort:  
 2 years ago 

Please Follow Community Guidelines.

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 55255.10
ETH 2314.82
USDT 1.00
SBD 2.33