food review(10%carepoint70জন্য)

in Help4Help2 years ago

পিৎজা, পিৎযা (ইতালীয়: Pizza পিৎ'ৎসা) বা পিজা (বাংলা উচ্চারণ: [পিৎজা] (। বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি খাবার। এই খাবারটির উদ্ভাবন হয়েছে মূলত ইতালির নেপলস শহরে। ইতালির মানুষের কাছে এটি খুব জনপ্রিয় খাবার।ইতালিয়ান রেস্টুরেন্টগুলোতে এই খাবারের জনপ্রিয়তা অনেক।
pizza-1239077__480.jpg

pizza-5275191__480.jpg

plate-2802332__480.jpg

pizza-3010062__480.jpg
কালক্রমে এটি সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে, এবং সব বড় শহরেই এটি যথেষ্ট পরিচিতি ও জনপ্রিয়তা লাভ করেছে। এটি তৈরি হয় এক প্রস্থ মোটা, সাধারণত গোলাকৃতি রুটির ওপর পনিরের প্রলেপ দিয়ে। সাথে অবশ্যই টমেটো এবং কখনো কখনো টমেটোর সস থাকে। এছাড়া স্থান, সংস্কৃতি এবং রুচি ভেদে আরো অনেক কিছুই যোগ করা হয়, যেমন মাংস বা পেঁয়াজ কুচি।

ইতালির নেপল্‌স শহরের বিখ্যাত নেপোলিটান পিৎজা
খাবারটির মূলত নেপোলিটান রন্ধনপ্রণালীর একটি অংশ হওয়া সত্ত্বেও সারা বিশ্বেই এটি তুমুল জনপ্রিয়। যে ধরনের দোকানগুলোতে পিৎজা বিক্রি হয়, তা মূলত পিৎজেইরা বা পিজারিয়া নামে পরিচিত। এছাড়া যুক্তরাষ্ট্রে এ ধরনের দোকান পিৎজা পার্লার, পিৎজা প্লেস, এবং পিৎজা শপ নামে পরিচিত। ইউরোপে এটি দুপুর বা রাতের মূল খাদ্য হলেও বাংলাদেশ সহ পৃথিবীর বহু দেশে এটি একটি ফাস্ট ফুড জাতীয় খাবার হিসাবে গণ্য। এটি আমার খুব পছন্দের খাবার মাঝে মাঝে রেস্টুরেন্টে গিয়ে আমি পিৎজা খেয়ে আসি। পিৎজা খেতে খুব পছন্দ করে আমার ছোট ভাই শাহিন আমাকে প্রায় বলতো আপু তুমি আমার জন্য পিজ্জা নিয়ে আসিও।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 60115.50
ETH 3192.77
USDT 1.00
SBD 2.45