মহাস্থানগড় (10%carepoint70 জন্য)

in Help4Help2 years ago

fort-4809719__480.jpg

buddhism-1317426__480.jpg
মহাস্থানগড় বাংলাদেশের একটি অন্যতম প্রাচীন পুরাকীর্তি। প্রসিদ্ধ এই নগরী ইতিহাসে পুণ্ড্রবর্ধন বা পুণ্ড্রনগর নামেও পরিচিত ছিল।এক সময় মহাস্থানগড় বাংলার রাজধানী ছিল। যিশু খ্রিষ্টের জন্মেরও আগে অর্থাৎ প্রায় আড়াই হাজার বছর পূর্বে এখানে সভ্য জনপদ গড়ে উঠেছিল প্রত্নতাত্ত্বিক ভাবেই তার প্রমাণ মিলেছে। ২০১৬ সালে এটিকে সার্কের সাংস্কৃতিক রাজধানী হিসেবে ঘোষণা করা হয়।প্রাচীর বেষ্টিত এই নগরীর ভেতর রয়েছে বিভিন্ন আমলের প্রত্নতাত্ত্বিক নিদর্শন। কয়েক শতাব্দী পর্যন্ত এ স্থান মৌর্য, গুপ্ত, পাল, সেন শাসকবর্গের প্রাদেশিক রাজধানী ও পরবর্তীকালে হিন্দু সামন্ত রাজাদের রাজধানী ছিল। তৃতীয় খ্রিষ্টপূর্বাব্দ থেকে পঞ্চদশ খ্রিষ্টাব্দ পর্যন্ত অসংখ্য হিন্দু রাজা ও অন্যান্য ধর্মের রাজারা রাজত্ব করেন। মহাস্থানগড়ের অবস্থান বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলায় ।[৩] বগুড়া শহর থেকে প্রায় ১৮ কি.মি. উত্তরে করতোয়া নদীর পশ্চিম তীরে গেলে এই শহরের ধ্বংসাবশেষ দেখা যায়৷।আমার সবচেয়ে পছন্দের জায়গা হচ্ছে মহাস্থানগড়। কলেজে থাকতে আমরা কয়েকজন বন্ধু বান্ধবী।মিলে মহাস্থানগড় গিয়েছি। মহাস্থানগড় জাদুঘর স্মৃতিগুলো এখনো আমার মনকে নাড়া দিয়ে যায়। আমার বান্ধবীর সাথে একটা স্মৃতি আমার খুব মনে পড়ে। আমার বান্ধবী শিউলি মহাস্থানগড়ের নিদর্শনগুলো খুব উপভোগ করেছিল। বগুড়া মহাস্থানগড় জাদুঘর এর ভ্রমণ এখনও স্মৃতি থেকে মুছে পারি না। আমি মনে করি মহাস্থানগড় জাদুঘর সকলের ভ্রমণ করা উচিত।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 60115.50
ETH 3192.77
USDT 1.00
SBD 2.45