Better life with steem| The diary game| 5th July|

in Best of India3 years ago (edited)

seniors-1505938_1280.jpg
source

Hello,
বন্ধুরা,

কেমন আছেন আপনারা সকলে?
আশাকরি সকলে ভালো আছেন।আপনাদের দিনটাও আশাকরি ভালোই কেটেছে।

আজ মনটা বেশ খারাপ। বাড়ি থেকে ফিরলাম আজ দুপুরে।ঠাকুমাকে রেখে আসতে খারাপ লাগছিল কিন্তু সত্যি বলতে উপায় নেই।মেয়ে হয়ে জন্ম নেওয়ার এই এক অভিশাপ।বিয়ে,শশুরবাড়ি,পরিবার,দায়ীত্ব, কর্তব্য এই সবকিছুর মাঝে কোথাও নিজের ইচ্ছে,পছন্দ,খারাপ লাগা,ভালোলাগা সবকিছু চাপা পড়ে যায়।

আসলে দায়ীত্ব তো তাদের প্রতিও থাকা উচিত যারা আমাকে ছোট থেকে বড় করলো।জীবনের অনেক গুলো বছর যাদের ছত্রছায়ায় কাটালাম। কিন্তু বিয়ের পর কেন মেয়েদের সেই দায়ীত্ব পালন করতে গেলে শশুরবাড়ি অনুমতি লাগবে আমি বুঝতে পারিনা।

IMG_20210705_203303.jpg
(Evening sky)

যাইহোক,আমি শশুরবাড়িতে স্পষ্টভাবে জানিয়ে দিয়েছি এখন থেকে সপ্তাহে একবার করে যেতে হবে বাড়িতে।ঠাকুমাকে বুঝিয়ে এসেছি মাঝে দিদি গিয়ে ঘুরে আসবে যেহেতু ওর বাড়ি কিছুটা হলেও কাছাকাছি আমার বাড়ির তুলনায়। "বাড়ি" বলা অবশ্য ভুল হবে।মেয়েদের সত্যিই নিজের কোনো বাড়ি থাকে না।এই কারণেই এখনকার সব মেয়েরা নিজেদের পায়ে দাঁড়িয়ে নিজের জন্য কিছু করার চেষ্টা করে।কারণ বহুযুগ ধরে মেয়েদের সবাই নিচু চোখে দেখে এসেছে।

কিছু নিয়ম সাজিয়ে রেখেছে শুধুমাত্র মেয়েদের জন্যই। আর যুগ যুগ ধরে সেগুলো সকলে সেগুলো পালন করায়,আজ প্রথা হয়ে উঠেছে।আজকাল অবশ্য অনেক প্রথা ভাঙতে শুরু করেছে। সেটাতে আমিও সমর্থিন করি।

IMG_20210705_202809.jpg
(Morning tea)

যাইহোক,আজ সকাল 6 am নাগাদ ঘুম থেকে উঠলাম।যেহেতু বাবা আর ঠাকুমার জন্য রান্না করে আসবো তাই একটু সকাল সকালই উঠে পড়লাম।fresh হয়ে চা খেলাম।তারপর রান্না সেরে 10 am নাগাদ বেরিয়ে পড়লাম।

Lockdown এর কারণে এখন train এর সংখ্যা একেবারেই কম। তাই বেশি দেরি না করলাম না।আমি যে train এ উঠলাম সেটি প্রায় ফাঁকা ছিল বলা চলে।বাড়ি ঢুকতে ঢুকতে প্রায় 12 টা বেজে গেলো। বাড়ি ফিরে স্নান করে তবেই ঘরে ঢুকলাম।কয়েকদিন বাদে আমাকে দেখে Picklu ভীষণ খুশি।তাকে জোর করে আটকে রাখতে হলো,যতক্ষণ আমি স্নান না করে এলাম।

IMG_20210705_203057.jpg
(In Train)

এরপর আমি বাবাকে ফোন করে ঠাকুমার খবর জানলাম।একটু বসে নিয়ে তারপর পুজো দিলাম।আজকের রান্না সব মা করেছিল।সবার স্নান হলে একসাথে lunch করলাম।আজ রান্না হয়েছিল ভাত,কচুর লতি, পাট শাক, খয়রা ইলিশ মাছ। খাওয়া দাওয়ার শেষে একটু শুলাম।

(LUNCH)

IMG_20210705_203135.jpg
(Rice,Jute leaves,khayra fish curry,and Taro Stolons/Stems)

বিকাল হতেই Picklu বাবুর দুষ্টুমি শুরু।তাকে নিয়ে বেরোতেই হলো।এতদিন ছিলাম না,তাই বায়না মেটাতেই পাঁচিলে নিয়ে গেলাম।

IMG_20210705_203335.jpg
(Happy time for picklu)

এরপর সন্ধ্যাপূজো সারলাম। চা খেতে খেতে একটু কথা বললাম সবাই মিলে। আমি অবশ্য চা খাইনি।আমি আমার প্রিয় Happy Happy biscuits খেলাম। এরপর শুভ ফিরলে ওকে টিফিন দিয়ে আমি রাতের জন্য রুটি করলাম। একটু আগে সবাইকে খেতে দিয়ে আমি এখন লিখতে বসলাম।আজ রাতে আমি কিছুই খাইনি, খিদে পায়নি সেভাবে।

IMG_20210705_203121.jpg
(Evening snacks)

যাইহোক,এই ছিলো আমার আজকের দিন।ভালোমন্দ সবটা মিলিয়ে দিনটা কাটলো।আমি এখানে থাকলেও মনটা ওখানেই পড়ে আছে।আপনারাও ভালো থাকবেন,সুস্থ থাকবেন,সবসময় সাবধানে থাকবেন। শুভরাত্রি।

Sort:  

Fish cutty looks delicious, picklu seemdd busy

@jyoti-thelight Thank you for your visit. Have a good day. Stay safe 😊.

 3 years ago 

All your food looks delicious, keep sharing and stay blessed madam @sampabiswas

Thank you so much for your visit. Stay safe 😊 @pulook.

I can understand your feelings as old peoples always think that lady first duty after marriage is her husband home. Here too still people think it but attachment take to near to them. Its little sad feeling to move from there In such a condition.
#affable

@birjudanak Thank you so much for understanding my situation and also thanks for your lovely comments. Stay safe 😊.

Good to see you are managing your responsibilities well. That is life, keep doing the same you will get a good result. We must do our duty well. Keep sharing your day with us and stay blessed. Food looks delicious, pack some food for me. @sampabiswas

Thank you so much for visiting my post @sduttaskitchen. Stay safe 😊.

@sampabiswas, Your fish curry looks amazing and cookies are one of my favorites. keep posting.

Thank you for visiting my post. Stay safe @roopk97.

 3 years ago 

@sampabiswas It's very nice to know your commitments towards the senior members of your family... pls keep posting. Stay safe and healthy.

@lother68 Thank you so much for visiting my post and for your comments also.

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 63222.17
ETH 3486.30
USDT 1.00
SBD 2.53