ফিচার | সামুদ্রিক মাছ | কক্সবাজারের সমুদ্রপাড়ে টুনা ফ্রাই খাওয়ার অভিজ্ঞতা | ১০% @btm-school

20220624_220803.jpg

সামুদ্রিক মাছের স্বাদ এবং চাহিদা সবসময়ই বেশি থাকে। সমুদ্রে হরেক রকমের নাম জানা-অজানা মাছ পাওয়া যায়। বিশেষ করে চট্টগ্রাম, কক্সবাজার, সেন্ট মার্টিন এসব সমুদ্র বিধৌত অঞ্চলে প্রতিনিয়ত প্রচুর সামুদ্রিক মাছ ধরা পড়ে। এসব মাছ শিকার করে বাজারে বিক্রি করাই এসব এলাকার অধিকাংশ মানুষের একমাত্র পেশা। যেকোনদিন ভোরবেলায় চট্রগ্রাম অথবা কক্সবাজারের ফিসারী ঘাটে গেলে দেখতে পাওয়া যায় এসব কর্মজজ্ঞ। শত শত মাছ ধরা ট্রলারে করে গভীর সমুদ্র থেকে এসব হাজারো রকমের মাছ মৎস্যজীবীগণ ধরে নিয়ে আসেন। এখান থেকেই সেসব মাছ সারাদেশে ছড়িয়ে পড়ে।

আজ আমি কক্সবাজারের সমুদ্রতীরে সমুদ্রের তাজা মাছ বারবিকিউ করে খাওয়ার গল্প শোনাবো। পারিবারিক কারণে প্রায়ই আমার কক্সবাজারে যাওয়া হয় এবং যখনই যাই অবশ্যই সামুদ্রিক মাছের বারবিকিউ খেতে ভুলিনা। গত মাসেও একবার সেখানে গিয়ে তাজা টুনা মাছের ফ্রাই খেয়েছিলাম। কক্সবাজার শহর থেকে সুগন্ধা পয়েন্ট ধরে সমুদ্রতীরের দিকে যাওয়ার পথে রাস্তার দুইপাশে বেশ অনেকগুলো এরকম তাজা মাছের দোকান আছে। তারা আপনার পছন্দসই মাছকে আপনার চোখের সামনে কেটে-বেঁছে পরিষ্কার করে ফ্রাই বা বারবিকিউ (আপনি যেভাবে খেতে চান) করে দিবে চোখের পলকেই।

এখানে পাওয়া যায়না এমন কোন সামুদ্রিক মাছ নেই। সাদা কোরাল, লাল কোরাল, ম্যাকারেল, রূপচাঁদা, চিংড়ি, ইলিশ, পোয়া, রিটা, লাক্ষ্যা, টুনা, স্কুইড, অক্টোপাস, কাঁকড়া, বড় লবস্টার ইত্যাদি ছাড়াও আমি নাম জানিনা এমন আরও অনেক প্রকারের মাছ সেখানে পাওয়া যায়। তবে সেখানে দোকানদারের সাথে বেশ দরদাম করা লাগে। যেমন আমি গতবার একটা দেড় কেজি ওজনের টুনা মাছ ডিপ-ফ্রাই করে খেয়েছিলাম। প্রথমে মাছটা পছন্দ করে দাম জিজ্ঞেস করলাম, দোকানদার সেটার দাম চাইলো ৪০০/- টাকা। আমি বারগেইনিং করতে থাকলাম, ২০০/- থেকে আমি দাম বলা শুরু করলাম। অবশেষে ২৫০/- টাকায় ফয়সালা হয়েছিল। যাইহোক, মাছটা ফ্রাই করে খেতে খুবই মজাদার হয়েছিল।

20220626_215915~2.jpg

শুধু কক্সবাজার নয়, আমাদের দেশের যাবতীয় সমুদ্রতীরবর্তী শহর যেমন: চট্টগ্রাম, পতেঙ্গা, টেকনাফ, সেন্ট মার্টিন, কুয়াকাটা, মংলা ইত্যাদি জায়গাতেও এমন তাজা মাছ ফ্রাই অথবা বারবিকিউ করে খাওয়ার ব্যবস্থা রয়েছে। আপনারা যারা এসব অঞ্চলে বেড়াতে যাবেন তারা অবশ্যই এসব মাছ খাবেন। সামুদ্রিক মাছ খেতে খুবই সুস্বাদু এবং স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

আজ এ পর্যন্তই, সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন।
সবার জন্য শুভ কামনা রইলো।
অনেক ধন্যবাদ।

Sort:  
 2 years ago 

আমি সামুদ্রিক মাছ পছন্দ করি না, কিন্তু ফ্রাইটা দেখতে খুব লোভনীয় হয়েছে, মনে হয় পছন্দ হবে আমার।

সেকি কথা! সামুদ্রিক মাছ পছন্দ করেনা এমন কেউ আছে?
সুযোগ পেলে অবশ্যই ট্রাই করবেন, অনেক মজা খেতে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.030
BTC 56587.45
ETH 2991.05
USDT 1.00
SBD 2.15