এসো শিখি | লিংকডইন | ব্যবহার ও উপকারিতা (শেষ অংশ) | ১০% @btm-school

2.png
Source

(গত পর্বের পর)
লিংকডইনে আপনি আপনার হাজারো পছন্দের কোম্পানিকে ফলো করে রাখতে পারেন। সেসব কোম্পানির যাবতীয় আপডেট আপনি দেখতে পাবেন আপনার ল্যান্ডিং পেজে। তাছাড়া আপনার কানেকশনে যেসব ব্যক্তিবর্গ রয়েছেন, তারা সবাই আপনারটা এবং আপনিও তাদের যাবতীয় আপডেট তথ্য দেখতে পাবেন। লিংকডইনে ব্যক্তিগত প্রোফাইলে ৩০ হাজার কানেকশনের পাশাপাশি আনলিমিটেড ফলোয়ার বানানো যায়। আপনি যদি তেমন কোন বড় পজিশনে থাকেন অথবা আপনার প্রোফাইলটা অনেক এট্রাকটিভ হয় তাহলে লাখো মানুষ আপনাকে ফলো করবে। লিংকডইন ই-লার্ণিংয়ের মাধ্যমে হাজারো বিষয়ের উপর ঘরে বসে অনলাইনে সম্পূর্ণ ফ্রি অথবা পেইড সফট-স্কীল সার্টিফিকেশন কোর্স বা ট্রেইনিং করতে পারবেন। ২০০৩ সালে প্রতিষ্ঠিত হওয়া লিংকডইনে বর্তমানে ৮৩০ মিলিয়নেরও বেশি মেম্বার রয়েছে। লিংকডইনের মূল কোম্পানী মাইক্রোসফট (২০১৬ সালে মাইক্রোসফট লিংকডইন কে কিনে নেয়)। এর হেড কোয়ার্টার মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে।

আপনি নিজে যদি একজন উদ্যোক্তা হন তাহলে আপনার ব্যবসা বা প্রতিষ্ঠানের নামে লিংকডইনে পেইজ খুলতে পারবেন। সেই পেজে আপনার প্রতিষ্ঠানের যাবতীয় ডিটেইলস যেমন কোম্পানির তথ্য, আপনার কোম্পানির সার্ভিসের তথ্য, অফিসের তথ্য, ইমপ্লয়ীদের তথ্য, অফিস এড্রেস, ওয়েব এড্রেস, কর্পোরেট ফোন নাম্বার ইত্যাদি শেয়ার করতে পারবেন। আপনার অফিসে কোন পোস্ট খালি হলে অথবা লোক লাগলে আপনি সরাসরি ফ্রিতে লিংকডইনেই জব সার্কুলার করতে পারবেন। এসব কারণে বাংলাদেশসহ বর্তমান বিশ্বের বড় বড় জব পোর্টালগুলো হুমকির মুখে রয়েছে। ওয়েব এবং মোবাইল অ্যাপ দুই মাধ্যমেই লিংকডইন ব্যবহারের সুযোগ রয়েছে।

সাধারণত লিংকডইন ইউজ করতে কোন টাকা লাগেনা। জাস্ট একটা ইমেইল ও ফোন নাম্বার ও কিছু তথ্য দিয়ে সাইন-আপ করেই আপনি এটা ইউজ করতে পারবেন। কিন্তু আপনি যদি আরও অনেক অনেক বেশি সুবিধা পেতে চান তাহলে মাসিক বা বাৎসরিক একটা নির্দিষ্ট এমাউন্টের সাবস্ক্রিপশন ফি দিয়ে আপনি লিংকডইনের একজন ভেরিফাইড ইউজার হতে পারেন। তখন আপনি লিংকডইনের প্রিমিয়াম সব সার্ভিসগুলোর এক্সেস পাবেন, অনেক ভাল ভাল ট্রেইনিং বা কোর্স ফ্রি পাবেন, এমন আরও অনেক সুবিধা রয়েছে।

সুতরাং আমরা জানলাম লিংকডইনের উপকারীতা অনেক। যাদের লিংকডইন প্রোফাইল নাই তারা একটা একাউন্ট খুলে নিবেন, সেখানে গেলে আরেকটা দুনিয়া পাবেন। আমার স্টিমিট প্রোফাইলে আমার লিংকডইন প্রোফাইলের লিংক দেয়া আছে, আগ্রহীরা ভিজিট করে আসতে পারেন। এই ছিল মোটামুটি লিংকডইন সম্পর্কে আমার দুই পর্বের আলোচনা। আশাকরি আপনারা লিংকডইন সম্পর্কে কিছুটা হলেও জানতে পেরেছেন।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন।
আবারও নতুন কোন বিষয় নিয়ে 'এসো শিখি' পর্ব সাজাবো।
সবাইকে অনেক ধন্যবাদ।

Sort:  

আমার লিংকডইন অ্যাকাউন্ট আছে কিন্তু স্টিমিট লিংক ওখানে দেই নি আমি

আচ্ছা, ভালো।
স্টিমিটে যে লিংকডইনের একাউন্টই দিতে হবে এমন কোন কথা নাই। আপনার যদি পার্সোনাল ওয়েবসাইট থাকে সেটার লিংক দিতে পারেন, না থাকলে যেকোনো সোশ্যাল মিডিয়া যেমন ফেসবুক, লিংকডইন, ইন্সটাগ্রাম, টুইটার ইত্যাদি একাউন্টের লিংকও দিতে পারেন।

ওটা দেয়ার কারণ হচ্ছে, কেউ যদি আপনার সম্পর্কে বিস্তারিত জানতে চায় সেক্ষেত্রে ঐ লিংকে গেলে যেন পায়। আর লিংকডইন যেহেতু নাম্বার ওয়ান প্রফেশনাল নেটওয়ার্ক, তাই আমি আমার প্রোফাইলে লিংকডইনের লিংক দিয়েছি।

বুজছি

 2 years ago 

বর্তমানে প্রপোশোনাল ব্যাক্তিরা মূলত এই লিংকডইন বেশি ব্যবহার করে। সুন্দর করে প্রফোফাইল খোলা গেলে ভাল ফিডব্যাপ পাওয়া যায়।

হ্যাঁ, লিংকডইনে একাউন্ট খুলে সব তথ্য ঠিকঠাক দিলে ভাল একটা প্রোফাইল হয়ে যাবে।

 2 years ago 

আমার একাউন্টটা ঠিক করা লাগবে ভাইয়া

ফ্রি হয়ে নক দিয়েন একদিন, আমি ঠিক করে দিবোনি।

 2 years ago 

ওকে ভাইয়া আপনি ছাড়া আমার আর কোন গতি নাই

ইনশাআল্লাহ, আমি আছি তো... চিন্তা কি?

 2 years ago 

চিন্তা নাই ভাইয়া

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64403.69
ETH 3463.55
USDT 1.00
SBD 2.50