কাঁচা ডিমের আলু কষা রেসিপি । "বাংলায় তারার মেলা " ১০%@btm -school

in বাংলায় তারার মেলা2 years ago (edited)

নমস্কার

সবাই কেমন আছেন বন্ধুরা , আমি কিন্তু আজ ভীষণ ভালো আছি ,আর আজ কিন্তু আমি কোনো ভ্রমণের কাহিনী নিয়ে আসিনি ,আজ আপনাদের সাথে শেয়ার করছি এক দারুন মুখরোচক রান্না সেটা হলো কাঁচা ডিমের আলু কষা ,এটি একটি আমিষ রান্না কিন্তু দারুন সহজ ,আমাদের সাধারণ জীবনযাপনে এই রান্না হবে দারুন কার্যকর ,কারণ খুবই অল্প খরচে আর অল্প সময়ের ব্যবধানে হয়ে যাবে ওই দারুন রান্না। আমরা সবাই কম বেশি ডিম্ খেতে খুবই ভালো বাসি। আর হাতের কাছে আর কিছু না থাকে ডিম্ কিন্তু আমাদের বাড়িতে থাকেই। তাই চলুন এই রান্না বা এই রেসিপি ব্যাপারে জানি।

উপকরণ প্রণালী :

ডিম্- ৪তে
আলু - ৩তে মিডিয়াম মাপের
পেঁয়াজ -৩তে ছোট সাইজের
টমেটো -১তা বড়ো সাইজের
ধনিয়া গুঁড়ো -২ চামচ
জিরে -২ চামচ
শুখনো লঙ্কা -৪তে
আস্ত জিরে - পরিমান মতো
এলাচ -৩তে
হলুদ -পরিমান মতো
লবন- পরিমান মতো
সর্ষের তেল -পরিমান মতো

WhatsApp Image 2022-09-02 at 01.33.04.jpeg

WhatsApp Image 2022-09-02 at 01.33.05.jpeg

রান্নার প্রস্তুতু প্রণালী :

প্রথমে করেতে তেল সর্ষের তেল দিতে হবে আপনারা রান্নায় যেমন তেল ব্যবহার করেন ঠিক সেই পরিমাণ মতো দিতে হবে এবার তেলটা কিছুখন গরম হওয়ার জন্যে অপেক্ষা করতে হবে ,তেল গরম হলে এবারে আস্ত জিরে ,এলাচ আর শুখনো লঙ্কা ফোরণের জন্যে দিয়ে দিতে হবে এখানে আরো একটা জিনিস অ্যাড করতে পারেন তা হলো তেজ পাতা আমার বাড়ি তেজ পাতা বাড়ন্ত ছিলো বলে আমার আর দেওয়া হয়নি তো তেল গরম হলে এবারে আস্তে আস্তে লম্বা লম্বা করে কেটে রাখা আলু গুলো দিয়ে দিতে হবে ,ও পরিমান মতো লবন হলুদ দিয়ে আলু গুলো একটু লাল লাল ভেজে নিতে হবে তারপর পেঁয়াজ আর টমেটো গুলোকে দিয়ে দিতে হবে ,এবার খুব ভালো মতো ওই গুলো ভেজে নিতে হবে।

WhatsApp Image 2022-09-02 at 01.33.05 (1).jpeg

এবার পর পর জিরে ,ধনিয়া গুঁড়ো , লবন ,হলুদ দিয়ে দিতে হবে ওই ভাজা আলু ও পেঁয়াজ আর টমেটোর মধ্যে। আলু ,পেঁয়াজ , টমেটোর সাথে মশলা গুলোকেই ভালো করে ভেজে নিতে হবে হালকা আঁচে , আবার সামান্য জল দিয়ে ঢাকা দিয়ে রেখে দিতে হবে ৫মিনিট মতো , তার পর ভালো করে কষিয়ে যখন মসলা দিয়ে তেল বেরোবে তখন পরিমান মতো জল দিয়ে দিতে হবে এবার আসবে আসল পর্ব যেটা এই রান্নার খুবই ইম্পর্টেন্ট পার্ট সেটা হলো জল দেয়ার পর ১টা করে ডিম্ নিয়ে ওই ঝোলের উপর ফাটিয়ে দিতে হবে এই ভাবে আমি পর পর ৪তে ডিম্ ফাটিয়ে ঝোলের উপর দিয়ে দিয়েছিলাম আপনারাও সতর্কের সাথে ডিম্ গুলো ফাটিয়ে নেবেন যাতে কুসুম ঘেটে না যায়। এর পর ঝোল শুকিয়ে এলে ছড়িয়ে দিতে হবে গরম মশলার গুঁড়ো ব্যাস হয়ে গেলো কাঁচা ডিমের আলুকষা।

WhatsApp Image 2022-09-02 at 01.33.04 (1).jpeg

WhatsApp Image 2022-09-02 at 01.33.05 (2).jpeg

রান্নাটি হবে ভীষণই সুস্বাধু একটি রান্না , যা আপনারা ভাত বা রুটির সাথে পরিবেশন করতে পারেন। খুবই স্বল্প সময়ে বাজেট ফ্রেন্ডলি একটি রান্না। তাই বলবো একবার এই রান্না বাড়িতে করেই দেখুন মনে করি অনেক ভালো লাগবে।

ধন্যবাদ

Sort:  

জীবনে প্রথম বারের মতো দেখলাম এমন রেসিপি ও রান্না। মনে হচ্ছে খেতে বেশ মজাদারই হবে। সুযোগ হলে একবার বানিয়ে টেস্ট করা লাগবে দেখছি।

আচ্ছা দিদি এই প্রণালীতে আমি কাঁচা ডিম না দিয়ে যদি সিদ্ধ ডিম দিয়ে সব উপকরণ একসাথে মেখে ভর্তা বানাই তাহলে কি সেই ভর্তা খেতে মজার হবে?

দিদির পোস্টে অসাবধানবশত কিছু বানান ভুল হয়েছে। যেমন উপকরণ লিস্টে 'টি/ টা/ টে' এর জায়গায় 'তে' হয়ে গেছে, বাদবাকি মোটামুটি সবকিছু ঠিকঠাক আছে।

ধন্যবাদ।

 2 years ago 

হ্যা সেদ্ধ ডিম্ দিয়ে ভর্তা করেও খাওয়ায় যায় ,ভালোই লাগবে।

আর ধন্যবাদ ভাইয়া আমার ভুল গুলো ধরিয়ে দেয়ার জন্যে।
আমি সংশোধন করার চেষ্টা করবো।

 2 years ago 

রেসিপি টা অনেক ভালো লাগছে ।
একদিন বাড়িতে রান্না করে খাবো ।
কিন্তু আমি আলুর সাথে পেঁপে দিয়ে রান্না করবো ।
পেঁপে দিলে কেমন খেতে লাগবে তোমার মতে ?

 2 years ago 

পেঁপে দিলেও ভালো লাগবে , তবে আমার এই রেসিপিটা একদম নতুন ধরনের একদিন ট্রে করে দেখ বাড়িতে।

ডিম আলুর এই রেসিপি আমার বাসায় ও বানানো হয়। তবে ডিম আমরা সিদ্ধ করে দেই

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.031
BTC 58951.49
ETH 2505.59
USDT 1.00
SBD 2.48