আমার জীবনের প্রথম মোবাইল, নোকিয়া ২৭০০ ক্ল্যাসিক। ১০% @btm-school

in বাংলায় তারার মেলা2 years ago

২০১০ সাল।

আমি সবে মাত্র মাধ্যমিক পাশ করেছি। রেজাল্ট হওয়ার আগেই আমার ছোট কাকা আমাকে বলছিল যে ভালো রেজাল্ট করলে আমাকে ভালো মোবাইল দিবে। তো যাই হোক, আমার রেজাল্ট হলো, যেই রকম আশা করা হয়েছিল সেইরকম রেজাল্টই হলো। কাকা আমাকে রেজাল্ট হওয়ার পর বলেছিল আমি কি রকম মোবাইল নিবো, মোবাইল ব্যাপারে আমি তখন অজ্ঞ। আর আমার মোবাইল লাগবে এই রকম চিন্তা তখন করি নি, বা ভালো রেজাল্ট হলে মোবাইল নিবো এই রকম ভাবি নি। কাকাকে বললাম একটা হলেই হবে, তোমার পছন্দ মত দিও। ইতোমধ্যে আপনারা জেনেছেন যে আমার ছোট কাকা ঢাকায় থাকে, তো মোবাইলটা ঢাকা থেকেই নেওয়া হয়েছিল। তারপর আমার রেজাল্ট এর পর কাকা যখন বাড়ি আসলো, আমার জন্য মোবাইল নিয়ে। ৫৫০০ টাকা দাম ছিল মোবাইলের, সেটা হলো নোকিয়া ২৭০০ ক্ল্যাসিক মোবাইল।

আমার জীবনের প্রথম মোবাইল, যেটা শুধু আমি ব্যবহার করবো। মোবাইলটা দেখে আমার ভীষণ পছন্দ হলো। সেই মোবাইলে ১ জিবি মেমোরি কার্ড আর একটা সিম ছিলো। সেই সিম কার্ড নম্বর আমি আজ অব্দি ব্যবহার করছি। কিন্তু মোবাইল টা কাকা কেনার পর মোবাইলের দাম টা আমার ছোট পিসি দিয়ে দিয়েছিল। কারণ আমার রেজাল্ট তখন ছোট পিসির জন্য অনেক আনন্দ এর ছিলো। তারপর আমি রাজশাহী লেখাপড়ার জন্য গ্রাম থেকে চলে আসলাম। যে মেসে উঠলাম সেই মেসের এক দাদারও আমার মোবাইল এর মত সেম মোবাইল ছিলো। আমারা ১৪ জন বর্ডার ছিলাম মেসে তারমধ্য আমার আর সেই দাদার মোবাইল সবচেয়ে তখন দামি ছিল। আমার সেই মোবাইল আমার বন্ধু মহল, পরিচিত আর সবাই গণহারে পছন্দ করেছিল। তারপর ২০১১ সালে হঠাৎ একটু সমস্যা হলে নোকিয়া কাস্টমার কেয়ারে যাই সেখানে মোবাইল দেখে তারা বলে ১ মাস সময় লাগবে ঠিক হতে। কি আর করার দিলাম তারপরও ঠিক হোক।

সেই একমাস আমার যে কিভাবে কেটেছে, উফ। তখন ফেসবুক, ইউটিউব কিছুই ছিল না, তারপরও। শুধু গান শুনতাম। তারপর ১ মাস পার হলো মোবাইল নিয়ে আসলাম। সেই বছর আমার রুমমেট হলো নতুন একটা ছেলে সেই সবে মাত্র মাধ্যমিক পাশ করেছে, ভর্তিও হয়েছে রাজশাহী। বাইরে থাকতে গেলে মোবাইল লাগবে তারও, আমার মোবাইল দেখে তার ভীষণ পছন্দ। আমার মত সেও মোবাইল নিবে, কিন্তু বাজার থেকে তখন সেই মডেল উঠে গেছে। তারপর সেও মোবাইল নিয়েছিল নোকিয়া আমার টার কাছাকাছি, কিন্তু মনে মনে সে আমার টাই পছন্দ করতো। আমার মোবাইল তখন ফেসবুক দেখা যেতো, আমি দেখতাম না, আমার আরেক রুমমেট আমার মোবাইলে ফেসবুক ব্যবহার করতো, আমাকে বলেছিল, কিন্তু আমি তখন অতটা গুরুত্ব দেইনি। ২০১৩ সালে আমি ফেসবুক একাউন্ট করি, তারপর অবশ্য ব্যবহার করতাম। অনেক গান, অনেক ছবি, ভিডিও ছিল সেই মোবাইলে। রাজশাহী আসার পর পর পদ্মা নদীতে গিয়ে এই এই ছবিটা তুলেছিলাম, আমার কাছে অদ্ভুত সুন্দর লাগে এই ছবিটি। ক্যামেরা ছিল ২ মেগাপিক্সেল।

IMG_20220906_203208.jpg

তারপর একটা ফোল্ডার কভার কিনে দিয়েছিলো কাকা, সেটাও আমার রুমমেট আর মেস মেটদের সবার পছন্দ ছিল। কেউ কেউ তাদের ফোনে ইউজও করতো, হোক বা না হোক। তারপর ২০১৫ সালে ভারতে গেলাম, ভারতে গিয়ে সেখানকার একটা সিম তুলেছিলাম, যে-দিন চলে আসবো, বর্ডারে এসে মোবাইল বন্ধ করে ভারতের সিম বের করে বাংলাদেশের সিম ঢুকিয়ে চালু করবো, আর চালু হয় না সেই মোবাইল। হয় না মানে আর হলোই না। এভাবেই হঠাৎ করে তার সাথে আমার সম্পর্ক থেমে গেলো, দীর্ঘ ৫ বছরের। আমার মোবাইল এর সাথে কমবেশি সেই সময় যাদের সাথে আমি চলাচল করতাম সবারই কিছু না কিছু স্মৃতি জড়িয়ে আছে, আর সেটা অনেক আবেগপ্রবণ। কারণ কারো কারো সাথে দেখা হলে এখনো সেই মোবাইল এর কথা জিজ্ঞেস করে তারা। এখনো সেটা আছে আমার কাছে, মেমোরি কার্ড সহ। মেমোরি কার্ডে ভুল করে পাসওয়ার্ড দিয়েছিলাম বলে, সেটাও আর কাজে আসেনি, ওভাবেই আছে। আলমারিতে তোলা আছে, মাঝে মাঝে দেখে স্মৃতি চারন করি, এই আর কি। সেটা চলে যাওয়ার পরে স্মার্ট মোবাইলের সাথে জড়িয়ে গেলাম, আমার জীবনের প্রথম স্মার্ট ফোন ছিল এইচটিসি। আর স্মার্ট মোবাইল কেনার পর এই মোবাইল এর ছবি তুলে রেখেছিলাম।

IMG_20220906_203253.jpg

স্মার্ট মোবাইল আমার নিজের টাকা দিয়ে কিনেছিলাম। কিন্তু সেটার সাথে বেশিদিন কাটাতে পারিনি, ২ বছর পূর্ণ হওয়ার আগেই হারিয়ে ফেলি। এই হলো আমার প্রথম মোবাইল ফোন ব্যবহারের কাহিনি, আপনাদেরও যদি এইরকম কোন গল্প থাকে অবশ্যই শুনবো বলে আশা করছি।

কেমন লাগলো অব্যশই জানাবেন। ভালো থাকবেন এবং সুস্থ্য থাকবেন।

Sort:  

মোবাইলের মেমোরির মতো আপনার মনের মেমোরিতেও তো দেখি অনেক কাহিনী, গল্প জমা করে রেখেছেন। ভালোই লাগলো আপনার প্রথম ফোনের গল্প।

আরও নতুন নতুন গল্প চাই এমন।

 2 years ago 

সবাইকে ধন্যবাদ, লিখাটা পড়ার জন্য।

 2 years ago 

জীবনের প্রথম কোনো কিছু পাওয়ার অনুভবটায় আলাদা হয় ।
আপনার এই পোস্ট টা দেখে আমার জীবনের প্রথম মোবাইল ফোনের কথা মনেপড়ে গেলো ।

 2 years ago 

জীবনে প্রথম মোবাইল খুব স্পেশাল হয়। আমার প্রথম মোবাইলটা অনেক আগলে তুলে রাখা , প্রথম বলতে মা এর মোবাইল নিজের মোবাইল ভেবে চালানো । তার পর যখন সত্যি নিজের পার্সোনাল মোবাইল হলো সেটা ছিল জীবনের ১ আনন্দের মধ্যে অন্যতম।

প্রথম যেকোনো কিছুর অনুভূতিই আলাদা

 2 years ago 

তাহলে এই সেই মোবাইল যেটা দিয়ে কাকে জানি গান শুনাইতেন আর মোবাইলে কথা বলতেন ??

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 56832.31
ETH 2344.40
USDT 1.00
SBD 2.43