SEC - S10W2 | My Languages

in Scouts y sus Amigoslast year (edited)
png_20230614_130640_0000_010659.png

"Edited by canva"

Hello,

Everyone,

আশা করি আপনারা সকলে ভালো আছেন,সুস্থ আছেন এবং আপনাদের প্রত্যেকের আজকের দিনটি অনেক ভালো কেটেছে।

এই কমিউনিটিতে আজকে আমি আমার প্রথম পোস্ট শেয়ার করতে চলেছি। তাই শুরুতেই কমিউনিটির কর্তৃপক্ষকে অসংখ্য ধন্যবাদ জানাই, এনগেজমেন্ট চ্যালেঞ্জের দ্বিতীয় সপ্তাহে কনটেন্টের বিষয়বস্তু হিসেবে, এত সুন্দর একটি বিষয়কে বেছে নেওয়ার জন্য।

যেখানে আমরা আমাদের মাতৃভাষা নিয়ে কিছু কথা শেয়ার করতে পারি। সত্যিই আজকে একটা অন্যরকম ভালোলাগা থেকে আমি আমার এই পোস্টটি উপস্থাপন করছি। কারণ ব্যক্তিগতভাবে আমি বিশ্বাস করি, আমরা আমাদের মনের অনুভূতিগুলো সব থেকে ভালোভাবে নিজের মাতৃভাষাতেই প্রকাশ করতে পারি।

হয়তো অন্যান্য আরো ভাষা আমরা জানি, সেই ভাষা আমরা পড়তে পারি বা লিখতে পারি, কিন্তু যখনই নিজের মনের অনুভূতিগুলো আমরা অন্য কাউকে শেয়ার করতে চাই, তখন কোথাও যেন আমরা সব থেকে বেশি মাতৃভাষাতেই কথা বলতে স্বচ্ছন্দবোধ করি। তাই আজকে নিজের মাতৃভাষাতেই আমি সকল প্রশ্নের উত্তর দিতে চলেছি।

IMG-20220907-WA0007.jpg

¿Cuántos idiomas hablas? ¿Cuál de ellos es el nativo y cuáles has estudiado?

school-gaf43ab142_1280.jpg

source

আমার স্থানীয় ভাষা বাংলা ও মাতৃভাষা বাংলা। আমি বাংলা ভাষাতেই অধ্যয়ন করেছি। আমি মূলত দুটি ভাষায় কথা বলতে পারি। একটি আমার মাতৃভাষা বাংলা এবং দ্বিতীয়টি হিন্দি। যদিও হিন্দি ভাষায় আমি লিখতে পারিনা।

তবে ইংরেজি ভাষায় কথা বলতে পারি না এমন নয়, তবে হ্যাঁ ইংরেজি ভাষায় অনবরত কথা বলতে আমার একটু সমস্যা হয়। তবে ইংরেজি ভাষায় লিখতে এবং ইংরেজি ভাষা পড়তে আমার সমস্যা হয় না।

IMG-20220907-WA0007.jpg

¿Qué métodos has empleado para aprender otros idiomas?

বাংলা আমার মাতৃভাষা, তাই সেটা শেখার জন্য আমাকে আলাদা করে কোনো পদ্ধতি অবলম্বন করতে হয়নি। স্কুলে পড়াশোনা করা কালীন আমাদের ইংরেজি ভাষা পড়তে হতো, কারণ ইংরেজি আমাদের একটি সাবজেক্ট ছিল।

তবে হিন্দি ভাষা আমাদের পাঠক্রমের অন্তর্ভুক্ত ছিল না। কিন্তু টিভিতে বিভিন্ন সিরিয়াল ও হিন্দি সিনেমা দেখার অভ্যাসের কারণে হিন্দি ভাষাটা অনায়াসেই বুঝতে শিখে গেছি। তাই হিন্দি ভাষায় কথা বলতে বা হিন্দি ভাষা বুঝতে আমার সমস্যা হয় না। কিন্তু হিন্দি ভাষা লিখতে পারি না।

IMG-20220907-WA0007.jpg

Además de los que ya hablas, ¿Qué otro idioma te gustaría aprender?

আমি যে ভাষাগুলো ইতিমধ্যেই জানি অর্থাৎ যে ভাষাগুলো পড়তে জানি বা যে ভাষায় কথা বলতে পারি বা অন্য কেউ বললে বুঝতে পারি। তাছাড়াও আমার একটি ভাষা শেখার খুব ইচ্ছে, প্রথমটি হচ্ছে স্প্যানিশ ভাষা আর দ্বিতীয়টি তামিল ভাষা।

IMG-20220907-WA0007.jpg

¿Qué consideras es lo más difícil de aprender otro idioma?

chinese-g84e47b08b_1280.jpg

source

যেকোনো ভাষা শুরুতেই অনেক কঠিন লাগে। আমার মাতৃভাষা বাংলা হলেও, আমি প্রথম যখন বাংলা ভাষায় লেখাপড়া শুরু করি, তখন সেই ভাষাটিও আমার কাছে যথেষ্ট কঠিন মনে হয়েছিল।

তবে আমি মনে করি যে কোনো ভাষা শেখার ক্ষেত্রে সবথেকে কঠিন অংশ হলো অক্ষর পরিচিতি। বিভিন্ন ভাষার ক্ষেত্রে অক্ষরগুলো কিন্তু আলাদা হয়। তাই সেই অক্ষরগুলো আলাদা করে মনে রাখা, সেই অক্ষর গুলোকে নিয়ে একটি একটি করে শব্দ তৈরি করা এবং শব্দগুলো দিয়ে একটি বাক্য তৈরি করা এই সমস্তটাই একটি কঠিন কাজ। তবে হ্যাঁ প্রতিদিন যদি অধ্যায়ন করা যায়, তাহলে কোনো ভাষা শেখাই কঠিন বলে আমার মনে হয় না।

IMG-20220907-WA0007.jpg

¿Por qué crees que es importante dominar varios idiomas?

school-g1b003d67e_1280.jpg

source

বিভিন্ন ভাষা আয়ত্ত করা এই কারণেই গুরুত্বপূর্ণ কারণ, আমরা আমাদের মাতৃভাষাতে কথা বলতে সচ্ছন্দ বোধ করলেও জীবনের সব ক্ষেত্রে যে এই ভাষা আমাদেরকে পথ চলতে সাহায্য করবে এমনটা নয়।

এরকম অনেক সময় হতেই পারে যে কাজের প্রয়োজনে বা অন্যান্য প্রয়োজনে আমাদেরকে অন্য কোন রাজ্যে, অন্য কোন দেশে যেতে হতে পারে, যেখানকার মানুষেরা হয়তো বাংলা ভাষা বোঝেন না। সেই ক্ষেত্রে সেই মানুষগুলির সঙ্গে নিজেদের কথোপকথন শুরু করতে হলে,আমাদেরকে সেইখানকার স্থানীয় ভাষা অথবা এমন কোন ভাষা জানতে হবে, যে ভাষা সেই মানুষগুলোর জন্যেও সহজবোধ্য হবে।

কর্মজীবনে আমাদের সহকর্মীরা সবসময় যে আমাদের ভাষাভাষীর হবে এমনটা নাও হতে পারে। সেক্ষেত্রে দেখা যায় অন্যান্য ভাষা যদি আমাদের আয়ত্তে থাকে, তাহলে সেই জায়গায়, সকলে মিলিত ভাবে কাজ করতে অনেকটাই স্বাচ্ছন্দ বোধ করি।

স্টিমিট প্ল্যাটফর্মে কাজ করার সুবাদে আর একটা গুরুত্ব আমি খুঁজে পেলাম। সেটি হচ্ছে অন্যান্যদের পোস্ট পড়ার ক্ষেত্রে ভাষা জানলে অনেক বেশি সুবিধা হয়। কারণ এখানে যখনই অন্যান্য ভাষায় লেখা কোনো পোস্ট পড়তে হয় তখনই গুগল ট্রান্সলেটর ব্যবহার করে পড়তে হয়।

কিন্তু দেখা যায় সে ক্ষেত্রে যদি সেই ভাষাটি আমার জানা থাকতো,তাহলে কিন্তু অনায়াসেই আমি সেই পোস্টটি পড়তে পারতাম এবং আমার বিষয়বস্তু বুঝতেও অনেক বেশি সুবিধা হতো।

সত্যি কথা বলতে স্প্যানিশ ভাষা শেখার ইচ্ছে আমার এই স্টিমিট প্ল্যাটফর্মে কাজ করার পর থেকে হয়েছে। কারন আমার মনে হয় স্প্যানিশ ভাষার পোস্টগুলো পড়তে পারলে আমি আরো অনেক কিছু জানতে পারতাম, শিখতে পারতাম।

যেটা প্রতিনিয়ত আমাকে গুগল ট্রান্সলেটর ব্যবহার করে বুঝতে হচ্ছে। যদি স্প্যানিশ ভাষাটা আমার জানা থাকতো তাহলে এই অসুবিধা আমাকে পরতে হতো না, এই কারণেই আমি স্প্যানিশ ভাষাটা সত্যিই শিখতে চাই।

IMG-20220907-WA0007.jpg

Conclusion (উপসংহার)

নিজের মাতৃভাষার ওপর প্রত্যেকের গর্ব করা উচিত। আমার দেখা এমন অনেক বাঙালি আছেন, যারা বাংলা ভাষায় কথা বলতে লজ্জা বোধ করেন। তাদের কাছে মনে হয় ইংরেজি ভাষায় কথা বললে তাদের গুরুত্ব অনেক বেড়ে যায়।

কিন্তু বাঙালি হিসেবে আমি বাংলা ভাষাতে কথা বলতে গর্ববোধ করি। আজকে যদি আমি অন্যান্য দেশের ভাষাকে সম্মান করে, গুগল ট্রান্সলেটর ব্যবহার করে,তাদের পোস্ট পড়তে পারি তাহলে, আমিও আশা করব অন্য দেশের মানুষেরা আমার মাতৃভাষাকে সম্মান করে, গুগল ট্রান্সলেটরের সাহায্যে বোঝার চেষ্টা করবে আমি কি লিখতে চেয়েছি।

IMG-20220907-WA0007.jpg

আমার লেখা শেষ করার আগে প্রতিযোগিতার নিয়ম অনুসারে আমি আমার তিনজন বন্ধু @josepha, @suboohi@senehasa কে আমন্ত্রণ জানাই। আশা করছি তারাও এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে, নিজের মাতৃভাষা সম্পর্কে নিজেদের অনুভূতির কথা অবশ্যই শেয়ার করবেন।

আজকের পোস্টটি আমি এখানেই শেষ করছি। প্রতিযোগিতায় অংশগ্রহণকারীর সকলের জন্য আমার অনেক শুভেচ্ছা রইল। সকলে খুব ভালো থাকবেন। আপনাদের প্রত্যেকের আজকের দিনটি খুব ভালো কাটুক। ধন্যবাদ🙏।

Sort:  

Al dominar un idioma extranjero, podemos dominar el mundo, especialmente el inglés. La fluidez en inglés es, por supuesto, muy útil de muchas maneras...

You are absolutely right, I am trying, hopefully one day I will be able to speak english fluently.

I hope so...

I hope so...

I hope so...

I hope so...

TEAM 1

Congratulations! This post has been upvoted through steemcurator04. We support quality posts , good comments anywhere and any tags.
Curated by : @ubongudofot

Screenshot_20221130-164846_Canva.jpg

Thank you so much for supporting my post @ubongudofot and TEAM 1.

Loading...

I only speak my mother tongue Sinhala and English. But knowing more languages would be extremely beneficial. Good luck with the contest.
PS. Thanks for inviting me.

Thank you. 🙏

 last year 

Aprender varios idiomas es incursionar en un sublime camino; existen gran cantidad hoy día y ampliar en su diversidad abre horizontes productivos y muchas oportunidades. El inglés es cuestión de mucha práctica y ya estás iniciado por lo menos. El español es un extraordinario idioma, lo certifico jaja te invito a qué lo estudies y te enamorarás. Saludos cordiales y éxitos.

I think so, Spanish language is really beautiful, and I definitely want to learn it. Thanks a lot for the lovely comments. Take care, 🙏.

Hola amiga Saludos Qué linda entrada

Tienes mucha razón el empezar a estudiar idiomas es algo complicado y a muchos se les hace difícil pero todo es cuestión de práctica una vez le agarras el hilo al asunto es mucho más fácil me alegra mucho saber que hablas y dominas tu idioma nativo Y que además hablas una lengua local eso es realmente interesante.

Me encantó que quieras hablar el español créeme que es un idioma muy hermoso y es divertido de aprender así que deseo que muy pronto puedas iniciar tus estudios quizás a través de alguna aplicación en línea pudieras hacerlo y te será fácil.

Te deseo buena suerte y éxitos con tu participación

Indeed, there are many types of apps for learning languages ​​online. I will try to learn Spanish from there. Thank you very much for reading my post, and for such a nice comments. Be blessed🙏.

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62186.49
ETH 2417.64
USDT 1.00
SBD 2.56