#Club75 | Competitive Environment 1st Week: Plant trees - I have planted 10 plants On My Garden And Roof Garden Tub | In Bangla | 15% payout on @hive-180821 | By @doctorstrips

in Steemit-Garden2 years ago (edited)

"গাছ লাগান, পরিবেশ বাঁচান"

আসসালামু আলাইকুম,

স্টিমিট গার্ডেন কমিউনিটি কর্তৃপক্ষ এবং সদস্যবৃন্দ সবাইকে জানাচ্ছি আমার আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন।

সেইসঙ্গে আন্তরিক ধন্যবাদ এবং অভিনন্দন জানাচ্ছি জনাব @forhadmiya কে এই কনটেস্টটির আয়োজন করার জন্য।

আশাকরি সবাই অনেক ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

বন্ধুরা আজকে কনটেস্টে আমি আপনাদের মাঝে যা শেয়ার করতে চলেছি তা হল-
#Club75 | Competitive Environment 1st Week: Plant trees - I have planted 10 plants On My Garden And Roof Garden Tub | In Bangla | 15% payout on @hive-180821 | By @doctorstrips

আশাকরি বিষয়টি অনেক ভালো লাগবে।
তো দেরি না করে আলোচনা শুরু করি, কেমন?

Picsart_22-04-21_09-43-58-781.jpg

ভূমিকা

বৃক্ষরোপণ সম্পর্কে বিশেষ একটি শ্লোগান রয়েছে -"গাছ লাগান, পরিবেশ বাঁচান"।

একটি দেশের প্রাকৃতিক পরিবেশ রক্ষা করতে গাছের প্রয়োজনীয়তা অপরিসীম। দেশের পরিবেশের ভারসাম্য রক্ষা করতে মোট বনভুমির ২৫% বনভুমি দরকার।

IMG_20220421_084348.jpg

কিন্তু বাংলাদেশে বর্তমান বনভুমির পরিমান ১৭.৪০%। যা ঘাটতি ৭.৬০% রয়েছে। ঘাটতির পরিমাণ দীর্ঘদিন ধরে যদি বেশি হয়ে থাকে সে দেশ মরুভূমির হতে আর বেশী সময় লাগে না।

২০২২ সালে আমার বৃক্ষরোপণ কর্মসূচি

বৃক্ষ বা উদ্ভিদ বা গাছ মানুষের পরম বন্ধু।সমাজ ও পরিবেশের একমাত্র ভরসা।এই বৃক্ষই আমাদের নিঃস্বাসের মাধ্যমে পরিত্যাগ করা কার্বন-ডাই-অক্সাইড গ্রহণ করে রিফ্রেস করে অক্সিজেন ত্যাগ করে। যা আমরা গ্রহণ করে বেঁচে থাকি।

IMG_20220421_084358.jpg

পরিবেশ বাঁচাতে এবং দেশকে মরুভূমির হাত থেকে রক্ষার লক্ষ্যে আমি 2022 সালে সিদ্ধান্ত নিই আট থেকে দশটি গাছ রোপন করব ।

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7ymNHUMbr855mkfwEvAbxZ19iirq1PboJ4verYW7koHxHj98N1KEXvPQNoujaG2QFciFZ1zkJRLvGmtawEQZQkJrdV8hS6.jpeg

সেই লক্ষ্যে এ পর্যন্ত আমি দশটি গাছ রোপণ করেছি।
এই গাছগুলো রোপণ করি ছাদ বাগানের টবে, আমার মাটিতে বাগানে এবং আমার কর্মস্থল মে শিক্ষাপ্রতিষ্ঠান আমি চাকুরী করি সেই স্কুলের অফিসের সামনে।

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7yuRg8TkUa5eMS9JVV34JEniMTonko2CT3hWKfQGUButUesSdBzyhAoiLPNbQkA5V655uAaSHZ4zhkzJV6xos76Uq2miLe.jpeg

অক্সিজেন ছাড়া মানুষ কেন কোন প্রাণী বাঁচতে পারে না।তাই এই উদ্ভিদ ত্যাগ করা অক্সিজেন পেয়ে প্রাণীকুল বেঁচে থাকতে পারে।তাছাড়া সম্ভব নয়।

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7xadYdYMtWYv3KjMc3WPDbzoAC1nsuUJSRYbKHA8XhKKWUcuJZo4kYFq966V1j1x9HRa6vf48YSczi3Ct2Z9FdQaBhXYSr.jpeg

বিদ্যালয়ে ২ টি চারা রোপণ

এ বছর জানুয়ারি মাসে ঠিক মাঝখানে আমাদের বিদ্যালয়ের অফিস কক্ষের সামনে দুটি চারা রোপন করি। বৃক্ষরোপণ কর্মসূচি দশটি চারার মধ্যে এই দুটি প্রথম আমার রোপণ করা চারা।

আমাদের বিদ্যালয়ের অফিস কক্ষের সামনে দুটি গাছ রোপণ করা হলো। আমি ও প্রধান শিক্ষিকা আমেনা খাতুন।একটি কাঠের গাছ মেহগনি এবং আর একটি ফলের গাছ জলপাই।

মাটিতে ফল বাগানে ৩ টি চারা রোপণ

এবছরের বৃক্ষরোপণ কর্মসূচি হিসেবে দ্বিতীয় পদক্ষেপ আমার মাটিতে বাগানটি রয়েছে ওখানে আমি তিনটি ফলের গাছ রোপন করি।

চারাগুলোর মধ্যে ২টি আমের চারা এবং ১টি কাঁঠাল গাছের কলমের চারা রোপণ করা হয় উক্ত বাগানটিতে। এই চারাগুলি রোপণ করি ফেব্রুয়ারি মাসের মাঝখানে।


রোপণ করা চারাগুলি এখন অনেক সুন্দর হয়েছে এবং আমগাছ দুটির একটিতে আমও ধরেছে অনেক গুলো।


ছাদবাগানের টবে ৫টি চারা রোপণ

বৃক্ষরোপন কর্মসূচীর শেষটাতে আমার প্রিয় ছাদ বাগান "ভেন্ডাবাড়ী রুফ গার্ডেন" ছাদ বাগানের টবে পাঁচটি(৫টি) ফলের চারা রোপণ করি গত মাসের 20 তারিখে অর্থাৎ মার্চ মাসের 20 তারিখে।


উক্ত ফলের চারা গুলো হচ্ছে- চায়না কমলা ২টি, নাগপুরী 🍊 কমলার চারা ১টি, লেবুর চারা ১টি এবং বারোমাসি তাই আমড়ার চারা ১টি।

IMG_20220421_084034.jpg

উপসংহার

এ বছরের জন্য উপরোক্ত চারাগুলো রোপণ করলাম। তারপর আরো পুরো বছর পড়ে আছে গাছ রোপনের জন্য ।

পরবর্তী সময়ে ও সুযোগ পেলে আরো হয়তো কিছু চারা রোপণ করতে পারব ইনশাল্লাহ।

আলোকচিত্রের বর্ণনা-

ধারণকৃত ডিভাইসএন্ড্রোয়েড ফোন ক্যামেরা
ফোনের নাম ও মডেলসিম্ফনি জেড২৫
ক্যামেরা রেজুলেশন১৩ মেগাপিক্সেল
এডিট এপপিক্সস আর্ট
ফটোগ্রাফার ও এডিটর@doctorstrips
ক্যাটাগরিবৃক্ষ রোপণ কর্মসূচি কনটেস্ট
লোকেশনরংপুর,বাংলাদেশ
what3words addresshttps://w3w.co/sufferer.backfiring.trailers

বন্ধুরা পোস্টটি ভালো লাগলে আপভোট দিতে পারেন এবং কমেন্ট বক্সে জানাবেন, কেমন?

উক্ত কনটেস্টে অংশগ্রহণ করার জন্য নিচের তিনজন বন্ধুকে আমন্ত্রণ জানাচ্ছি,,,

@mdshanto
@mariluna
@aminulislam55

যাদের সাপোর্টে আমি স্টিমিট প্লাটফর্মে ধন্য এবং কৃতজ্ঞ তাদের নাম উল্লেখ না করে পারছি না,,,

@steemcurator01
@steemcurator02
@hive-180821
@pennsif
@vipnata
@allahnawaz03
@lachicarebelde

ধন্যবাদান্ত-

@doctorstrips

আমি মোঃ নায়েব আলী,
হাইস্কুল শিক্ষক।
এলএমএএফ ডাক্তার।
একজন ইউটিউবার।
ওয়েব ডিজাইনার ও ব্লগার।
ছাদবাগান, ফটোগ্রাফ, ভিডিও,জনসেবা ও ভ্রমণ আমার প্রিয় শখ।

Picsart_22-01-07_18-05-05-799.png

Sort:  
 2 years ago 

Good job brother👏

Thanks ☺️👍 so much dear

 2 years ago 

প্রতিযোগিতার মুল প্রতিপাদ্য বিষয় হলো "গাছ লাগান,পরিবেশ বাঁচান"। পরিবেশ ভারসাম্য রক্ষায় গাছের যে ভুমিকা ও গুরুত্ব তা নিয়ে আপনি সুন্দর উপস্থাপনা তৈরি করেছেন। আপনার পোস্ট পড়ে অনেক ভালো লাগলো ভাই। আর আপনার ফটোগ্রাফি অনেক সুন্দর ও চমৎকার হয়েছে।

অনেক সুন্দর ফিডব্যাক দেওয়ার জন্য আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ।

 2 years ago 

ডাক্তার ভাই, আপনার পোষ্টের বর্ণনাগুলি খুবই চমৎকার হয়েছে। ভাইয়া আমি ইস্টিমেট গার্ডেন কমিউনিটি তে কাজ করতে চাই। তাই আমি এই কমিউনিটিতে ডেলিগেশন করার লিংকটি আপনার নিকট জানতে চাচ্ছি দয়া করে আমাকে ডেলিগেশন করার লিংকটা দেবেন

অনেক সুন্দর মতামত প্রকাশ করার জন্য ধন্যবাদ।
ডেলিগেশন লিংক নিচে দেওয়া হল এবং এখানে আপনার ইচ্ছামত অ্যামাউন্ট বসিয়ে দেবেন।

Click here

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ডাক্তার ভাইয়া।

 2 years ago 

Thank you very much for your beautiful and useful post for contest!
#club75

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56586.53
ETH 2392.96
USDT 1.00
SBD 2.30