꧁⊰⊱┈──╌❊ আমার মালটা বাগান এর রিভিউ ও পরিচর্যা ❊╌──┈⊰⊱꧂by @mostofajaman 𝟭𝟕/𝟬𝟳/𝟮𝟬𝟮𝟭

in STEEM FOR TRADITION3 years ago (edited)

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ


সকলকে জানাই অগ্রিম ঈদ উল আযহার শুভেচ্ছা ও অভিনন্দন। আমি @mostofajaman Bangladesh থেকে । আজকে আমি আপনাদের মাঝে নিয়ে এসেছি আমার মাল্টা বাগান সম্পর্কে কিছু তথ্য। আজকে আমি আমার মালটা বাগান সম্পর্কে আপনাদের কিছু জানাবো এবং এর পরিচর্যা সম্পর্কে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব।

চলুন শুরু করা যাক...

IMG20210717133349.jpg

Location

শুরুতেই আমি আপনাদের বলে রাখি আজকে ৩ বছরে পর আমার বাগানের গাছের অবস্থা এরকম। আল্লাহর রহমতে প্রচুর পরিমানে ফল এসেছে। আশাকরি এবার বাজারজাতকরণ করতে পারবো ইনশা আল্লাহ।

আমার বাগানের গাছগুলো কে বিভিন্ন পরিচর্যা ও রোগ প্রতিরোধক স্প্রে এবং বিভিন্ন সার প্রয়োগ করার মাধ্যমে বাগানকে আমি এই পর্যায়ে নিয়ে এসেছি চলুন বিস্তারিত নিচে আলোচনা করা যাক।

IMG20210717133213.jpg

Location

সুদূর যশোর থেকে বারি (১) জাতের মাল্টার চারা আমরা সংগ্রহ করেছিলাম ২০১৮ সালে। প্রতিটি চারার মূল্য ৬০ টাকা করে পড়েছিল। চারা গুলো এক হাত সমান ছিল। মাল্টা গাছ আসলে বাদাম গাছের সাথে কলমের মাধ্যমে রোপণ করা হয়।

IMG20210717133508.jpg

Location

আস্তে আস্তে আমার গাছ গুলো অনেক বড় হয়েছে। এবং ফল প্রদান করা শুরু করে দিয়েছে। গত কয়েক বছর আগে আমরা ফল পেয়ে ছিলাম যেগুলো বাজারজাতকরন এর পরিমাণ হয়নি। বাগানের মালটা গুলো খেয়ে দেখেছি আমার বাগানে মালটা গুলো অনেক মিষ্টি।

পরিচর্যা

পরিচর্যা ও দেখাশুনা না করলে পরে শুধু গাছ নয় সব ক্ষেত্রেই সমস্যা দেখা দেবে। তাই সঠিক সময়ে সঠিক পরিচর্যা করার প্রয়োজন আছে। গাছ গুলো রোপন করার পর বিভিন্ন রোগে আক্রমণ করেছিল। যেগুলো পাতা ফল এবং ফুল গুলোকে নষ্ট করেছিল। আমি চেষ্টা করেছি বিভিন্ন রোগ প্রতিরোধক ব্যবহার করেছি।

মাল্টা গাছের রোগবালাই যেমনঃ-
পাতা কুঁকড়ে যাওয়া বা সীরা রোগ , এক ধরনের পোকা আছে যেগুলো নতুন পাতা গুলোকে খেয়ে ফেলে,বিভিন্ন ধরনের ছত্রাক, মাটিতে অবস্থানকৃত ক্ষতিকারক পোকা এবং বিভিন্ন ভাইরাস এবং পচন রোগ।


সঠিক ভাবে পরিচর্যা না করলে অনেক অনেক সময় এই গাছকে মৃত্যু পর্যন্ত হতে পারে৷ এই গাছের বিভিন্ন পোকামাকড় এবং ছত্রাক ও মাটিতে অবস্থানকৃত কিছু পোকা আক্রমণ করতে পারে। চলুন নিচে কিছু চিত্র দেখি এবং রোগগুলোকে নির্ণয় করি এবং এর দমন সম্পর্কে আলোচনা করি।

IMG20210717134512.jpg

IMG20210717134503.jpg

Location

আপনারা জেনে থাকবেন হয়তো বা প্রতিটি গাছের ১৭ টি খাদ্য বা অনুখাদ্য রয়েছে যেগুলো গাছ নিজে সালোকসংশ্লেষণ এর মাধ্যমে খাদ্য উৎপাদন করে এবং খাদ্য হিসেবে ব্যবহার করে। যে জীর্ণশীর্ণ গাছটি আপনারা দেখতে পাচ্ছেন এই গাছটি একটি রোগে ভুগছিল। এই গাছটির গোড়ার মাটিতে ম্যাগনেসিয়াম সালফেট এর পরিমাণ কম ছিল যে কারণে গাছটি নিয়ে তার খাদ্য উৎপাদন করতে সক্ষম ছিল না। তাই আমি এই গাছটির গোড়ার মাটিতে ম্যাগনেসিয়াম সালফেট কিনে দিয়েছিলাম, গাছটি এখন সুস্থ। খাদ্য উৎপাদন করতে না পারার কারণে গাছে যে ফলগুলো ছিল সেগুলো ঝরে পড়ে গিয়েছিল দেখতে।

IMG20210717133306.jpg

Location

যে ছবিটি দেখছেন গাছের পাতাগুলো কে কুঁকড়িয়ে ফেলেছে এবং এই রোগটির নাম কুকুড়া রোগ বা শিরা রোগ। এক ধরনের পোকা আছে যে পোকাগুলো পাতার শিরার মধ্যে ঢুকে পাতার শিরা গুলো খেয়ে নষ্ট করে ফেলে এবং পরবর্তীতে দেখা যায় পাতাগুলো কুঁকড়িয়ে গেছে এবং পাতার মধ্যে বিভিন্ন ধরনের রেলপথের মত দাগ। এ পোকা দমনের জন্য যে কোন কোম্পানির ১০ ইছি কীটনাশক ব্যবহার করতে হয়। যেমন একতারা বা প্রোক্লেম।


এটি পানির সাথে মিশিয়ে গাছের প্রত্যেকটি পাতায় স্প্রে করতে হবে স্প্রে করার মাধ্যমে গাছের পাতাগুলো আবার নতুন পর্যায়ে ফিরে আসবে এবং নতুন পাতাগুলো আর কখনো রোগে আক্রান্ত হবে না।

IMG20210717133224.jpg

Location

বাগানের মধ্যে বিভিন্ন ধরনের আগাছা তৈরি হবে যেগুলোকে পরিষ্কার করতে হবে বাগানের মধ্যে আগাছা থাকলে গাছের বৃদ্ধি নষ্ট হবে।

IMG20210717134650.jpg

Location

দেখতে পাচ্ছেন এই নতুন কুশি টাকে খেয়ে ফেলছে বা নষ্ট করে ফেলছে। এই ধরনের পোকামাকড় বা পিঁপড়া থেকে গাছকে রক্ষা করার জন্য বাজারে বিভিন্ন ধরনের কীটনাশক পাওয়া যায় যেকোনো একটি ব্যবহার করলেই সমস্যা সমাধান হয়ে যাবে। যেমন টিল্ট রিডোমিল একতারা এবং ভিরতাকো।

IMG20210717134939.jpg

Location

আমার বাগানের জায়গার পরিমাণ এক বিঘা। এই এক বিঘা জমি কে আমি তারকাটা বেড়া দিয়ে রেখেছি। কোন পশু বাগানের মধ্যে ঢুকে গাছগুলোকে নষ্ট না করে ফেলে এবং কোন অসাধু মানুষ আমার বাগানের ফলগুলোকে চুরি না করতে পারে। আমি আমার বাগানে তালাবদ্ধ করে রাখার ব্যবস্থা করে রেখেছি।


এই ছিল আমার মালটা বাগান সম্পর্কে বিস্তারিত তথ্য যেগুলো আমি আপনাদের মাঝে শেয়ার করলাম আশাকরি আপনাদের ভাল লেগেছে। আমি চেষ্টা করেছি আমার সকল পরিচর্যা গুলো আপনাদের সাথে শেয়ার করতে। আমার বাগানে মালটা খাওয়ার দাওয়াত রইলো।

ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি দেখার এবং পড়ার জন্য ...

Cc
@art-bangladesh,@nevlu123,@oppongk,@around-theworld.

20210211_110107-01.jpeg


pBMyo3B2Sao2EbuHAFTX1CNWMbam25xJGPs4sKmLS6XL7hz9cFu6ijjaTQ6qBGwo4Bcxkzyd86QaxJdLo1FP4XNvM9R74MEbT4SanyS9nPVvpbwxLie3fwZ7ezVydFqopbmZAvz3kK4eZ8iBZK8qhV2vw5Jtfw1b1j1KGTRFkE4dvQXw.gif


Sort:  
 3 years ago 

I'm very happy to see your malta garden. Use perfect fertilizer and insecticide to keep your garden safe from insect and healthy growth of the fruits.

 3 years ago 

Thanks for your important comment .

 3 years ago (edited)

এইগুলা ফল এবং এটি খেতে অনেক ভালো লাগে এবং খুব উপকারী একটি ফল।অনেক সুন্দর ছিল

 3 years ago 

ধন্যবাদ ভাই

 3 years ago 

nice & best post...!

I hope your malt garden is profitable to the creator.
One day I will come to see the macha garden.

 3 years ago 

Thanks brother

বাহ অনেক সুন্দর! পুরো বাগান টিাই কি আপনাদের ?

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.028
BTC 55629.86
ETH 2914.29
USDT 1.00
SBD 2.28