সম্পর্কে সময়ের সাথে সাথে ভালোবাসা নিবেদন কমে গেলেও সন্মান এ কখনো ভাটা পড়তে দিতে নেই।

in Helpage India3 years ago (edited)

IMG_20210504_231936.jpg

বন্ধুরা,
কেমন আছেন সবাই? কলকাতায় দুদিন ধরে আবহাওয়াটা একটু ঠাণ্ডা হয়েছে নিম্ন চাপের ফলে ঝড় বৃষ্টি হওয়ায়।
এটা আমার খুব পছন্দের আবহাওয়া, কারণ গরম আমি খুব একটা কোনোদিন ই পছন্দ করি না।
কাজেই আমি এই ঠাণ্ডা আবহাওয়াটা বেশ উপভোগ করছি, অবশ্যই ঘরে বসে।

যাক এই গেলো আবহাওয়া এবং আমার সময় কাটানোর কথা।
আজ কিন্তু আমি এসেছি সাংসারিক একটা রোজনামচার ব্যাপারে কথা বলতে।

যদিও কথায় আছে নিজের দোষ নিজে দেখা যায় না।
তাই আমার মতামত কে সেভাবে ও কিছুজন ভাবতে পারেন।
তবে আমি কেবলমাত্র নিজের কথা নয়; সাধারণত নিজের জীবনে দেখে আশা কিছু সাংসারিক বিষয় থেকে শীর্ষক টি বেছে নিয়েছি।

আমি বিষয়টা কে কখনোই লিঙ্গের মধ্যে আবদ্ধ করতে চাই না।
উপরিউক্ত শীর্ষক টি কিন্তু সবার ই মাথায় রাখা উচিত।
সংসারের দায়বদ্ধতা পালন করতে করতে ভালোবাসা প্রকাশ বেশ খানিকটা ম্লান হয়ে যায় সময় এর সাথে।
এটাতে সমস্যা যতটা বড়ো হয়ে না দাঁড়ায় তার চাইতে অনেক বেশি সমস্যা হয়ে দাঁড়ায় যে ব্যাপারটা সেটা হলো পরষ্পরের প্রতি সন্মান কমে যাওয়া।

এবার যদি কারণ সনাক্ত করবার চেষ্টা করি, তাহলে দেখা যাবে, কে কতটা বেশি সংসারে নিজের অবদান রাখে এই বিষয়টা প্রমাণ করতে গিয়ে সম্মানটা ম্লান করে ফেলি।

IMG_20210504_232223.jpg

যিনি রোজগার করছেন তার মতামত অনুযায়ী, তার অবদান বেশি, কারণ অর্থ উপার্জন না করে আনল সংসার টা চলত কি দিয়ে?
আবার যিনি সংসার চালাচ্ছেন সেই অর্থে তার বক্তব্য সে একটি নির্দিষ্ট আর্থিক পরিধিতেই সংসার সামলাচ্ছেন নিজের অনেক সখ শৌখিনতা বিসর্জন দিয়ে কাজেই তার অবদান কে হেয় করাটা অবিচার।

এবং এই তুলনার জায়গাটা দিন দিন বাড়তে বাড়তে একটা লড়াই এ পরিণত হয় যার পরিণাম স্বরূপ ভালোবাসা হ্রাস এবং অসন্মান বৃদ্ধি।
আমাকে যদি এই ক্ষেত্রে কিছু বলতেই হয় তাহলে বলবো।
সংসার হলো একটি গাড়ি। যার চারটি চাকা যদি ঠিক না থাকে তাহলে সেই গাড়িটি কখনো দীর্ঘ পথ পেরোতে পারে না।
তাই সংসারে কারোর অবদান কারোর থেকেই কিয়দাংশে কম নয়।
কাজেই নিজেকে সর্বশ্রেষ্ঠ প্রমাণের লড়াইটা জিততে গিয়ে প্রতিপক্ষের অসম্মানের দিকটা মাথায় রাখতে ভুলেই যাই।

IMG_20210504_232025.jpg

তাই আজ বলতে চাই সময় এর সাথে ভালোবাসায় একটু ভাটা পড়লেও অসুবিধা নেই কিন্তু সন্মান এ যেনো না পরে সেই দিক এই দৃষ্টিপাত করা প্রয়োজন।
আজ এই পর্যন্তই, ভেবে দেখবেন কেমন।
নমস্কার।🙏😊

Sort:  
 3 years ago 

@sonu98 ঠিকই বলেছেন বয়েস বাড়ার সাথে সাথে সম্পর্কে ভালোবাসার থেকেও সম্মানটা বড় হয়ে ওঠে। সাবধানে থাকবেন।

 3 years ago 

Anek dhonyobad aamar lekhata ke samorthon korbar jonno @sampabiswas

I love the bird very much...

 3 years ago 

Thank you @yusriz4l

 3 years ago 

songsar boro kothin akta part jiboner akhne onk kisui korte hoi .valo likhsen .

 3 years ago 

ধন্যবাদ আপনার মতামতের জন্য।

 3 years ago 

Akdom apni thik bolesen. Somoy valo and kharap jabai tobe somporke gula k bachiye rakhte hobe.

 3 years ago 

সঠিক বলেছেন @hiramoni

 3 years ago 

Very nicely and vividly described

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.027
BTC 60244.17
ETH 2333.72
USDT 1.00
SBD 2.47