আমার ছোটবেলার চিড়িয়াখানার অনুভূতি

in Helpage India3 years ago (edited)

IMG-20210303-WA0137.jpg

প্রিয় বন্ধুরা,
আজ আমি আপনাদের সাথে আমার ছেলেবেলার চিড়িয়াখানা ঘোরার গল্প ভাগ করে নেব।
আমরা যারা মধ্যবৃত্ত এবং বিশেষ করে কলকাতা তে বাস করি, তাদেরকে আপনি জিজ্ঞাসা করলে জানতে পারবেন, একদিন এর জন্য ঘুরতে যাবার কথা হলেই চিড়িয়াখানার নাম সর্বোপরি উঠে আসে। বিশেষকরে সঙ্গে যদি বাচ্চা কাচ্চা থাকে তাহলে তো কোনো কথাই নেই।

IMG-20210303-WA0066.jpg

ঠিক তেমনি একটা দিন এর কথা মনে পড়ছে। প্রসঙ্গত জানিয়ে রাখি আমার জেঠিমা পুলিশ বিভাগে কর্মরত।
বলার কারণ হলো আমার মা এর চাইতে আমার জেঠি মা অনেক বেশি রাস্তা ঘাটের সাথে পরিচিত।
একদিন ঠিক হলো সবাই চিড়িয়াখানা বেড়াতে যাওয়া হবে।
আমাদের বাইরের খাবার খাওয়ার অনুমতি নেই, কাজেই ঠিক হলো সঙ্গে খাবার তৈরি করে নিয়েই যাওয়া হবে।

IMG-20210303-WA0054.jpg

যথারীতি সবাই মিলে চিড়িয়াখানা গেলাম মজা করবো বলে।
কত রকম এর পশু, পাখি, সরীসৃপ দেখতে পেলাম বটে।
কিন্তু সত্যি বলতে কি আমার মনটা বড়ো খারাপ হয়ে গেলো।
আচ্ছা আমাকে বা আপনাকে যদি এমনি করে খাঁচায় বন্দী করে রাখা হতো? আর সকলে যদি এইভাবে আমাদের দেখতে আসত বন্দিদশায়! সত্যি কি সেটা উপভোগ করতে পারতাম।
আমি অনেক সময় অনেক কেই দেখেছি বন্দী পশুর দিকে বিভিন্ন কিছু ছুড়ে মারে, সেটা কতটা সভ্যতার নিদর্শন আমার জানা নেই।

IMG-20210303-WA0047.jpg

এখন অবশ্য নিয়ম অনেক জায়গাতে বদলাচ্ছে সেটা অবশ্যই ভালো। আপনি যদি জঙ্গল পরিদর্শনে আগ্রহী হন তবে খাঁচায় আপনি থাকবেন এবং পশুরা অবাধ বিচরণ করবে তার নিজের সীমায়।

বিভিন্ন পশুরা বিভিন্ন আবহাওয়াতে অভ্যস্থ, দয়া করে নিজের শখের জন্য বা অন্যের ইচ্ছে পূরণ এর জন্য অবলা পশু- পাখিদের কষ্ট দেবেন না।

পশুরা বনেই শোভা পায়, সেটাই তাদের প্রকৃত স্থান।
যদিও গত বছরটি আমাদের জন্য মোটেও ভালো যায় নি।

IMG-20210303-WA0072.jpg

কিন্তু একাধারে আমি খুশি তাদের জন্য যারা মানুষের মতো নিজেদের কষ্ট বলে বোঝাতে পারে না।
সেই গাছ - পালা , পশু- পাখি, নদী - সাগর ইত্যাদি। প্রাকৃতিক পরিবেশ অনেক কোন দূষিত হয়েছে।

IMG-20210303-WA0071.jpg

যায় হোক আজ কিছু ছবি আপনাদের সাথে ভাগ করছি চিড়িয়াখানার, আচ্ছা নিজেকে ওই অবস্থাতে একবার কল্পনা করে জানাবেন আপনার অনুভূতি।
আজ এই পর্যন্তই, আবার অন্য কোনো উপলব্ধি নিয়ে হাজির হবো।
ভালো থাকুন, ভালো রাখুন। সুস্থ থাকুন।

IMG-20210303-WA0044.jpg

FB_IMG_1537773905366.jpg
অঙ্কিত।❤️

Sort:  
 3 years ago 

@ankit1998 আমি ছোটবেলায় কখোনো চিড়িয়াখানায় যায়নি,তবে আগের মাসে দিদি, দাদা আর তিতলির সাথে গিয়েছিলাম। বেশ মজা হয়েছিল। তিতলি ও ভীষণ মজা করেছে। বিশেষ করে lock down এর পরে ঘুরতে পেরেছে বলে বেশী খুশী ছিলো।

 3 years ago 

Everyone's childhood is very colorful and as we grow older and information memories are lost from our lives anyway thank you for your childhood memories.

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 60984.38
ETH 3379.71
USDT 1.00
SBD 2.47