১০ টি ছবিতে আমার গ্রাম। তারিখ: 01/10/2022

in Steem For Bangladesh2 years ago (edited)

আসসালামু আলাইকুম
🌹চলুন দেখে আসি আমার গ্রাম এর 10 টি জাইগা🌹

আমি শুরুতে কন্টেস্ট কিউরেট @ripon0630 ভাই কে ধন্যবাদ জানাতে চাই এই সুন্দর কন্টেস্ট টি আমাদের কে উপহার দেওয়ার জন্য।কেননা এই কন্টেস্ট এর মধ্যে দিয়ে আমার আমাদের গ্রাম কে বিশ্বের সামনে তুলে ধরতে পারবো।

20221001_095800_0000.png

https://steemit.com/hive-170554/@ripon0630/contest-announcement-or-or-show-your-village-in-10-pics-or-or-2nd-edition



আমি আমার গ্রাম এর অবস্থান নিয়ে বলতে চাই। আমি একজন বাংলাদেশী । বাংলাদেশ এর সব চেয়ে ছোট জেলা মেহেরপুর এ আমার গ্রাম টি অবস্থিত। অন্য গ্রাম এর মত আমার গ্রামটিও অতি সাধারণ ।আমার গ্রামের 10টি ছবি এই কন্টেস্ট টি তে আমি আমার গ্রাম এর 10 টি জাইগা তুলে ধরার চেষ্টা করবো।



PICTURE - 1

IMG_20221001_091914.jpg
Location

এটি হচ্ছে আমাদের গ্রামের প্রবেশ এর রাস্তা । কিছুদিন আগেও আমদের গ্রামের এই রাস্থা গুলো পাকা ছিলো না। চলাচল করার জন্য আমাদের গ্রামের মানুষ গুলো কে খুবি ভোগান্তির মধ্য পড়তে হতো সাম্প্রতি গ্রামের রাস্থা গুলো পাকা হওয়াই মানুষ মানুষ এখন সস্তির নিঃশাস নিয়েছে।

PICTURE - 2

IMG_20221001_091640.jpg
Location
2 নং ফোটতে যে ছবিটি দেখতে পাচ্ছেন এটি হলো একটি ছোট নদী যা আমাদের গ্রামের পাশ দিয়ে বয়ে গেছে। এটি হচ্ছে মেঘনা নদীর শাখা। অতিতে এক সময় এই নদীতে বড় বড় টলার চললেও বর্তমানে মানুষ হাটে নদির এই পার থেকে ওই পারে যেতে পারে। এভাবেই হয় তো বিলিন হয়ে যাবে এই নদী। এই নদীটি আমার গ্রামের সুন্দর্য বাড়াতে বিশেষ ভূমিকা পলন করে।

PICTURE - 3

IMG_20221001_092907.jpg
Location
এটি হচ্ছে আমাদের গ্রাম এর প্রাইমারি স্কুল। আমি আমার ছোটবেলায় এই স্কুলে পড়াশোনা করছি। স্কুল 2002 সালে আমাদের গ্রামের একজন সানাম ধন্য বাক্তি স্কুল টি প্রতিস্থাপন করেন। 2009 সালে এল জি ডি কর্তিক স্কুলটি বাস্তবায়ন হয়।

PICTURE - 4

IMG_20221001_093034.jpg
Location
এটি হচ্ছে আমাদের গ্রাম এর মাধ্যমিক বিদ্যালয় । আমি আমার ছোটবেলায় এই স্কুলে পড়াশোনা করছি। স্কুল 2002 সালে আমাদের গ্রামের সাবেক এমপি আব্দুল গনি সাহেব স্কুল টি প্রতিস্থাপন করেন। 2004 সালে এল জি ডি কর্তিক স্কুলটি বাস্তবায়ন হয়।

PICTURE - 5

IMG_20221001_091720.jpg
Location
এটি হচ্ছে মাধ্যমিক এবং প্রাইমারি স্কুলের সামনে একটি খেলার মাঠ। এই খেলার মাঠ টি আমাদের জনকে অত্যন্ত সুন্দর করে তুলেছে। কেননা আমাদের ইস্কুল দুটি যেমন আমাদের গ্রামের ঠিক মাঝখানে টেনে নিয়ে খেলার মাঠ কেউ আমাদের গ্রামের ঠিক মাঝখানে। আমরা বিকেলে সবাই এই মাঠে খেলতে যায়। আমাদের শারীরিকভাবে সুস্থ রাখতে এ খেলার মাঠে বিশেষ ভূমিকা পালন করে।

PICTURE - 6

IMG_20221001_091827.jpg
Location
এটি হচ্ছে স্কুল মাঠে প্রবেশ এর মেইন রাস্থা। যদিও স্কুল মাঠে পোছানোর জন্য মাঠের চারিদিকে রাস্থা রয়েছে। তবে এই রাস্তাটিকে প্রধান রাস্তা হিসেবে বাড়ানোর জন্য নতুন করে বানানো হয়েছে।রাস্তার দুই পাশে গাছপালা লাগিয়ে রাস্তার সৌন্দর্য বৃদ্ধি করানো হয়েছে।

PICTURE - 7

IMG_20221001_092408.jpg
Location
আমাদের গ্রামের প্রতিটি মানুষ মুসলিম ধর্ম অবলম্বী মানুষ। এখানে অন্য কোন ধর্মের মানুষ নেই। আমাদের গ্রামে দুইটি মসজিদ একটি মাদ্রাসায় ঈদগা সবকিছু রয়েছে। আমাদের ধর্ম পালন করার জন্য। আপনি উপরে যে ছবিটি দেখছেন সেটি হচ্ছে আমাদের মসজিদ। এখানে আমার দিনে 5 ওয়াক্ত নামাজ আদায় করি।

PICTURE - 8

IMG_20221001_092540.jpg
Location
গ্রামের নতুন বাজার তৈরি। গ্রামের একজন গণ্যমান্য ব্যক্তি তিনি গ্রামে বাজার তৈরির উদ্দেশ্যে কিছু বিল্ডিং নির্মাণ করছেন। এই বিল্ডিং কোনে তিনি স্বল্পমূল্যে ভাড়া দেবেন ব্যবসায়ীদের কাছে। এটি অবশ্য একটি ভালো উদ্যোগ বলে আমি মনে করি। মধ্যবিত্ত ব্যবসায়ীরা এর মাধ্যমে তাদের জীবিকা নির্বাহ করতে পারবে। এবং গ্রামের প্রতিটি মানুষ এখান থেকে সুবিধা ভোগ করতে পারবে।

PICTURE - 9

IMG_20221001_092145.jpg
Location
এটি আমাদের গ্রামের সবচেয়ে বড় পুকুর। এই পুকুরের বয়স কেউ জানে না। অনুমান করা হয় 200 বছরেরও বেশি এই পুকুরের বয়স টি। কে বলছে শুধু বয়সে বড় তা নয় কুকুরটি দৈর্ঘ্য আমাদের গ্রামের অন্যান্য পুকুর থেকে সবচেয়ে বড়। আমাদের গ্রামের একজন গণ্যমান্য ব্যক্তি মোহাম্মদ মহাসিন বিশেষে পুকুর খনন করেছেন বলে ধারণা করা হয়। তবে কেউ কেউ বলেন তিনি নয় তার বাবা পুকুর খনন করেছিন।

PICTURE - 10

IMG_20221001_092031.jpg
Location
আমরা সকলেই জানি বাংলাদেশের গ্রাম অঞ্চলের দিকের মানুষ গুলো কিসের উপর নির্ভরশীল। গ্রামের অধিকাংশ মানুষই কৃষি কাজ করে। তাই গ্রামের অর্ধেকেরও বেশি জায়গা আবাদি জমি। আপনি উপরে যে ছবিটি দেখছেন এটি আমাদের গ্রামের আবাদি জমি। যেখানে আমাদের গ্রামের কৃষকরা বিভিন্ন রকমের ফসল উৎপাদন করে থাকেন।

এ ছিল আমার গ্রামের দশটি ছবি। আমি আপনাদের সামনে উপস্থাপন করেছি আশাকরি আমার গ্রামটি আপনাদের ভাল লেগেছে। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন এই কামনা করে শেষ করছি আজকের পোস্ট। সকলে ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি দেখার এবং পড়ার জন্য।

Photo Details

CategoryPhotography
CamaraPoco x3 pro
photographer@shahariar1
LocationBangladesh

I LOVE STEEMIT

Best Regular
@shahariar1

Sort:  
 2 years ago 

Thank you for sharing posts, improve the quality of your posts and stay original.

DescriptionInformation
Plagiarism Free
#steemexlusive
Bot Free
Verified User
Support #burnsteem25
Voting CSI8.2 ( 0.00 % self, 115 upvotes, 42 accounts, last 7d )
Period01-08-22 to 01-10-22
Transfer to VestingPowerUp : 51.275 STEEM
Cash Out
7
ResultClub75

Determination of Club Status refers to the https://steemworld.org/transfer-search Web-based Application

 2 years ago 

আপনার গ্রামের পরিবেশ অনেক সুন্দর গ্রামে দশটি ছবি দিয়ে অনেক সুন্দর ভাবে উপস্থাপন করছেন ভাই আমাদের মাঝে আপনার গ্রামের স্কুল অনেক সুন্দর করে নির্মাণ করছে

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্ট টি পর্যবেক্ষণ করার জন্য। শুকরিয়া ভাইয়া

 2 years ago 

ছবির নিচে লোকেশন সহ এড থাকলে ভালো হতো ।এটা কন্টেস্টেট একটা রুলসের মধ্যে আছে । বেস্ট অফ লাক..

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া। আমি এটি মিস্টেক করেছিলাম। আমি এডিট করে লকেশন এড করে দিয়েছি।

Your article has been supported with a 40% upvote by @ripon0630 from Team 2 of the community curator program. We encourage you to keep producing quality content on Steem to enjoy more support from us and a likely spot in our weekly top 7.

20220902_095909_0000.png

 2 years ago 

Thanks for you support Brother🥰

Coin Marketplace

STEEM 0.26
TRX 0.11
JST 0.032
BTC 64615.49
ETH 3112.63
USDT 1.00
SBD 3.84